বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাতাসেই দ্রæত ছড়াচ্ছে করোনা

বাতাসেই দ্রæত ছড়াচ্ছে করোনা
  • নয়া মার্কিন গবেষণা

করোনার বিভিন্ন ধরন কিভাবে ছড়াচ্ছে, তা খুঁজে বের করতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন গবেষকরা। এবার জানা গেল বাতাসের মাধ্যমেই দ্রæত ছড়াচ্ছে করোনার বিভিন্ন ধরন। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণার ফলে জানা গেছে এ তথ্য। ক্লিনিক্যাল ইনফেকসাস ডিজিজেস নামে একটি পত্রিকায় সম্প্রতি প্রকাশ করা হয় গবেষণাটি। ওই গবেষণা প্রতিবেদনের মাধ্যমে জানা গেছে যে, করোনার প্রধান ধরন থেকে সম্প্রতি যে ধরন ছড়াচ্ছে, তার সংক্রমণের মাত্রা ৪৩ থেকে ১০০ গুণ বেশি এবং তা বাতাসের মাধ্যমে ঘটছে। গবেষণাটি মূলত করোনার আলফা ধরনকে নিয়ে করা হলেও ভারতীয় ধরন ডেল্টার ক্ষেত্রেও একই ফল পাওয়া যাচ্ছে। মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ডন মিল্টন বলেন, এই গবেষণার ফল ভবিষ্যতে বাতাসে সংক্রমণ ছড়ানোর পরীক্ষা-নিরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ। আমরা জানি করোনার আলফা ধরনের চেয়ে ডেল্টা ধরন আরও বেশি দ্রæত ছড়াচ্ছে। করোনায় আক্রান্তদের থেকে অন্যদের সংক্রমণ রোধ করতে সার্জিক্যাল মাস্ক এবং পোশাকের প্রতি গুরুত্ব দিতে বলছেন গবেষকরা। তারা এও বলছেন, শুধু মাস্ক দিয়ে মুখ ঢাকা থাকলে ৫০ শতাংশ সংক্রমণ কমে যাবে। গবেষণাটি সম্পন্ন করতে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে অংশ নেন ওয়াল্টার রিড আর্মি ইনস্টিটিউট অব রিসার্চ, ডিউক-নাস মেডিক্যাল স্কুল এবং রাইস ইউনিভার্সিটির গবেষকরাও। বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে। পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৬৭৫ জন। যা আগের দিনের তুলনায় ৫৪১ জন কম। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা শনাক্ত হয়েছেন ৩ লাখ ৯৭ হাজার ৬১৮ জন। যা আগের দিনের তুলনায় ২৩ হাজার ৪৬৩ জন কম। এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২২ কোটি ৯৮ লাখ ১৭ হাজার ৭৮২ জনের। আর করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৭ লাখ ১৩ হাজার ৪৪ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২০ কোটি ৬৪ লাখ ৮১ হাজার ৫৮৮ জন।

২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ৭৬ হাজার ৫৯৯ জন। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৩৭ জন।- মেরিল্যান্ড টুডে অবলম্বনে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি