রবিবার ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই বছর পর পরই বিশ্বকাপ!

দুই বছর পর পরই বিশ্বকাপ!
  • নতুন পরিকল্পনা নিয়ে আলোচনায় বসছে ফিফা

স্পোর্টস রিপোর্টার ॥ চার বছর পর পর হয়ে থাকে বিশ্বকাপ ফুটবল। টুর্নামেন্ট শুরুর পর থেকে এভাবেই হয়ে আসছে বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে জনপ্রিয় আসর। কিন্তু সাম্প্রতিক সময়ে প্রতিষ্ঠিত হয়ে যাওয়া এ ধারা থেকে বের হয়ে আসার গুঞ্জন শোনা যাচ্ছে। কয়েকটি সংস্থা ইতোমধ্যে বিশ্বকাপ দুই বছর পর পর আয়োজন করার প্রস্তাব দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাকে।

আগামী ৩০ সেপ্টেম্বর অনলাইন সম্মেলনের মাধ্যমে সদস্য দেশগুলোর ফেডারেশনের সাথে এ বিষয়ে আলোচনায় বসতে যাচ্ছে ফিফা। বিবৃতিতে ফিফা জানিয়েছে, দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক ক্যালেন্ডারের উন্নতি ও পুনর্গঠন নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে ঐকমত্য দেখা গেছে। আমরা এ বিষয়ে আলোচনার জন্য ফিফার সব নীতিনির্ধারকসহ সব কনফেডারেশগুলোকে আমন্ত্রণ জানিয়েছি। সেই আলোকেই আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে আলোচনার তারিখ নির্ধারণ করা হবে। ইতোমধ্যে আগামী ৩০ সেপ্টেম্বর প্রথমবারের অনলাইন সম্মেলনে সদস্য দেশগুলোকে আমন্ত্রণ জানানো হয়েছে। গঠনমূলক ও উন্মুক্ত বিতর্কের মধ্য দিয়ে বেশ কিছু মতামত আমাদের সামনে আসবে বলে আমরা আশাবাদী।

আর্সেনালের সাবেক কোচ ও বর্তমানে ফিফা গেøাবাল ডেভেলপমেন্ট কমিটির প্রধান আর্সেন ওয়েঙ্গার প্রথমবারের মতো গত মার্চে দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দেন। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার সভাপতি আলেক্সান্ডার সেফেরিন ইতোমধ্যেই এ প্রস্তাবের বিরোধিতা করে বলেছেন, এমন সিদ্ধান্ত হলে ইউরোপিয়ান দেশগুলো বিশ্বকাপ বয়কট করতে পারে। দক্ষিণ আমেরিকান কনফেডারেশন কনমেবলও এটি মেনে নেবে না বলে জানিয়েছে। এ বিষয়ে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্টিনো জানিয়েছেন, দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজন নিয়ে যেকোন ধরনের সিদ্ধান্ত এ বছরের শেষে চূড়ান্ত করা হবে। গত সপ্তাহে ফিফা অনলাইনে একটি ভোটের আয়োজন করে যেখানে নতুন এই পরিকল্পনার পক্ষে বেশিরভাগ ফুটবল সমর্থক রায় দিয়েছেন।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘