শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেরি জোয়ারে বন্ধ, ভাটায় চলে ॥ চরম দুর্ভোগ

ফেরি জোয়ারে বন্ধ, ভাটায় চলে ॥ চরম দুর্ভোগ
  • ডুবে যায় গ্যাংওয়ে

স্টাফ রিপোর্টার, গলাচিপা ॥ চরম দুরবস্থার শিকার হয়েছে সড়ক ও জনপথ বিভাগের রামনাবাদ নদীর গলাচিপা-হরিদেবপুর ফেরি। এটি জোয়ারে বন্ধ আর ভাটায় চালু হয়। বহুদিন ধরে চলছে এ অবস্থা। এতে ফেরি পারাপার জনদুর্ভোগে রূপ নিয়েছে। পটুয়াখালীর গলাচিপা-হরিদেবপুর ফেরি একটি ব্যস্ততম ঘাট। এ ঘাটটি পটুয়াখালী, বরিশাল, খুলনা, যশোর, রাজশাহী, ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় যোগাযোগের একমাত্র পথ। এ ফেরিঘাট থেকে এসব রুটে প্রতিদিন শত শত গাড়ি চলাচল করে। কিন্তু দীর্ঘদিন ধরে এটি অনেকটা প্রকৃতিনির্ভর হয়ে পড়েছে।

নদীতে উঁচু জোয়ারের প্রভাব হলেই ডুবে যাচ্ছে গ্যাংওয়ে ও সংযোগ সড়ক। ফলে ফেরিতে গাড়ি ওঠানামা বন্ধ হয়ে যাচ্ছে। যতক্ষণ নদীতে জোয়ার চলে, ততক্ষণই বন্ধ থাকছে ফেরি। দেখা গেছে এভাবে দিনরাত চব্বিশ ঘণ্টার বারো ঘণ্টাই বন্ধ থাকছে ফেরি। আবার এ অবস্থা প্রতিমাসে অন্তত ১৫-১৬ দিন ধরে চলে। ফেরি বন্ধের সময়টাতে যানবাহন নিয়ে ড্রাইভারদের অলস সময় কাটাতে হচ্ছে। এতে বাড়ছে যানবাহন ভাড়াও। জোয়ারের সময় সরেজমিন দেখা যায়, ফেরিঘাটের চারপাশে পানি আর পানি। ফেরিঘাটের গ্যাংওয়ে ডুবে আছে। সংযোগ সড়কও ডুবে আছে। ঘাটের দুইপাড়ে অপেক্ষমাণ পণ্যবাহী ট্রাক ও এ্যাম্বুলেন্সগুলো ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছে কখন ভাটা হবে, পানি নেমে যাবে, সে আশায়।

পিকআপ চালক জাহাঙ্গীর হোসেন বলেন, জোয়ারের সময় আমরা পিকআপ পারাপার করতে পারি না। জোয়ারের পানি না কমা পর্যন্ত অপেক্ষা করতে হয়। কারণ জোয়ারের পানিতে গাড়ি ডুবে যায়। এ্যাম্বুলেন্স চালক আল-আমীন বলেন, রোগী নিয়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। অনেক সময় রোগী মারা যায়। এটি একটি চলমান সমস্যা। এ বিষয়ে ইজারাদার শিবু লাল দাস বলেন, একটু জোয়ার হলে গলাচিপার গ্যাংওয়ে ও ফেরিঘাটটির সংযোগ সড়ক তলিয়ে যায়। কর্তৃপক্ষকে জানালে কিছুটা কাজ হয়। কিন্তু কিছুদিন পরে আবার একই অবস্থায় ফিরে যায় ফেরিঘাট। বন্ধ হয়ে যায় ফেরি চলাচল।

উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার বলেন, এ ব্যাপারে আমি আমার উর্ধতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানিয়েছি। গত বছর একবার সংস্কার হয়েছিল। কিন্তু যেভাবে সংষ্কার করা হচ্ছে, তাতে কোনভাবেই স্থায়ী সমাধান মিলছে না।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার         ফেনীতে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও চারজনের মৃত্যু         রাজধানীতে ফ্লাইওভারে গাড়িচাপায় যুবক নিহত         খাগড়াছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান         আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ায় সন্ত্রাসীদের গুলিতে নিহত-৭, আহত-২০ ও নিখোঁজ-৩