বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্ট এ্যাপ্রিসিয়েশন শিল্প মূল্যায়ন

আর্ট এ্যাপ্রিসিয়েশন শিল্প মূল্যায়ন
  • অপূর্ব কুমার কুন্ডু

প্রাণের চেয়ে প্রাণাধিক প্রিয় সন্তান কালো কিংবা সাদা, বেকার কিংবা উপার্জনক্ষম, অশিক্ষিত কিংবা শিক্ষিত, দেশী কিংবা প্রবাসী, নিরক্ষর কিংবা স্বাক্ষর, পরাশ্রিত কিংবা আশ্রিত মায়ের কাছে সেটি প্রধান বিবেচনা নয়। তেমনি একজন শিল্পীর কাছে তার সৃজিত শিল্পও সন্তানতূল্য।

লিয়াকত আলী লাকীর কর্মপরিকল্পনায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও চারুকলা বিভাগের ব্যবস্থাপনায়, বাংলাদেশ চারুশিল্পের বিভিন্ন মাধ্যমের প্রথিতযশা শিল্পী ও শিক্ষকদের অংশগ্রহণে, চিত্রকলা-ভাস্কর্য-স্থাপত্য-ফটোগ্রাফি-ডিজাইন-নিউমিডিয়া ইত্যাদি আর্ট মাধ্যমে আগামী ২০ সেপ্টেম্বর থেকে ৩০ নবেম্বর পর্যন্ত, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার সেমিনার হলে এবং সারাদেশে ভার্চুয়ালি সংযুক্তির মাধ্যমে উদযাপিত হতে চলেছে ২ মাস ব্যাপী আর্ট এ্যাপ্রিসিয়েশন কোর্স ২০২১।

উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ এবং তদুর্ধ এবং ৫০ ঢাকা মহানগরীর শিল্প শিক্ষার্থী এবং অবশিষ্ট সারাদেশের প্রতিটি জেলা থেকে দুজন করে মোট ১২৬ শিল্প শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠিত হতে চলা আর্ট এ্যাপ্রিসিয়েশন কোর্সটিকে প্রাজ্ঞতা এবং প্রাণচঞ্চল উপস্থাপনায় এগিয়ে নেবেন বরেন্য শিল্পী ও শিক্ষক সমরজিৎ রায় চৌধুরী, বুলবন ওসমান, হাশেম খান, নিসার হোসেন, ফরিদা জামান, ড. রশিদ আমীন, ড. একেএম শাহনেওয়াজ, কানিজ সোহানী ইসলাম, সঞ্জয় চক্রবর্তীসহ অনেকে। তারুণ্য নির্ভর বর্তমান শিল্প শিক্ষার্থী প্রজন্ম এবং শিল্প অনুশীলন-অনুধাবন-উপস্থাপন ঐতিহ্যের পূর্বসূরির মধ্যে শিল্পের আলোয় সেতু নির্মাণের কারিগর কোর্স পরিচালক ও শিল্প সমালোচক মইনুদ্দিন খালেদ অর্পিত দায়িত্ব পালনে দায়িত্বশীল, শিক্ষার্থীদের রুচি তৈরিতে যত্নশীল এবং ভাবনার দৃর্শকল্প সৃজনে বিশ্বজনীন। বিশ্বজনীন দৃষ্টিভঙ্গি তুলে ধরার ক্ষেত্রে শিল্প সমালোচক মইনুদ্দিন খালেদ বলেন, যাপিত জীবন এবং শিল্প জীবন বিচ্ছিন্ন নয় বরং একে অপরের সমান্তরাল এবং পরিপূরক। দেখা এবং দেখানোর দৃষ্টিভঙ্গিটা আয়ত্ত করাটা জরুরী। মাটি লেপন কিংবা পানের খিলি বাঁধা সবেতে শিল্প আছে। একজন মানুষের পোশাক পরিধান কিংবা চুলের বিন্যাসেও শিল্পবোধের পরিচয় মেলে। শিল্প সৃজন কিভাবে করতে হয় সে বিষয়ে পর্যবেক্ষণ থাকাটা জরুরী। আমরা বিশ্বের নানান পেন্টিং, ভাস্কর্য, ইলাসট্রেশন প্রভৃতি দেখব, অনুধাবন করব, শিল্পকে পড়ব এবং সচেষ্ট থাকব অপরের সামনে নান্দনিকভাবে তুলে ধরতে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মোঃ আছাদুজ্জামানের আন্তরিক ব্যবস্থাপনায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহাবুবা করিমের তত্ত্বাবধানে চারুশিল্পের প্রবহমান শিল্পসমুদ্রে পর্যবেক্ষণে তুলে আনা হবে শিল্পের নন্দনতত্ত্ব, শিল্পকলার ভাষা, সভ্যতার ইতিহাস, রেনেসাঁ যুগ থেকে পোস্টমডার্নিজম পর্যন্ত, পাল যুগের চিত্রকলা, মুঘল মিনিয়েচার থেকে বেঙ্গল স্কুল, বাংলাদেশের শিল্পের অসংখ্য রত্নখচিত রূপ স্বর্ণ-মণি-মুক্তো। চারুকলা বিভাগের উপপরিচালক এএম মোস্তাক আহমেদের তত্ত্বাবধানে সহযোগিতায় যেমন শিক্ষার্থীদের অধ্যয়ন-আপ্যায়ন-স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে সচেষ্টতা থাকবে তেমনি চারুকলার গাইড লেকচারার এবং আর্ট এ্যাপ্রিসিয়েশনের কোর্স সমন্বয়ক মোঃ মাহাবুবুর রহমান সুজনের আন্তরিক প্রচেষ্টা থাকবে ভার্চুয়ালি এবং ম্যানুয়ালি শিল্প শিক্ষার্থী যেন সুযোগ্য শিল্প শিক্ষকদের নিরবচ্ছিন্ন সান্নিধ্য পায়। আয়োজন নিয়ে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর বিশ্বাস, শিল্প জীবনকে প্রতিফলিত করে। আর্ট এ্যাপ্রিসিয়েশন শিল্পকে নিয়ে ভাবায়, শিল্প সৃজনে প্রেরণা যোগায়। আর্ট এ্যাপ্রিসিয়েশন শিল্পেরই মূল্যায়ন।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত