মঙ্গলবার ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিজের সেরাটা দিতে আজ ট্র্যাকে নামবেন স্প্রিন্টার জহির

নিজের সেরাটা দিতে আজ ট্র্যাকে নামবেন স্প্রিন্টার জহির

রুমেল খান ॥ হারাধনের দশটি ছেলের কথা কে না জানে। নানা দুর্ঘটনায় একে একে সব ছেলেই মারা যায় বা হারিয়ে যায়। তেমনি চলমান টোকিও অলিম্পিকেও অংশ নেয়া বাংলাদেশ দলেরও হয়েছে একই দশা। ছয় এ্যাথলেটের মধ্যে পাঁচজনই বিদায় নিয়েছেন। ফলে রইলো বাকি এক। আর সেই একজনটা হলেন জহির রায়হান। আজ রবিবার সকালে বাংলাদেশ সময় সকাল ৮টা ১ মিনিটে ট্র্যাক এ্যান্ড ফিল্ডে নামবেন বাংলাদেশের এই স্প্রিন্টার। তার ইভেন্ট হচ্ছে ৪০০ মিটার দৌড়। শেরপুরে জন্ম নেয়া এবং বাংলাদেশের নৌবাহিনীর পেটি অফিসার র‌্যাঙ্কধারী তারকা এ্যাথলেট জহির ৩ নম্বর হিটে ২ নম্বর লেনে দৌড়াবেন। বার্বাডোজ, ব্রাজিল, জ্যামাইকা, ত্রিনিদাদ এ্যান্ড টোবাগো, কঙ্গো, সেøাভেনিয়া ও যুক্তরাষ্ট্রের দৌড়বিদের সঙ্গে দৌড়াবেন ২০ বছর বয়সী জহির। দীর্ঘ ২৯ বছর পর অলিম্পিকে বাংলাদেশের কোন এ্যাথলেট অংশ নিচ্ছেন ৪০০ মিটারে। এর আগে ১৯৯২ বার্সিলোনা অলিম্পিকে এই ইভেন্টে অংশ নিয়েছিলেন মেহেদী হাসান।

৫ ফুট সাড়ে ১০ ইঞ্চি উচ্চতার অধিকারী জহির গত ১৯ মে এ্যাথলেটিক্স ফেডারেশন থেকে সুখবর পান তিনি ওয়াইল্ড কার্ড পেয়েছেন। খবর পেয়েই তিনি নিজ জেলা শেরপুর থেকে সাভারের জিরানির বিকেএসপিতে চলে আসেন। সেখানকার ক্যাম্পে আবদুল্লাহ হেল কাফির অধীনে অনুশীলন করেন। বিকেএসপিতে আসার আগে শেরপুরে নিজের বাড়িতেও ব্যক্তিগতভাবে কিছুদিন অনুশীলন করেন। প্রস্তুতির সময়টা খুব বেশিদিনের না হলেও (প্রায় দেড় মাস) আত্মবিশ্বাস বেশ ভাল বলে জনকণ্ঠকে জানিয়েছিলেন জহির। টোকিও যাওয়ার আগে জনকণ্ঠকে জানিয়েছিলেন, ‘ভাল কিছু করার চেষ্টা করব। টার্গেট থাকবে ভাল একটা টাইমিং করার। নিজের আগের সেরা টাইমিংকে ছাপিয়ে যাওয়া। মূল লক্ষ্য থাকবে বাংলাদেশের র‌্যাঙ্কিংটাকে আরও উন্নত করা।’

জহির ২০১৭ সালে আইএএএফ ওয়ার্ল্ড অনুর্ধ-১৮ চ্যাম্পিয়নশিপের ৪০০ মিটার দৌড়ের সেমিফাইনাল পর্যন্ত উঠেছিলেন। ১৯৯৮ সালে ওয়ার্ল্ড ইয়ুথ গেমসে ১০০ মিটারে আব্দুল্লাহ হেল কাফি সেমিফাইনালে ওঠার পর এই কৃতিত্ব দেখান জহির। জহির ৪০০ মিটার ইভেন্টে জাতীয় রেকর্ডধারী এ্যাথলেট যার টাইমিং ৪৬.৮৬ সেকেন্ড (ইলেক্ট্রনিক টাইমিং)। ২০১৯ সালে ৪২তম জাতীয় এ্যাথলেটিক্স প্রতিযোগিতায় এই টাইমিং করেছিলেন তিনি। ২০১৭ ওয়ার্ল্ড ইয়ুথ এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত) এবং একই বছরে এশিয়ান ইয়ুথ এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (থাইল্যান্ডে অনুষ্ঠিত) ৪০০ মিটার দৌড়ে অংশ নিয়ে হিটে উত্তীর্ণ হয়ে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে তাক লাগিয়ে দিয়েছিলেন। এছাড়া তিনি ২০১৮ সাউথ এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে, ২০১৯ ওয়ার্ল্ড এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে, ২০১৯ এশিয়ান এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে এবং ২০১৯ সাউথ এশিয়ান গেমসে অংশগ্রহণ করেন। জহিরের ইভেন্ট হচ্ছে ৪টি- ৪০০ মিটার, ৪ গুণিতক ৪০০ মিটার রিলে, ২০০ মিটার এবং ৪ গুণিতক ১০০ মিটার রিলে। তবে তার সবচেয়ে প্রিয় ইভেন্ট ৪০০ মিটার স্প্রিন্ট। সর্বশেষ জাতীয় ও সামার এ্যাথলেটিক্সে তিনি জেতেন ৭ স্বর্ণপদক।

এর মধ্যে ২০২১ ন্যাশনালে ৪০০ মিটার স্প্রিন্টে ৪৭.২০ সেকেন্ড (হ্যান্ড টাইমিং) সময় নেন। স্পর্শ করেন ১৯৯১ সালে মেহেদী হাসানের একই টাইমিংকে। ২০১৯ সালে ৪০০ মিটার স্প্রিন্টে ৩২ বছরের রের্কড ভাঙেন জহির। ভাঙেন ১৯৮৬ সালে সিউলে মিলজার হোসেনের ৪০০ মিটারের ৪৭.৫৫ সেকেন্ডের টাইমিং। জহিরের টাইমং ছিল ৪৬.৮৬ সেকেন্ডে। এখন দেখার বিষয় টোকিও অলিম্পিকে এবার নিচের সেরা টাইমিং করতে পারেন কি না তিনি।

শীর্ষ সংবাদ:
জাতিসংঘ ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনের উদ্বোধনী সেশনে প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         ঈশ্বরদী রূপপুর পারমাণবিক প্রকল্প পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশে প্রতিমাসে এক কোটি ভ্যাকসিন আসছে, অক্টোবরে ভারত থেকেও আসবে॥ নৌ প্রতিমন্ত্রী         জাতিসংঘে করোনা টিকা নিশ্চিতে জোর দেবেন প্রধানমন্ত্রী         কমলো সঞ্চয়পত্রের মুনাফার হার         স্বাস্থ্য-র গাড়িচালক মালেক ও স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন         নামিদামি অফিসই ছিল তাদের টার্গেট         এহসান গ্রুপ ॥ ৭ দিনের রিমান্ড শেষে রাগীব ও তার ৩ ভাই কারাগারে         প্রতারণা মামলা : দুই মামলায় জামিন পেলেন হেলেনা জাহাঙ্গীর         টঙ্গীতে ৭ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী         স্থানীয় সরকার নির্বাচন তৃণমূলে গণতন্ত্রের ভিত্তি মজবুত করে ॥ কাদের         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৪৬ জন হাসপাতালে         করোনার র‍্যাপিড টেস্টের যন্ত্র দেশে নেই : প্রবাসীকল্যাণমন্ত্রী         রৌমারী সীমান্তে ‘বাংলাদেশী ভেবে’ ভারতীয়কে গুলি করে হত্যা করল বিএসএফ         শূন্য পদে কারা চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ         ৮১ বার পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         আশুলিয়ায় বিয়ে করায় চাকরি হারালেন পোশাক শ্রমিক দম্পতি         বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে ৮ দিন