বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুর রোডওয়ে স্ল্যাব বসানো বাকি মাত্র এক শ’

  • আগস্টের মধ্যেই স্ল্যাবের কাজ সম্পন্ন হবে

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর সড়ক পথের রোডওয়ে স্ল্যাব বসানো বাকি আর মাত্র ১০০টি। পুরো সেতুতে মোট সড়ক স্ল্যাব স্থাপন করা হবে ২৯১৭টি। মঙ্গলবার পর্যন্ত রোড স্ল্যাব বসানো সম্পন্ন হয়েছে ২৮১৭টি। বাকি মাত্র ১০০ রোডওয়ে স্ল্যাব বসানোর মধ্য দিয়ে স্বপ্নের পদ্মা সেতুর সড়ক পথের ভিত সম্পন্ন হবে। এর ওপর দিয়েই গাড়ি চালিয়ে বা দৌড়ে পুরো সেতু পার হওয়া সম্ভব হবে। তবে কার্পেটিং সম্পন্ন হওয়ার পরই সড়কে যান চলাচলের জন্য খুলে দেয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ সিদ্ধান্তে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু বাস্তবায়নে দেশের অগ্রযাত্রায় বৈপ্লবিক পরিবর্তন ছাড়াও বাঙালী সক্ষমতার স্মারক এখন পদ্মা সেতু। বিশ্বব্যাংকের সরে দাঁড়ানোসহ নানা ষড়যন্ত্র আর চ্যালেঞ্জ অতিক্রম করে সেতু নির্মাণ বিশ্বে বাংলাদেশকে এক বিশেষ উচ্চতায় নিয়ে যায়।

সেতুর দায়িত্বশীল প্রকৌশলী জানান, চলতি জুলাই মাসের ১০৩টি স্ল্যাব স্থাপন করা হয়েছে। বাকি ১০০ স্ল্যাব স্থাপন সম্পন্ন হয়ে যাবে আগামী আগস্টের মধ্যেই। সেতুর মাওয়া প্রান্তের ১৩ থেকে ১২ নম্বর খুঁটির মাঝখানের স্প্যানে এবং ১১ থেকে ১২ খুঁটির মাঝখানের স্প্যানের একাংশ এই স্ল্যাব বসানো বাকি।

সেতুতে ইতোমধ্যেই নিচ তলায় ২৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের সবগুলোই বসে গেছে। এখন রেল লাইনের পূর্বপাশে গ্যাস লাইন স্থাপনের কাজের প্রক্রিয়া চলছে। আর মূল সেতু এবং ভায়াডাক্টে চলছে প্যারাপেট ওয়াল তথা রেলিং স্থাপনের কাজ। রেলিংয়ের সঙ্গে স্থাপন করা হচ্ছে বৈদ্যুতিক লাইট পোস্ট। চার লেনের মূল সেতুর মাঝখানে ডিভাইডার নির্মাণ চলছে পুরোদমে। এছাড়া সেতুটিতে রোডওয়ে স্ল্যাব শেয়ার প্যাকেটসহ অলঙ্কারিক কাজ চলছে। ইতোমধ্যেই ভয়াডাক্টের সড়ক পথের সব স্প্যানের ডেক্স স্ল্যাব ঢালাইও সম্পন্ন হয়ে গেছে। কার্পেটিং তলা পিচ ঢালাইয়ের কাজের চ‚ড়ান্ত পরীক্ষামূলক ঢালাই হয়েছে সেতুর ওপরে। পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মোঃ শফিকুল ইসলাম জনকণ্ঠকে জানান, বর্ষার পরপরই আগামী সেপ্টেম্বরে কার্পেটিংয়ের কাজ পুরোদমে শুরু হওয়ার কথা রয়েছে। দিন যত যাচ্ছে ততই সেতুটি মূল নকশায় রূপান্তর হচ্ছে। একইদিনে সেতু এবং রেল চলাচলে হরদম কাজ চলছে প্রকল্পে। দেশী-বিদেশী এখন ৫ হাজার শ্রমিক রাতদিন কাজ করছেন।

পদ্মা সেতুর কর্মযজ্ঞ সচল রাখতে ॥ করোনা পরিস্থিতিতে পদ্মা সেতুর কাজ অব্যাহত রাখার নির্দেশ দেয়া হয়েছে। কাজ চলমান রাখতে সরবরাহ করা সিমেন্ট কোম্পানি খোলা রাখার লক্ষ্যে সোমবার সেতু বিভাগের সচিব বরাবর চিঠি প্রদান করেন সেতুর প্রকল্প পরিচালক মোঃ শফিকুল ইসলাম। এ সময় নারায়ণগঞ্জ জেলা প্রশাসককে চিঠির অনুলিপি দেয়া হয়।

প্রকল্প এলাকার বাইরে ঘাট স্থানান্তরে অনাপত্তি ॥ প্রকল্প এলাকার বাইরে ঘাট স্থানান্তরে আপত্তি নেই জানিয়ে পত্র দিয়েছে পদ্মা সেতু কর্তৃপক্ষ। সোমবার বিকেলে তারা বিআইডবিøটিসিকে একপত্রে জানায়, সেতুর নিরাপত্তার স্বার্থে উভয় প্রান্তের দুইটি ফেরি ঘাটই সেতুর উজানে অথবা ভাটিতে অর্থাৎ সেতুর একই পাশে স্থানান্তর করাই ভাল হবে। ফেরিঘাট দুটি সেতু প্রকল্পের প্রকল্প এলাকার সীমানার বাইরে স্থানান্তর করা হলে সেতু প্রকল্প কর্তৃপক্ষের কোন আপত্তি নেই। বিআইডবিøউটিসি উভয় প্রান্তের ফেরিঘাট দুটি উজান অথবা ভাটিতে নিজ খরচ ও উদ্যোগে স্থানান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে।

চালকসহ আটক ৪ জনই মুক্ত ॥ দুর্ঘটনা কবলিত ফেরি শাহজালালের চালকসহ চারজনকেই জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেয়া হয়েছে। শুক্রবার সকালে পদ্মা সেতুর ১৭ নম্বর পিয়ারের পাইল ক্যাপে ধাক্কা দেয়ার ঘটনায় ফেরি শাহজালালের চালকসহ চারজনকে থানায় জিজ্ঞাসাবাদের পর রবিবার রাত ১২টার দিকে ছেড়ে দেয়া হয়।

দুর্ঘটনার দিন শুক্রবার দিবাগত ভোর রাতে ফেরিটির ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে শিমুলিয়া ৩ নম্বর ঘাটের সঙ্গে নোঙ্গর করা ফেরিটি থেকে আটক করে পুলিশ থানায় নিয়ে যায়। পরে তাকে দীর্ঘ সময় জিজ্ঞাসাবাদ করে এবং ডোপ টেস্ট করে। পরবর্তীতে শনিবার মাস্টারের সঙ্গে থাকা সুখানি সাইফুল ইসলাম, নিচে মেশিন রুমে থাকা ইনল্যান্ড জুনিয়র ইঞ্জিন অফিসার রেজাউল করিম ও তার সহকারী গ্রিজার মোঃ আজাদকে পুলিশ শিবচর থানায় ডেকে নেয়। সকলকে জিজ্ঞাসাবাদ শেষে রবিবার রাত ১২টার দিকে চারজনই শিবচর থানা ত্যাগ করে।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১