বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়ল লিভারপুল

ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়ল লিভারপুল

অনলাইন ডেস্ক ॥ ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়ল যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী বন্দরনগরী লিভারপুল। জাতিসংঘের শিক্ষা, গবেষণা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা হচ্ছে ইউনেসকো । সংস্থাটি লিভারপুলে নতুন নতুন ভবন হওয়ার বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে নগরীটিকে বাদ দিয়েছে।

উন্নয়ন কর্মকাণ্ডের জেরে লিভারপুলের ভিক্টোরিয়ান ডকস আকর্ষণ হারানোয় মর্যাদা হারাল নগরীটি। চীনে এক বৈঠকে ইউনেস্কো কমিটির সদস্যদের গোপন ভোটাভুটির পর লিভারপুলকে বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

২০০৪ সালে লিভারপুলকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করেছিল ইউনেসকো। এবার সে তালিকা থেকে এই নগরীকে বাদ দেওয়ার সিদ্ধান্তের বিষয়ে ইউনেস্কো বলেছে, লিভারপুলে নতুন নতুন ভবন হওয়ার কারণে নগরীর ‘ঐতিহাসিক মূল্য এবং অখন্ডতা’ ক্ষুন্ন হচ্ছে। নামকরা ব্যান্ডদল বিটলসের আদি শহর লিভারপুলকে এর স্থাপত্যশিল্পের সৌন্দর্য এবং ১৮ ও ১৯ শতকের সময়টিতে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দরনগর হিসাবে ভূমিকা রাখার স্বীকৃতি দিতেই বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান দেওয়া হয়েছিল।

নগরীটি আরও আগেই এই তালিকা থেকে বাদ যাওয়ার হুমকিতে ছিল। ২০১২ সালে ইউনেস্কো লিভারপুলের নাম ‘ওয়ার্ল্ড হেরিটেজ ইন ডেনজার’ হিসাবে তালিকাভুক্ত করে সতর্কবার্তা দিয়ে বলেছিল, ফ্ল্যাট এবং অফিস ভবন তৈরির পরিকল্পনার কারণে নগরীর দিগন্তজোড়া আকাশের সৌন্দর্য নষ্ট হবে।

এরপর বিশেষত আপত্তির মুখেও লিভারপুলে ফুটবল স্টেডিয়াম তৈরির মেগা প্রকল্প এগিয়ে নেওয়ার কারণে বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে নগরীটির নাম বাদ গেল।

ইউনেস্কোর এই সিদ্ধান্ত অকল্পনীয় বলে হাতাশা প্রকাশ করেছেন লিভারপুলের মেয়র জোয়ানি অ্যান্ডারসন। সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আপিল আবেদনের চেষ্টা করবেন বলে জানিয়েছেন তিনি।

শীর্ষ সংবাদ:
৬০ লাখ ডোজ ফাইজারের করোনার টিকা আসছে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে         দেশে করোনায় এক দিনে রেকর্ড ২৬৪ জনের মৃত্যু         জুলাই মাসে করোনায় আক্রান্ত ৯৮ শতাংশের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্ট         ‘ক্রীড়া ও সাংস্কৃতিক জগতে শেখ কামালের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ’         খুলনা বিভাগে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু         শেখ কামালের জন্মদিন ॥ স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী         ‘শেখ কামালের পদ-পদবি-ক্ষমতার প্রতি আকর্ষণ ছিল না’         পরীমনি ও রাজের বিরুদ্ধে একাধিক মামলা হচ্ছে         ‘শেখ কামাল সৃষ্টিশীল অনন্য প্রতিভার দৃষ্টান্ত হয়ে থাকবেন’         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ১০ আগস্ট পর্যন্ত         ১১ আগস্ট থেকে চলবে ট্রেন         রাজশাহীতে করোনায় একদিনে আরও ১৭ জনের মৃত্যু         শেখ কামালের কবরে প্রধানমন্ত্রী ও দলের শ্রদ্ধা         দিনাজপুরে করোনায় ৭ জনের মৃত্যু         শেখ কামালের জন্মবার্ষিকীতে ১০ প্রবীন ক্রীড়াবিদ ও বীরমুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান         আগামীকাল থেকে শিল্পকারখানা খোলা, চলবে বিমান         ৭ আগস্ট নয়, গণটিকা কার্যক্রম শুরু ১৪ আগস্ট         খুলনায় করোনায় চার জনের মৃত্যু         ঝিনাইদহে করোনা পজিটিভ ও উপসর্গে ৫ জনের মৃত্যু         ৫ বিভাগে বৃষ্টির সম্ভাবনা