সোমবার ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জম্মু-কাশ্মীর ফের রাজ্যের মর্যাদা ফিরে পাচ্ছে ॥ প্রতিশ্রুতি মোদির

জনকণ্ঠ ডেস্ক ॥ জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জম্মু-কাশ্মীরের পরিস্থিতি ও ভবিষ্যত নিয়ে দীর্ঘ বৈঠক শেষে যৌথভাবে দেশটির বিভিন্ন বিরোধী দলের নেতারা এ দাবি করেন। বৃহস্পতিবার জম্মু-কাশ্মীর নিয়ে আলোচনার জন্য সর্বদল বৈঠক ডেকেছিলেন মোদি। খবর এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস ও আনন্দবাজার অনলাইনের।

প্রধানমন্ত্রীর বাসভবনে অনুষ্ঠিত বৈঠক শেষে বিরোধী দলের পক্ষে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বলেন, ‘আমাদের পাঁচটি দাবি ছিল। অবিলম্বে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হবে, গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিধানসভা নির্বাচন করাতে হবে, কাশ্মীরী পণ্ডিতদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে, সব রাজনৈতিক বন্দীদের মুক্তি দিতে হবে ও আধিপত্য আইনে বদল আনতে হবে। বৈঠকে কেন্দ্রীয় সরকারের পক্ষে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দেন মোদি। বৈঠকে জম্মু-কাশ্মীরের তিন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি বৈঠকে উপস্থিত ছিলেন। এছাড়া কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলের নেতারাও বৈঠকে উপস্থিত ছিলেন। উপস্থিত নেতাদের সামনে মোদি বলেন, রাজনৈতিক মতবিরোধ থাকতেই পারে, কিন্তু সব দলের উচিত দেশের ও দেশের মানুষের উন্নয়নের জন্য কাজ করা। বৈঠকে উপস্থিত এক সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রধানমন্ত্রী মোদি ধৈর্য সহকারে সবার মতামত এবং পরামর্শ শোনেন। সকলেই খোলামেলাভাবে তাদের মতামত প্রকাশ করেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ১ আগস্ট সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ এবং তার ছেলে ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন। এর তিনদিন পর ৪ আগস্ট তাদের গ্রেফতার করা হয়। এর কয়েক ঘণ্টার মধ্যে পার্লামেন্টে ঘোষণা দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা কেড়ে নেয়া হয়। এরপর থেকে উপত্যকায় উত্তেজনা বিরাজ করছে।

শীর্ষ সংবাদ:
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চলছে বাস, আজও ফিরছেন কর্মজীবীরা         শিমুলিয়া ঘাট ॥ আজও লঞ্চযোগে ফিরছে শত শত যাত্রী         ফের বন্ধ সব নৌযান         ১ দি‌ন গণপরিবহন চালু ॥ বঙ্গবন্ধু সেতুতে আয় পৌনে ৩ কোটি টাকা         চাঁদপুরে কর্মহীন ১৩৭ পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার         ভাড়া বেশি নেওয়ার প্রতিবাদে পোশাক শ্রমিকদের বিক্ষোভ         ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান কার্যক্রম শুরু         হেলেনার ফোনালাপ ফাঁস ॥ ‘৫ লাখ দিলে ব্যুরো চিফ বানিয়ে দেব’         আজ ব্যাংক লেনদেন চলবে আড়াইটা পর্যন্ত         মিরপুরে গৃহবধূর আত্মহত্যা         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৩ জনের মৃত্যু         ভারতে দৈনিক সংক্রমণ কমছেই না         রামেক হাসপাতালে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         নীলফামারীতে করোনায় আরও ১ নারীর মৃত্যু॥ নতুন করে আক্রান্ত ৬১         সিরাজগঞ্জে ভূয়া সাংবাদিক আটক