শুক্রবার ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছয় দিন বিরতির পর সংসদের বৈঠক শুরু

ছয় দিন বিরতির পর সংসদের বৈঠক শুরু

অনলাইন ডেস্ক ॥ ছয় দিন বিরতির পর সংসদের বৈঠক আজ সোমবার (১৪ জুন) আবার শুরু হয়েছে। বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠক শুরু হয়। এর আগে গত ৭ জুন সংসদের চলতি ২০২০-২১ অর্থবছরের সম্পূরক বাজেট পাস হওয়ার পর বৈঠক মুলতবি করা হয়। আজ বৈঠকের শুরুতেই প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন হয়।

এর আগে গত ২ জুন কঠোর স্বাস্থ্যবিধি মেনে জাতীয় সংসদের ১৩তম ও বাজেট অধিবেশন শুরু। দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউ আঘাত করেছে, শনাক্ত হয়েছে ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন)। করোনার এই উদ্বেগজনক পরিস্থিতি মাথায় রেখে অধিবেশন উপলক্ষে ৫৬টি প্রস্তুতি নিয়েছে সংসদ সচিবালয়।

সেদিন অধিবেশন শুরু হওয়ার পরদিন মহামারি করোনার কারণে আরেকটি অনাড়ম্বর বাজেট উত্থাপন হয় জাতীয় সংসদে। এমনকি সব এমপিও সংসদে যেতে পারেননি। সেখানে উপস্থিত ছিলেন মাত্র ১৭০ জনের মতো এমপি। কারোনার জন্য দূরত্ব বজায় রাখতে এই ব্যবস্থা। আর সব মন্ত্রী-এমপিদের কঠোর স্বাস্থ্যবিধি মেনে সংসদে প্রবেশ করতে হয়েছে। দেখাতে হয়েছে করোনা নেগেটিভ সনদ। সেদিন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার বাজেট পেশ করেন। নতুন অর্থবছরের বাজেট গত অর্থবছরের তুলনায় ৩৫ হাজার ৬৮১ কোটি টাকা বেশি।

সংসদের আজকের বৈঠকে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে।

জানা যায়, আজ ছাড়াও ১৫, ১৬, ১৬ ও ২৮ জুন মূল বাজেটের ওপর আলোচনা হবে। ২৯ জুন মূল বাজেটের সমাপনী আলোচনা এবং অর্থবিল পাস, ৩০ জুন বুধবার মূল বাজেট পাস ও নির্দিষ্টকরণ বিল পাস, ১ জুলাই বৃহস্পতিবার প্রশ্নোত্তর পর্ব,

বেসরকারি বিল উত্থাপন, সরকারি বিল পাস এবং অধিবেশন সমাপ্ত হবে। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখবেন। বিরোধীদলের শীর্ষ নেতারাও বক্তব্য দেবেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৭৫৪৫৩২৩
আক্রান্ত
১২৪০১১৫
সুস্থ
১৭৮৬৬৬৭৫৯
সুস্থ
১০৬৪১৯৫
শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩ হাজার ৮৬২         নিয়ম-নীতিহীন আইপি টিভি’র বিরুদ্ধে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         আলোচিত সেফুদার সঙ্গে লেনদেন ছিল হেলেনার ॥ র‍্যাব         ‘১০ টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’         সাংসদ অধ্যাপক আলী আশরাফ আর নেই         ৩১ আগস্ট পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়-কিন্ডারগার্টেনের ছুটি বাড়ালো         ‘অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর’অভিযোগে গ্রেফতার হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৯৩         ১৪ থেকে ২৮ জুলাই পর্যন্ত দেশে ২৬২ টি দুর্ঘটনায় ২৯৫ জন নিহত         অলিম্পিকে দক্ষিণ আফ্রিকার সাঁতারু তাতিয়ানার বিশ্বরেকর্ড         করোনার ডেল্টা ধরণটি দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে         চীন থেকে সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে         বগুড়ার ৩ হাসপাতালে করোনায় ২০ জনের মৃত্যু         বরিশালে করোনায় একদিনে ১৬ জনের মৃত্যু , নতুন শনাক্ত ৭৩৮         রামেক হাসপাতালে করোনায় আরও ১৩ জনের মৃত্যু         খুলনার তিন হাসপাতালে করোনায় ৮ জনের মৃত্যু         আওয়ামী লীগে পদ হারানো ব্যবসায়ী হেলেনার জয়যাত্রা টিভি অবৈধ         যুক্তরাষ্ট্রে টিকাগ্রহীতাদের ১০০ ডলার করে প্রণোদনা দিতে বললেন বাইডেন         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৬ জনের মৃত্যু, আক্রান্ত ৭৫         চুয়াডাঙ্গায় করোনা আক্রান্তে ২ ও উপসর্গে ২ জনের মৃত্যু