বৃহস্পতিবার ১০ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চলে গেলেন চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

চলে গেলেন চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

জনকণ্ঠ ডেস্ক ॥ পশ্চিমবঙ্গের বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক, কবি ও সাহিত্যিক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই। বৃহস্পতিবার ভারতীয় সময় ভোর ৬টায় দক্ষিণ কলকাতায় নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি কেবল চলচ্চিত্র পরিচালনা নয়, সাহিত্য জগতেও সমানভাবে খ্যাতিমান ছিলেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। তার ডায়ালাইসিস চলছিল বহুদিন ধরে। এদিনও তার ডায়ালাইসিস হওয়ার কথা ছিল। কিন্তু ভোরবেলা তার স্ত্রী সোহিনী দাশগুপ্ত দেখেন, বুদ্ধদেবের শরীর ঠাণ্ডা হয়ে গেছে। ঘুমের মধ্যেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। তার দুই মেয়েই মুম্বাইয়ে থাকেন। লকডাউন চলার কারণে তারা কলকাতায় আসতে পারছেন না।

১৯৬৮ সালে ১০ মিনিটের একটি তথ্যচিত্র ‘দ্যা কন্টিনেন্ট অব লাভ’ দিয়ে নিজের চলচ্চিত্র ক্যারিয়ার শুরু করেন বুদ্ধদেব দাশগুপ্ত। তার পরিচালিত সবচেয়ে জনপ্রিয় ৫টি সিনেমা হচ্ছে- ‘কালপুরুষ’, ‘বাঘ বাহাদুর’, ‘চরাচর’, ‘লাল দরজা’ ও ‘মন্দ মেয়ের উপাখ্যান’। এর মধ্যে ‘কালপুরুষ’ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। পরিচালক হিসেবে তিনি নিজেও দুই দুইবার জাতীয় পুরস্কার পেয়েছেন। দেশের বাইরে বিদেশেও একাধিক সম্মান পেয়েছেন বুদ্ধদেব দাশগুপ্ত।

ভেনিস চলচ্চিত্র উৎসব, বার্লিন চলচ্চিত্র উৎসবেও প্রশংসা পেয়েছে তার সিনেমা। পরিচালকের পাশাপাশি একাধারে কবিও ছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত। কফিন কিংবা সুটকেস, হিমযোগ, রোবটের গান, শ্রেষ্ঠ কবিতা ইত্যাদি বহু কবিতা লিখেছেন তিনি। বিশিষ্ট পরিচালক ও কবির প্রয়াণে শোক প্রকাশ করেছেন পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তার প্রয়াণে চলচ্চিত্র ও সাহিত্য জগতে শোকের ছায়া নেমে এসেছে। পরিচালক গৌতম ঘোষ বলেন, আমরা একসঙ্গে কাজ শুরু করেছিলাম। আমাকে জোর করে অভিনয় করিয়েছিলেন। অনেক স্মৃতি মনে পড়ছে আজকে। ওনার আত্মার শান্তি কামনা করি।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮১         যেন সার্কাসের ক্লাউনরা বক্তব্য রাখছেন, বিএনপিকে কাদের         দেশে চীনের নতুন এক টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি         জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে         নারী ও শিশু পাচারে কাউকে ছাড় দেয়া হবে না ॥ বিজিবি মহাপরিচালক         বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী         কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৭৬ শতাংশ         ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ         খুলনা বিভাগে ২৪ ঘন্টায় আরও ২০ জনের প্রাণ ঝড়লো         চুয়াডাঙ্গায় শতভাগ করোনা শনাক্ত, মৃত্যু দুই জনের         রমনা বটমূলে বোমা হামলা ॥ ডেথ রেফারেন্স ও আপিল শুনানি ২৪ অক্টোবর         রাজশাহীতে করোনায় একদিনে সর্বোচ্চ আরও ১৮ জনের মৃত্যুর রেকর্ড         ভারতে ফের করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু বাড়ল         কঠোর লকডাউনেও দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮.৭৮         আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ চায় কোহলি         সব বিভাগে বৃষ্টিপাত হবার সম্ভাবনা         ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে আজ         ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত ৭৩         তিন পার্বত্য জেলায় ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপরিশ         ঢাকার সব বার ও ক্লাবে নিষিদ্ধ হচ্ছেন পরীমনি