শুক্রবার ৩১ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিপীড়ন-নির্যাতন ॥ মায়া জনগোষ্ঠীর কাছে ক্ষমা চাইল মেক্সিকো

নিপীড়ন-নির্যাতন ॥ মায়া জনগোষ্ঠীর কাছে ক্ষমা চাইল মেক্সিকো

অনলাইন ডেস্ক ॥ স্পেনিশরা মেক্সিকো দখল করার পর থেকে পাঁচশ বছরে মায়াদের ওপর যত নিপীড়ন-নির্যাতন হয়েছে, তার জন্য জনগোষ্ঠীটির সদস্যদের কাছে ক্ষমা চেয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর।

সোমবার দক্ষিণপূর্ব রাজ্যের কিন্টানা রো রাজ্যে স্পেনের মেক্সিকো দখলের ৫০০ বছর এবং মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ ক্ষমা প্রার্থনা করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ওব্রাদর তার ভাষণে ১৮৪৭ থেকে ১৯০১ সাল পর্যন্ত চলা ‘কাস্ট ওয়ার’ প্রসঙ্গও টেনেছেন। ওই যুদ্ধে প্রায় আড়াই লাখ মানুষের মৃত্যু হয় বলে অনুমান গবেষকদের।

মেক্সিকোতে অল্প কিছুদিনের মধ্যেই সিটি কর্পোরেশন ও পার্লামেন্ট নির্বাচন হতে যাচ্ছে। তার আগে এ ক্ষমা প্রার্থনা ভোটে প্রভাব ফেলতে পারে বলে অনুমান বিশ্লেষকদের।

“স্বাধীনতার ২০০ বছরে এবং তিনশ বছরের ঔপনিবেশিক আধিপত্যের সময়ে ব্যক্তি ও জাতীয় পর্যায়ে এবং বিদেশিরা মায়া জনগোষ্ঠীর ওপর যে ভয়াবহ নিপীড়ন-নির্যাতন চালিয়েছে তার জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা চাইছি,” বলেছেন ওব্রাদর।

মেক্সিকোর এই অনুষ্ঠানে গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেহান্দ্রো গিয়ামাতেই উপস্থিত ছিলেন। মায়া জনগোষ্ঠীকে এখনও অন্যায়, উপেক্ষার শিকার হতে হচ্ছে বলে মন্তব্যও করেছেন তিনি।

“ইতিহাসে তাদের ওপর হওয়া অন্যায় এবং তারা এখনও যে ধরনের বৈষম্যের শিকার হচ্ছেন তার জন্য ক্ষমা চাইছি আমরা,” বলেছেন মেক্সিকোর স্বরাষ্ট্রমন্ত্রী ওলগা সানচেজ।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫         ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান