সোমবার ৮ আষাঢ় ১৪২৮, ২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিপীড়ন-নির্যাতন ॥ মায়া জনগোষ্ঠীর কাছে ক্ষমা চাইল মেক্সিকো

নিপীড়ন-নির্যাতন ॥ মায়া জনগোষ্ঠীর কাছে ক্ষমা চাইল মেক্সিকো

অনলাইন ডেস্ক ॥ স্পেনিশরা মেক্সিকো দখল করার পর থেকে পাঁচশ বছরে মায়াদের ওপর যত নিপীড়ন-নির্যাতন হয়েছে, তার জন্য জনগোষ্ঠীটির সদস্যদের কাছে ক্ষমা চেয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর।

সোমবার দক্ষিণপূর্ব রাজ্যের কিন্টানা রো রাজ্যে স্পেনের মেক্সিকো দখলের ৫০০ বছর এবং মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ ক্ষমা প্রার্থনা করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ওব্রাদর তার ভাষণে ১৮৪৭ থেকে ১৯০১ সাল পর্যন্ত চলা ‘কাস্ট ওয়ার’ প্রসঙ্গও টেনেছেন। ওই যুদ্ধে প্রায় আড়াই লাখ মানুষের মৃত্যু হয় বলে অনুমান গবেষকদের।

মেক্সিকোতে অল্প কিছুদিনের মধ্যেই সিটি কর্পোরেশন ও পার্লামেন্ট নির্বাচন হতে যাচ্ছে। তার আগে এ ক্ষমা প্রার্থনা ভোটে প্রভাব ফেলতে পারে বলে অনুমান বিশ্লেষকদের।

“স্বাধীনতার ২০০ বছরে এবং তিনশ বছরের ঔপনিবেশিক আধিপত্যের সময়ে ব্যক্তি ও জাতীয় পর্যায়ে এবং বিদেশিরা মায়া জনগোষ্ঠীর ওপর যে ভয়াবহ নিপীড়ন-নির্যাতন চালিয়েছে তার জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা চাইছি,” বলেছেন ওব্রাদর।

মেক্সিকোর এই অনুষ্ঠানে গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেহান্দ্রো গিয়ামাতেই উপস্থিত ছিলেন। মায়া জনগোষ্ঠীকে এখনও অন্যায়, উপেক্ষার শিকার হতে হচ্ছে বলে মন্তব্যও করেছেন তিনি।

“ইতিহাসে তাদের ওপর হওয়া অন্যায় এবং তারা এখনও যে ধরনের বৈষম্যের শিকার হচ্ছেন তার জন্য ক্ষমা চাইছি আমরা,” বলেছেন মেক্সিকোর স্বরাষ্ট্রমন্ত্রী ওলগা সানচেজ।

শীর্ষ সংবাদ:
কর্ণফুলী গ্যাস কোম্পানির জমি ক্রয়ে ৮৭ কোটি টাকা লোপাট         টেকসই উন্নয়নের সমতাভিত্তিক আইনী কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বের কারণেই এমন পৈশাচিকতা         পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানো শেষ         বিটকয়েন বিক্রির টাকায় পর্নোগ্রাফির বাণিজ্য         সন্ধান দিলে         ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া এখনো অনিশ্চিত : হাইকমিশনার         যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার