রবিবার ৭ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিপীড়ন-নির্যাতন ॥ মায়া জনগোষ্ঠীর কাছে ক্ষমা চাইল মেক্সিকো

নিপীড়ন-নির্যাতন ॥ মায়া জনগোষ্ঠীর কাছে ক্ষমা চাইল মেক্সিকো

অনলাইন ডেস্ক ॥ স্পেনিশরা মেক্সিকো দখল করার পর থেকে পাঁচশ বছরে মায়াদের ওপর যত নিপীড়ন-নির্যাতন হয়েছে, তার জন্য জনগোষ্ঠীটির সদস্যদের কাছে ক্ষমা চেয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর।

সোমবার দক্ষিণপূর্ব রাজ্যের কিন্টানা রো রাজ্যে স্পেনের মেক্সিকো দখলের ৫০০ বছর এবং মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ ক্ষমা প্রার্থনা করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ওব্রাদর তার ভাষণে ১৮৪৭ থেকে ১৯০১ সাল পর্যন্ত চলা ‘কাস্ট ওয়ার’ প্রসঙ্গও টেনেছেন। ওই যুদ্ধে প্রায় আড়াই লাখ মানুষের মৃত্যু হয় বলে অনুমান গবেষকদের।

মেক্সিকোতে অল্প কিছুদিনের মধ্যেই সিটি কর্পোরেশন ও পার্লামেন্ট নির্বাচন হতে যাচ্ছে। তার আগে এ ক্ষমা প্রার্থনা ভোটে প্রভাব ফেলতে পারে বলে অনুমান বিশ্লেষকদের।

“স্বাধীনতার ২০০ বছরে এবং তিনশ বছরের ঔপনিবেশিক আধিপত্যের সময়ে ব্যক্তি ও জাতীয় পর্যায়ে এবং বিদেশিরা মায়া জনগোষ্ঠীর ওপর যে ভয়াবহ নিপীড়ন-নির্যাতন চালিয়েছে তার জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা চাইছি,” বলেছেন ওব্রাদর।

মেক্সিকোর এই অনুষ্ঠানে গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেহান্দ্রো গিয়ামাতেই উপস্থিত ছিলেন। মায়া জনগোষ্ঠীকে এখনও অন্যায়, উপেক্ষার শিকার হতে হচ্ছে বলে মন্তব্যও করেছেন তিনি।

“ইতিহাসে তাদের ওপর হওয়া অন্যায় এবং তারা এখনও যে ধরনের বৈষম্যের শিকার হচ্ছেন তার জন্য ক্ষমা চাইছি আমরা,” বলেছেন মেক্সিকোর স্বরাষ্ট্রমন্ত্রী ওলগা সানচেজ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’