সোমবার ২৯ চৈত্র ১৪২৭, ১২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সারাদেশে টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু

সারাদেশে টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু

বিশেষ প্রতিনিধি ॥ দেশব্যাপী করোনার দ্বিতীয় ডোজের টিকাদান কর্মসূচী শুরু হয়েছে। বৃহস্পতিবার দেশের নির্ধারিত সকল টিকাদান কেন্দ্রে সকাল ৯টায় একযোগে এই কর্মসূচী শুরু হয়। দ্বিতীয় দফার প্রথম দিনে মন্ত্রিসভার সদস্য, প্রধান বিচারপতিসহ ৫৬ বিচারপতি ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেন। দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচী শুরুর পর থেকে এখন পর্যন্ত ৫৫ লাখ ৬৮ হাজার ৭০৩ ব্যক্তি টিকা নিয়েছেন। টিকা নেয়ার জন্য নিবন্ধন করেছেন ৬৯ লাখ ৭৫ হাজার ৯৩৯ জন। এসএমএস প্রাপ্তি সাপেক্ষে টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করা যাবে। তবে এসএমএস না পেলেও প্রথম ডোজ গ্রহণের তারিখ হতে দুই মাস পরের তারিখে দ্বিতীয় ডোজের টিকা নেয়া যাবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সকালে করোনার দ্বিতীয় ডোজ টিকা নিয়ে দেশবাসীকে আরও সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। বৃহস্পতিবার ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালে তিনি কোভিড-১৯ টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেন। এরপর তিনি বাংলাদেশের মানুষের জন্য দ্রুততার সঙ্গে কোভিড-১৯ টিকা ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এই সময় শিল্প প্রতিমন্ত্রী বলেন, করোনা প্রতিরোধে দেশবাসীকে আরও সচেতনতার সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। ভয়াবহ করোনা প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই।

করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল কেন্দ্রে তিনি এ টিকা নেন। এর আগে তিনি একই কেন্দ্রে টিকার প্রথম ডোজ নিয়েছিলেন। এ সময় উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ বিদ্যুৎ বড়ুয়াসহ চমেক হাসপাতালের উর্ধতন কর্মকর্তারা। সারাদেশের ন্যায় সকাল ৯টা থেকে চট্টগ্রামের ১৪ উপজেলা ও মহানগরের ১৫টি কেন্দ্রে টিকার দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম শুরু হয়। একই সঙ্গে প্রথম ডোজের টিকা প্রদান কার্যক্রমও অব্যাহত আছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ আপীল ও হাইকোর্ট বিভাগের ৫৬ বিচারপতি করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন। বৃহস্পতিবার সকাল ১১টায় রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে প্রধান বিচারপতি সস্ত্রীক করোনার টিকা গ্রহণ করেন। বিষয়টি নিশ্চিত করেছেন সুপ্রীমকোর্টের স্পেশাল অফিসার মুহাম্মদ সাইফুর রহমান। তিনি বলেন, প্রধান বিচারপতি সস্ত্রীক করোনার টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন। এছাড়া আপীল বিভাগের ৫ বিচারপতি ও হাইকোর্ট বিভাগের ৫০ বিচারপতি এদিন সকাল থেকে দুপুর পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেন। এর আগে গত ৭ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন করোনা টিকার প্রথম ডোজ গ্রহণ করেন। অন্যান্য বিচারপতিও একই দিনে করোনা টিকার প্রথম ডোজ নিয়েছিলেন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং কোভিড-১৯ ভ্যাকসিন প্রিপেয়ার্ডনেস এ্যান্ড ডিপ্লয়মেন্ট কমিটির সভাপতি অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, করোনাভাইরাস প্রতিরোধী টিকার দ্বিতীয় ডোজ শুরু বৃহস্পতিবার শুরু হয়েছে। রমজান মাসেও টিকা কার্যক্রম চলবে। এদিকে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডাঃ মিজানুর রহমান এক বিজ্ঞপ্তিতে জানান, সারাদেশে বৃহস্পতিবার টিকা নিয়েছেন ১৩ হাজার ২৮ ব্যক্তি। তাদের মধ্যে কারও শরীরে কোন পার্শ্বপ্রতিক্রিয়া (যেমন- জ্বর, টিকা দেয়ার স্থানে লাল হাওয়া ইত্যাদি) দেখা যায়নি। তবে মোট টিকা নেয়া ৫৫ লাখ ৬৮ হাজার ৭০৩ জনের মধ্যে ৯৩৯ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় টিকা নেয়া ১৩ হাজার ২৮ জনের মধ্যে পুরুষ ৭ হাজার ৯৮০ ও নারী ৫ হাজার ৪৮।

তিনি জানান, এসএমএসে দেয়া তারিখ অনুযায়ী আগের টিকাদান কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নিতে হবে। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুসারে, গত ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচী শুরু করে। প্রথম দিন টিকা দেয়া হয় ২৬ ব্যক্তিকে।

শীর্ষ সংবাদ:
লকডাউনের খবরে ঢাকা ছাড়ছে বহু মানুষ         চরম উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সামরিক বিমান পাঠাল আমেরিকা         রমজান শুরু কবে জানা যাবে মঙ্গলবার         আনুষ্ঠানিকতা ছাড়াই অমর একুশে বইমেলার পর্দা নামছে আজ         ঘূর্ণিঝড় সেরোজা মোকাবেলায় প্রস্তুত পশ্চিম অস্ট্রেলিয়া         দক্ষিণ কোরিয়াকে অবিলম্বে পাওনা অর্থ বুঝিয়ে দেওয়ার আহ্বান জানাল ইরান         ২০ এপ্রিল পর্যন্ত অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত করে বেবিচকের বিজ্ঞপ্তি         কলকাতার কাছে ১০ রানে হারল হায়দরাবাদ         ছাড় পাবে না সিন্ডিকেট ॥ রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে কঠোর অবস্থান         জনকণ্ঠের প্রকাশনা বন্ধের পাঁয়তারা চাকরিচ্যুতদের         বাজেটে স্বাস্থ্য খাতে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         আমিরাতের প্রথম নভোচারী         বন্ধ থাকবে সব ধরনের যাত্রীবাহী ফ্লাইট         দশমিক ১০ শতাংশ কমিশন পাবে বাণিজ্যিক ব্যাংক         বৈশাখের অনুষঙ্গ লোক ঐতিহ্যের শখের হাঁড়ি         ৪৮৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ লাখ টাকা করে অর্থ বরাদ্দ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৭৮ জনের, নতুন শনাক্ত ৫৮১৯         জনকণ্ঠের প্রকাশনা বন্ধে গেটে তালা         ভিড় কমাতে বাড়ল ব্যাংক লেনদেনের সময়         ভোজ্য তেলে কর প্রত্যাহার