শুক্রবার ১০ বৈশাখ ১৪২৮, ২৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইপিএল শুরু আজ

  • সাকিব-মুস্তাফিজের অপেক্ষায় বাংলাদেশের দর্শক

স্পোর্টস রিপোর্টার ॥ জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) ১৪তম আসর শুরু হচ্ছে আজ। গত আসরসহ সবমিলিয়ে ৫ বার শিরোপা জয় করা মুম্বাই ইন্ডিয়ান্স রাত ৮টায় মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর। রোহিত শর্মার মুম্বাইয়ের সঙ্গে বিরাট কোহলির ব্যাঙ্গালুরুর লড়াই হবে নিরপেক্ষ ভেন্যু চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে। করোনা মহামারীর প্রকোপে দর্শকশূন্য মাঠে হবে এবারের আইপিএল। তবে এই আসরে বাংলাদেশী ক্রিকেটপ্রেমীদের বিশেষ মনোযোগ থাকবে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ও রাজস্থান রয়্যালসের দিকে। কারণ এ দুই দলে আছেন দুই বাংলাদেশী তারকা। কেকেআরে খেলবেন অলরাউন্ডার সাকিব আল হাসান আর রাজস্থানে খেলবেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। যদিও দু’জনকেই একাদশে ঠাঁই পেতে হলে লড়াই করতে হবে অন্য বিদেশীদের সঙ্গে।

গত আইপিএল আসর করোনা মহামারীর কারণে অক্টোবর-নবেম্বরে আরব আমিরাতে অনুষ্ঠিত হয়েছে। ছিল না সাধারণ দর্শক। এবার ভারতে দর্শকবিহীন মাঠে সময়মতোই শুরু হচ্ছে ১৪তম আইপিএল। করোনার দ্বিতীয় ঢেউ আইপিএল সংশ্লিষ্টদেরও আঘাত হেনেছে। তবু মাঠে গড়াচ্ছে আইপিএল। আজ প্রথমদিনই অনেক বড় লড়াই। টিভি স্ক্রিনে বিশ্বব্যাপী ক্রিকেটপ্রেমীরা তাই নজর রাখবেন। কারণ ভারতীয় ক্রিকেটের দুই মহা তারকা কোহলি ও রোহিত মুখোমুখি হচ্ছেন উদ্বোধনী ম্যাচে। ব্যক্তিগত নৈপুণ্যে রোহিতকে ছাড়িয়ে গেলেও অধিনায়ক হিসেবে পিছিয়ে কোহলি। রোহিত ১১৬ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৬৮ জয় পেয়েছেন, কোহলি ১২৫ ম্যাচে অধিনায়কত্ব করে জিতেছেন ৫৫টি। রোহিতের হার ৪৪, কোহলির ৬৩। তাছাড়া রোহিত ৫ বারই দলকে নেতৃত্ব দিয়ে শিরোপা জিতিয়েছেন। ব্যাঙ্গালুরু বরাবরই দুর্দান্ত দল গড়েও শিরোপা জিততে পারেনি। গত দুই আসরেও চ্যাম্পিয়ন মুম্বাই এবার কোচ মাহেলা জয়বর্ধনের অধীনে হ্যাটট্রিক শিরোপা মিশনে। কোহলিরা এবার কি করেন তা সময়ই বলবে।

অবশ্য সাকিব-মুস্তাফিজকে নিয়েই বেশি মনোযোগ বাংলাদেশীদের। কারণ গত আসরে খেলেননি দু’জনের কেউ। খেলেননি অন্য কোন বাংলাদেশী ক্রিকেটারও। এবার তারা দু’জনই আইপিএলের শুরু থেকেই আছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে খেলার ছাড়পত্রও পেয়েছেন। পুরো আইপিএলে দলের সঙ্গে থাকার সুযোগ পাচ্ছেন দু’জন। তবে বিদেশী ক্যাটাগরিতে ৪ জন খেলানোর নিয়ম থাকায় নিয়মিত খেলতে পারবেন কিনা তা অনিশ্চিত। সাকিব ইতোমধ্যেই কেকেআরের সঙ্গে অনুশীলন করেছেন। রবিবার তার পুরনো দল সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে কেকেআরের প্রথম ম্যাচ। ইয়ন মরগানের নেতৃত্বে কলকাতার হয়ে একাদশে বাকি ৩ বিদেশী হওয়ার লড়াইয়ে আছেন প্যাট কামিন্স, আন্দ্রে রাসেল, সুনীল নারাইন, লোকি ফার্গুসন ও সাকিব। তাই একাদশে খেলতে বেশ লড়াই করতে হবে সাকিবকে। মুস্তাফিজের রাজস্থান প্রথম ম্যাচ খেলবে সোমবার পাঞ্জাব কিংসের বিপক্ষে। তবে কোয়ারেন্টাইন শেষ না করায় প্রথম ২ ম্যাচে এমনিতেও খেলার সুযোগ নেই তার। জোফরা আর্চার ইনজুরিতে থাকায় অবশ্য পরের ম্যাচগুলোয় মুস্তাফিজের খেলার সম্ভাবনা প্রবল। সেজন্য তাকে লড়তে হবে এ্যান্ড্রু টাই, ক্রিস মরিসের সঙ্গে। বিদেশী কোটায় আবার ব্যাটসম্যান হিসেবে জস বাটলার ও ডেভিড মিলার টি২০ ক্রিকেটে অন্যতম পছন্দ যে কোন দলের।

শীর্ষ সংবাদ:
দোকান-শপিংমল খুলবে ২৫ এপ্রিল থেকে         হেফাজতের কিছু কিছু নেতা সন্ত্রাসী তাণ্ডবে বিশ্বাস করে না ॥ সেতুমন্ত্রী         আরমানিটোলার আগুনে দগ্ধ ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে         কেমিক্যাল গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন         এভারেস্টে যাওয়া পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত         ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা         আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪         আরমানিটোলার কেমিক্যাল গোডাউনের অনুমোদন ছিল না         ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৩২ হাজার ৭৩০ করোনা রোগী শনাক্ত         ৮ দিনে ভার্চুয়াল আদালতে ১৫ হাজার আসামির জামিন         ভারতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১৩ করোনা রোগীর মৃত্যু         করোনাকালে দেশে খাদ্য সংকট হবে না ॥ কৃষিমন্ত্রী         সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি         নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ বিস্ফোরিত হয়ে দুই পরিবারের ১১ জন দগ্ধ         রাতের আধাঁরে হালদায় অভিযান, ৫ হাজার মিটার জাল জব্দ         ঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে মাদক কারবারি রোহিঙ্গা নিহত         টেকনাফে রোহিঙ্গার গুলিতে স্থানীয় যুবক নিহত         উখিয়ায় ইয়াবা ও জাল নোটসহ ৩ আর্মড পুলিশ আটক         দেশেই তৈরি হবে রাশিয়ার করোনার টিকা