শনিবার ৪ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষার আলোয় আলোকিত

শিক্ষার আলোয় আলোকিত
  • মোঃ ইমরান হোসাইন ( ইমন)

ওমর খৈয়াম ইরানের একজন কবি, গণিতবেত্তা, দার্শনিক ও জ্যোতির্বিদ ছিলেন। তার বিখ্যাত উক্তি দিয়ে শুরু করা যাক, রুটি-মদ ফুরিয়ে যাবে, প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে যাবে। বই, সে তো অনন্ত যৌবনা। যদি তেমন বই হয়। তিনি আমাদের বোঝাতে চেয়েছেন, যদি কোনদিন সবকিছুর সমাপ্তি ঘটে, প্রিয়জন ব্যথা দিয়ে চলে যায় কিংবা সংসারে অভাব নেমে আসে। সেদিনও অবশিষ্ট থাকবে আমাদের অর্জিত জ্ঞান। যা আমরা বইপড়ার মাধ্যমে অর্জন করে থাকি। আমাদের জ্ঞান অর্জনের সহজ দুটি পন্থা হলো, প্রথমত দেশভ্রমণ করা, দ্বিতীয়ত বইপড়ার মাধ্যমে জ্ঞান আহরণ করা। দেশভ্রমণ করতে প্রচুর টাকা-পয়সার প্রয়োজন হয়! যা আমাদের সকলের জন্য সম্ভব হয় না । তাই আমাদের কাছে জ্ঞান অর্জনের সহজ ও সুন্দর উপায় হচ্ছে বইপড়া। ইতিহাস, দর্শন, সাহিত্য, বিজ্ঞানসহ পৃথিবী সমন্ধে জ্ঞান অর্জন করা করা যায় বইপড়ার মাধ্যমে।

আমরা যদি অনুধাবন করার চেষ্টা করি তাহলে বুঝব মহৎ ব্যক্তিদের বিশ্বসেরা হওয়ার পেছনে বইয়ের অবদান কতটা গুরুত্বপূর্ণ ছিল। একজন অন্ধ ব্যক্তি যেমন সুন্দর পৃথিবীর সৌন্দর্য উপভোগ করতে পারে না, তেমনি একজন মানুষ বই পড়া ব্যতীত পরিপূর্ণ মানুষে পরিণত হতে পারে না।

আমাদের সমাজের কিছু সহজ চিত্র তুলে ধরি, আমাদের পড়াশোনার মূলত একটি উদ্দেশ্য থাকে, ভাল একটি চাকরি পাওয়া। সেজন্য আমাদের বইপড়ার অনিচ্ছা থাকলে ও ¯œাতক কিংবা ¯œাতক সমমানের পরীক্ষাগুলোতে কৃতকার্য হওয়ার জন্য অনিচ্ছাকৃত হলে ও লেখাপড়া চালিয়ে যেতে হয়। তারপর চাকরি জীবনে প্রবেশ কিংবা বেকার জীবনে প্রবেশ করে সিংহভাগ ব্যক্তির বইপড়ার প্রতি অনীহা তৈরি হয়ে যায়!

তখন বইয়ের কোন প্রয়োজন আছে বলে মনে করা হয়না। নষ্ট হয়ে যায় সুন্দর সুন্দর বইগুলো! আর বইয়ের সুন্দর টেবিলখানি পরিণত হয়ে যায় ইঁদুর কিংবা তেলাপোকার বাসস্থানে। কালের বিবর্তনে সেই সুন্দর বইয়ের টুকরাগুলোর স্থান নির্ধারণ হয় ডাস্টবিন কিংবা ময়লা ফেলার নির্দিষ্ট স্থানে অথবা চানাচুর বিক্রির কাজে। বহুল প্রচলিত একটি উক্তি আছে, কোন সভ্য জাতিকে অসভ্য করার ইচ্ছা যদি তোমার থাকে তাহলে তাদের সব বই ধ্বংস কর এবং সকল প-িতকে হত্যা কর। তোমার উদ্দেশ্য সিদ্ধ হবে।

উদাহরণস্বরূপ বলতে পারি, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাক হানাদার বাহিনী কর্তৃক এদেশের সূর্যসন্তানদের হত্যাযজ্ঞের কথা। তারা বাঙালী জাতিকে মেধাশূন্য করার জন্য সেই জঘন্যতম কাজটি করেছিল। কালের বিবর্তনে আমরা শিক্ষার আলোয় আলোকিত হয়ে অসভ্য থেকে সুসভ্য হয়েছি। আর সেই আলোর উৎস হচ্ছে বই। সহজ ভাষায় শিক্ষার আলোয় আলোকিত হতে হলে বই পড়তে হবে। আজকালকার বেশিরভাগ ছাত্র-ছাত্রী ইলেক্ট্রনিক ডিভাইসের প্রতি অসক্ত হয়ে বইপড়ার প্রতি অনীহা প্রকাশ করছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের সুন্দর ভবিষ্যত, সঙ্গে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের সমাজ।

দিনাজপুর থেকে

শীর্ষ সংবাদ:
মিষ্টি মেয়েখ্যাত কবরীর চিরবিদায় ॥ সর্বস্তরের শোক প্রকাশ         মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         জানাজা শেষে বনানী কবরস্থানে সমাহিত হবেন কবরী         ঢেলে সাজানো হচ্ছে প্যাকেজ ॥ অর্থনীতি সচল রাখতে প্রণোদনা         বিএনপি এখন লকডাউন নিয়ে অপপ্রচারে নেমেছে ॥ কাদের         আন্তর্জাতিক রুটে বিশেষ ফ্লাইট আজ শুরু         সঙ্কট বাড়ছে গার্মেন্টসে ॥ করোনার দ্বিতীয় ধাক্কা         কলেজছাত্রীকে অপহরণ করে বিয়ে, প্রধান শিক্ষক গ্রেফতার         ভারতে করোনায় আরও ১১৮৫ জনের মৃত্যু         রমজানের শুরুতেই কমল ছোলা ও খেজুরের দাম         হেফাজতের শীর্ষ নেতাদের গ্রেফতার দাবি         এইচএসসির সাধারণ ও মেধাবৃত্তির তালিকা প্রকাশ         করোনা ভাইরাস ॥ দেশে রেকর্ড একদিনে মৃত্যু শতাধিক         শনিবার থেকে ৮ গন্তব্যে যাবে বাংলাদেশ বিমান         করোনা ভাইরাস শনাক্তের ৪ ট্রাক নকল কিট জব্দ         হেফাজত নেতা জুবায়ের গ্রেফতার         যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলায় ৮ জন নিহত         বাংলাদেশিদের জন্য ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে দক্ষিণ কোরিয়া