শুক্রবার ১০ বৈশাখ ১৪২৮, ২৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেকনোলজিভিত্তিক লজিস্টিক্স প্রতিষ্ঠান সদাগর এক্সপ্রেস

টেকনোলজিভিত্তিক লজিস্টিক্স প্রতিষ্ঠান সদাগর এক্সপ্রেস
  • ডিজিটাল উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক ॥ এর পুরোটাই দেখভাল করছেন চট্টগ্রামের একজন সন্তান, নাম মোঃ জাহিদুল আলম শাহ্। একইসঙ্গে তিনি স্কোহোপ ইনফোটেক লিমিটেডের সি আই ও, এস সি এগ্রো এর ব্যবস্থাপনা পরিচালক, কভার গার্ল এ ম্যানেজিং পার্টনার, আরিজা ডট স্টাইল এ কো ফাউন্ডার এবং আই হোপ (একটি ইন্টারন্যাশনাল নলেজ হাব) এর কো ফাউন্ডার হিসেবে আছেন। সদাগর এক্সপ্রেস সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘যেহেতু বাংলাদেশ ই-কমার্স ডেলিভারিতে উন্নতি করছে, সদাগর এক্সপ্রেস ও তার একটি অংশ হবে আশা রাখছি। সদাগর এক্সপ্রেসের কার্যক্রম যে শুধু বাংলাদেশের মধ্যেই সীমাবদ্ধ থাকবে তা নয়। ইন্টারন্যাশনালভাবে সদাগর এক্সপ্রেস পার্সেল ও কুরিয়ার করে থাকবে। এছাড়া আমরা খুব তাড়াতাড়ি সদাগর এক্সপ্রেসের ড্রোন সার্ভিস চালু করার আশা প্রকাশ করছি, যার মাধ্যমে আমরা ৩০ মিনিটের মধ্যেই ডেলিভারি করার ব্যবস্থা করতে পারব। ৬৪টি জেলার প্রায় সবগুলো অঞ্চলে সদাগর এক্সপ্রেসের ড্রোন সার্ভিস চালু থাকবে।

ধীরে ধীরে ইন্টারন্যাশনালভাবে এই ড্রোন সার্ভিস চালু করব আশা করছি। দেশে কুরিয়ার ইন্ডাস্ট্রিতে বি২বি প্রতিষ্ঠানের যাত্রা করবে সদাগর.কম/সদাগর এক্সপ্রেস। বিষয়টিকে আপনারা কতটা চ্যালেঞ্জ ভাবছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অবশ্যই দেশের কুরিয়ার ইন্ডাস্ট্রিতে বি২বি প্রতিষ্ঠান হিসেবে সদাগর. কম এর যাত্রায় অনেকটা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে আমাদের। যেখানে আমাদের দেশের অধিকাংশ উৎপাদনকারী ব্যবসায়ী এখনও প্রযুক্তির সঙ্গে পুরোপুরি ভাবে পরিচিত নয়। উৎপাদনকারী হতে পণ্য রিটেইলার পর্যন্ত পৌঁছানো পর্যন্ত শুরুর দিকে আমাদের অনেকটা চ্যালেঞ্জ পার করতে হবে সদাগর এক্সপ্রেসেও, তবে সময়ের সঙ্গে সঙ্গে আমরা এই চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে পারব এবং দেশের প্রতিটি খাতকে ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসতে পারব আশা করি। মার্চেন্টদের জন্য কি সুবিধা থাকবে? এমন প্রশ্নে তিনি বলেন, ‘মার্চেন্টরা বাল্কে পণ্য এক প্রান্ত থেকে অন্য প্রাšে পৌঁছাতে পারবে বি২বি সদাগর এক্সপ্রেসের মাধ্যমে।

এক্ষেত্রে সদাগর পণ্যের কোন প্রকার ক্ষয়ক্ষতি না করে পণ্যের গুণগত মান ঠিক রেখে খুব অল্প সময়ের মধ্যে পণ্যের ডেলিভারি করার ব্যবস্থা করবে কম মূল্য এ এছাড়া মার্চেন্টদের জন্য পণ্যের ট্রেকিং সুবিধাও থাকবে।’ যেখানে দেশের লজিস্টিক কোম্পানিগুলোর মধ্যে বি২বি সেবাদানের প্রতিষ্ঠানের ভালই প্রয়োজন, সেখানে এই উদ্যোগ বেশ সাড়া ফেলবে মতামত ই-কমার্স বোদ্ধাদের।

শীর্ষ সংবাদ:
দোকান-শপিংমল খুলবে ২৫ এপ্রিল থেকে         হেফাজতের কিছু কিছু নেতা সন্ত্রাসী তাণ্ডবে বিশ্বাস করে না ॥ সেতুমন্ত্রী         আরমানিটোলার আগুনে দগ্ধ ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে         কেমিক্যাল গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন         এভারেস্টে যাওয়া পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত         ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা         আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪         আরমানিটোলার কেমিক্যাল গোডাউনের অনুমোদন ছিল না         ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৩২ হাজার ৭৩০ করোনা রোগী শনাক্ত         ৮ দিনে ভার্চুয়াল আদালতে ১৫ হাজার আসামির জামিন         ভারতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১৩ করোনা রোগীর মৃত্যু         করোনাকালে দেশে খাদ্য সংকট হবে না ॥ কৃষিমন্ত্রী         সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি         নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ বিস্ফোরিত হয়ে দুই পরিবারের ১১ জন দগ্ধ         রাতের আধাঁরে হালদায় অভিযান, ৫ হাজার মিটার জাল জব্দ         ঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে মাদক কারবারি রোহিঙ্গা নিহত         টেকনাফে রোহিঙ্গার গুলিতে স্থানীয় যুবক নিহত         উখিয়ায় ইয়াবা ও জাল নোটসহ ৩ আর্মড পুলিশ আটক         দেশেই তৈরি হবে রাশিয়ার করোনার টিকা