মঙ্গলবার ৭ বৈশাখ ১৪২৮, ২০ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টিকার পূর্ণ ডোজ গ্রহণকারীদের সঙ্গে সাক্ষাতে মাস্কের প্রয়োজন নেই

টিকার পূর্ণ ডোজ গ্রহণকারীদের সঙ্গে সাক্ষাতে মাস্কের প্রয়োজন নেই

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের(সিডিসি) এক ঘোষণায় বলা হয়েছে, করোনাভাইরাসের টিকার পূর্ণ ডোজ গ্রহণকারীরা প্রায় স্বাভাবিকভাবে চলতে পারবেন। সংস্থাটির নতুন এক নির্দেশনায় বলা হয়েছে, টিকা গ্রহণকারীরা অন্য টিকা গ্রহীতাদের সঙ্গে এবং কিছু ক্ষেত্রে টিকা না নেওয়াদের সঙ্গেও স্বাভাবিকভাবে সাক্ষাত করতে পারবেন। সিডিসি বলছে, টিকার চূড়ান্ত ডোজ নেওয়ার দুই সপ্তাহ পর থেকে গ্রহীতাকে সম্পূর্ণ সুরক্ষিত বিবেচনা করা যাবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত তিন কোটি মানুষ করোনাভাইরাসের টিকার ডোজ সম্পূর্ণ করেছেন। এমন পরিস্থিতিতে সোমবার করোনাভাইরাস টাস্ক ফোর্সের এক ব্রিফিংয়ে স্বাস্থ্য কর্মকর্তারা নতুন নিরাপত্তা গাইডলাইন ঘোষণা করেছেন।

নতুন গাইডলাইনে বলা হয়েছে টিকার ডোজ পূর্ণ করা ব্যক্তিরা ঘরের অভ্যন্তরে পূর্ণ ডোজ নেওয়া অন্য ব্যক্তিদের সঙ্গে মাস্ক এবং সামাজিক দূরত্ব বজায় না রেখেই সাক্ষাত করতে পারবে। এছাড়া তারা একটি বাড়িতে থাকা ভ্যাকসিন না নেওয়া ব্যক্তিদের সঙ্গেও সাক্ষাত করতে পারবে। এমনকি লক্ষণ দেখা না গেলে করোনা পরীক্ষা এবং কোয়ারেন্টিনও এড়িয়ে যেতে পারবে।

যুক্তরাষ্ট্রের করোনা টাস্কফোর্সের সিনিয়র উপদেষ্টা অ্যান্ডি স্লাভিট সাংবাদিকদের বলেন, ‘কোভিড-১৯ পেছনে ফেলার পর দুনিয়া কেমন হবে তা আমরা বর্ণনা করতে শুরু করেছি। যত বেশি মানুষ টিকা গ্রহণ করছেন... তত বেশি কার্যক্রম বাড়তে থাকবে।’

তবে টিকা গ্রহণকারীদের এখনও কিছু মৌলিক নিরাপত্তা বিধি মেনে চলতে হবে। যেমন প্রকাশে মাস্ক পরে চলা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং বড় ধরনের ভিড় এবং ভ্রমণ এড়িয়ে চলা।

যুক্তরাষ্ট্রে গত কয়েক সপ্তাহে প্রতিদিন টিকা গ্রহণকারীর সংখ্যা বাড়ছে। এখন পর্যন্ত নয় কোটির বেশি ডোজ টিকা প্রদান করা হয়েছে। তৃতীয় ভ্যাকসিন হিসেবে জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা অনুমোদন পাওয়ার পর টিকার সরবরাহও বেড়েছে।

তবে স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, এখনও কোভিড-১৯ মারাত্মক উদ্বেগের কারণ। সিডিসি’র পরিচালক ড. রোচেলে ওয়ালেনস্কি বলেন, ‘৯০ শতাংশের বেশি জনগোষ্ঠী এখনও টিকা নেয়নি। প্রতিদিন ৬০ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হওয়ার প্রেক্ষাপটে আমাদের দায়িত্ব হলো সবচেয়ে স্পর্শকাতরদের সুরক্ষা নিশ্চিত করা।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত দুই কোটি ৯০ লাখের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আর মৃত্যু হয়েছে পাঁচ লাখ ২৫ হাজারের বেশি মানুষের।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭২৭৭৮০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬২৮১১১
শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯১, নতুন শনাক্ত ৪৫৫৯         দুষ্কৃতকারীদের গ্রেফতার করা হচ্ছে : ড. হাছান মাহমুদ         হেফাজত নেতা কোরবান আলী গ্রেফতার         অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলে অনুমতি         ভ্যাকসিন রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিচ্ছে ভারত         কোভিড-১৯ ভ্যাকসিনকে বিশ্বজনীন পণ্য হিসেবে ঘোষণা করা উচিত ॥ প্রধানমন্ত্রী         ‘কোনও দল বা আলেম ওলামা দেখে গ্রেফতার করা হয়নি’         ৩টার পর দোকান খোলা রাখায় জরিমানা         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ২৮ এপ্রিল পর্যন্ত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         ১০৬ যাত্রী নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়ল বিমানের বিশেষ ফ্লাইট         চৌদ্দগ্রামে ট্রাক-লরি সংঘর্ষ ॥ নিহত ৩         এবার নারী আইনজীবীর সঙ্গে পুলিশের বাগবিতণ্ডা         চিকিৎসক-পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি দেওয়া সমীচীন হয়নি ॥ হাইকোর্ট         সিরিয়ায় বিমান হামলায় ২০০ 'জঙ্গী' নিহত, দাবি রুশ সেনার         মুখ খুলছেন মামুনুল হক, খোলাসা করেছেন বিয়ের বিষয়ে         করোনা-লকডাউনের মধ্যে ৩৩৩ নম্বরে দ্বিগুণ কল         বিআরটিসি কর্মীদের দেওয়া হলো ডিজিটাল পরিচয়পত্র         গুতেরেসকে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে আলোচনায় যুক্ত হওয়ার আহ্বান বান কি মুনের         ক্ষমতায় বসানো, উঠানো হেফাজতের উদ্দেশ্য নয় ॥ হেফাজত আমীর বাবুনগরী