বৃহস্পতিবার ২ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুষ্টিয়ায় তামাক চাষীদের অনশন

কুষ্টিয়ায় তামাক চাষীদের অনশন

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিদেশী কোম্পানীর আগ্রাসন থেকে দেশীয় তামাক শিল্পের অস্তিত্ব রক্ষা ও চাষীদের সুরক্ষাসহ তামাকের ন্যায্য মূল্যের দাবিতে কুষ্টিয়া পৌরসভার বিজয় উল্লাস চত্বরে অনশন কর্মসূচী পালন করেছেন জেলার তামাক চাষীরা। সোমবার সকাল ১০ টায় দেশীয় তামাক চাষী কল্যাণ সমিতির ব্যানারে এ কর্মসূচী করে তারা।

অনশনে অংশ নেওয়া তামাকচাষীরা জানান, আগে ২৫-৩০টি দেশীয় কোম্পানী তাদের কাছ থেকে তামাক ক্রয় করত। আর এ তামাক দেশীয় বিড়ি শিল্পে ব্যবহৃত হত। কিন্তু দুটি বিদেশী কোম্পানীর আগ্রাসনে টিকতে না পেরে অধিকাংশ দেশীয় কোম্পানী পুঁজি হারিয়ে বাজার ছেড়েছে। এই সুযোগে বিদেশী কোম্পানীগুলো ইচ্ছে মত দামে তামাক ক্রয় করছে। ফলে বিদেশী কোম্পানীর সিগারেট বাজারে বহুগুনে বৃদ্ধি পেযেছে যা একসময় দেশীয় বিড়ির সমান ছিল। এতে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে তামাকচাষীরা।

তারা আরো বলেন, দেশীয় বিড়িতে মাত্রাতিরিক্ত করারোপের ফলে বিড়ি মালিকরা টিকতে না পেরে কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছে। কারখানা বন্ধ হওয়ায় চাষীরা তামাক বিক্রি করতে পারছে না। এতে একদিকে বিড়ি কারখানায় নিয়োজিত লাখ লাখ শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছে অন্যদিকে তামাক চাষীরা পরিবার চালাতে হিমশিম খাচ্ছে।

পরে বিকেল 3টার দিকে কুষ্টিয়া পৌরসভার মেয়র ঘটনাস্থলে এসে চাষীদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন এমন আশ্বাস দেন এবং জুস ও পানি খাওয়ায়ে তাদের অনশন ভাঙ্গান।

শীর্ষ সংবাদ:
“আদালত বন্ধ বা খোলা রাখার এখতিয়ার প্রধান বিচারপতির”         সুপ্রিম কোর্টে আবদুল মতিন খসরুর জানাজা সম্পন্ন         দক্ষিণ ও পূর্ব এশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে         দেশে ভারতীয় ভিসা কেন্দ্রের কার্যক্রম স্থগিত         কঠোর লকডাউনেও দীর্ঘ যানজট!         করোনায় ত্রাণ মন্ত্রণালয়ের উপ-সচিবের মৃত্যু         জরুরি প্রয়োজন ছাড়া বাইরে গেলেই জরিমানা করবে র্যাব         আজও মোড়ে মোড়ে চেকপোস্ট, বেড়েছে গাড়ির চাপ         গোবিন্দগঞ্জে কাভার্ড ভ্যানচাপায় একই পরিবারের নিহত ৪, আহত ৩         লকডাউনের দ্বিতীয় দিনে ঢাকার রাস্তায় লোক চলাচল বেড়েছে         মোসাদের স্থাপনায় ভয়াবহ হামলা ॥ নিহত ৩         এবার ফিলিস্তিনি শিশুর চোখে গুলি করল ইসরাইলি সেনা         শুক্রবার ভোর সাড়ে ৪টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গ্যাস থাকবে না যেসব এলাকায়         ইরাকে রকেট হামলায় তুর্কি সেনা নিহত         আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ১ মে-তে শুরু         বাবরের দুর্দান্ত সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড জয়         চাঁদের বুকে পা-রাখা সর্বশেষ তিন ব্যক্তি হচ্ছেন হ্যারিসন, এভান্স ও সারনান         আবদুল মতিন খসরুর সম্মানে আজ বসছে না সুপ্রিম কোর্ট         আবারও উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার স্টোকস         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬