বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যৌতুকমুক্ত সমাজ গড়তে সরকার বলিষ্ঠ পদক্ষেপ নিয়েছে ॥ তথ্যমন্ত্রী

যৌতুকমুক্ত সমাজ গড়তে সরকার বলিষ্ঠ পদক্ষেপ নিয়েছে ॥ তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ যৌতুক ও মাদকবিরোধী সমাজ গড়ে তুলতে সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর থেকে কঠোরতম হওয়ার নির্দেশ দিয়েছে। নারী ও শিশুর ওপর নির্যাতন, নিপীড়ন থামাতেও সরকার বলিষ্ঠ পদক্ষেপ নিয়ে উদাহরণ সৃষ্টি করেছে। আইনশৃঙ্খলা বাহিনীকে এ বিষয়ে তৎপর থেকে সমাজ এগিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে সরকার। শনিবার চট্টগ্রামে জমিয়তুল ফালাহ মসজিদ কমপ্লেক্সে যৌতুক ও মাদকবিরোধী সমাবেশে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। মহাসমাবেশের উদ্বোধক ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। মহাসমাবেশে সভাপতিত্ব করেন আঞ্জুমানে চেয়ারম্যান ও আহলে সুন্নাত ওয়াল জামাত বাংলাদেশের কেন্দ্রীয় মহাসচিব আবুল কাশেম নুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, যৌতুক দেয়া এবং নেয়া দুটোই সমান অপরাধ। যৌতুক ও মাদককে ঘৃণা করতে শিখুন। সরকার বহুমুখী পদক্ষেপ নিয়ে এখন বাল্যবিয়ের লাগাম টেনে ধরেছে। অচিরেই যৌতুক ও মাদকের বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টিতে গণমাধ্যম ও মসজিদের খতিব, ওলামা, পীর মাশায়েখসহ প্রত্যেকের নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানান তথ্যমন্ত্রী।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার নওফেল বলেন, যৌতুক একটি মারাত্মক ব্যাধি। সামাজিক দুষ্ট ক্ষত। আইনে নিষেধ থাকলেও যৌতুক নেয়া এবং দেয়া এখনও থামেনি। যৌতুক নিরোধ আইনের পুরোপুরি সফলতা পেতে হলে গণমাধ্যম ও দেশবাসীসহ সকল শ্রেণী-পেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

চট্টগ্রামের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, দারিদ্র্য, অশিক্ষা ও যৌতুক পরস্পর সমার্থক। অশিক্ষা ও হীন মানসিকতাই যৌতুক প্রথাকে জিইয়ে রাখার পেছনে প্রধানত দায়ী। মেয়র নগরীতে একটি মনিটরিং সেল গঠনের আশ্বাস দিয়েছেন।

শীর্ষ সংবাদ:
জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় পুলিশ কর্মকর্তা চাওভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         পাল্লেকেলেতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ         বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মোহাম্মদপুর থেকে হেফাজত নেতা আতাউল্লাহ আমিন গ্রেফতার         করোনায় একদিনে সর্বাধিক সংক্রমণে বিশ্বের সব দেশকে ছাড়িয়েছে ভারত         জর্জ ফ্লয়েড হত্যায় ডেরেক শভিন দোষী সাব্যস্ত         সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল         এক মাসেই করোনা নিয়ন্ত্রণ সম্ভব         চারদিন পর করোনায় মৃত্যু একশ’র নিচে নেমেছে         প্রবাসীদের কথা বিবেচনায় আজ থেকে অভ্যন্তরীণ ফ্লাইট চালু