মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিত্যপণ্যের বাজারে মুরগির দাম অনেক বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ নিত্যপণ্যের বাজারে পেঁয়াজ, মুরগির দাম বেড়েছে। সামান্য কমেছে ভোজ্যতেলের দাম। সরবরাহ বাড়ায় কম দামে বিক্রি হচ্ছে সবজি। ডাল, আটা, ময়দা ও চিনির দাম অপরিবর্তিত রয়েছে। মাছ-মাংস বিক্রি হচ্ছে আগের দামে।

শুক্রবার রাজধানীর কাওরান বাজার, ফার্মগেট কাঁচা বাজার, মোহাম্মদপুর টাউন হল মার্কেট, রায়ের বাজার সিটি কর্পোরেশন মার্কেট ও নিউমার্কেট কাঁচা বাজার ঘুরে নিত্যপণ্যের দরদামের এসব তথ্য পাওয়া গেছে। এছাড়া সরকারী বাজার নিয়ন্ত্রণকারী সংস্থা টিসিবির চালসহ কয়েকটি নিত্যপণ্যের দাম বাড়া ও কমার তথ্য দিয়েছে। বাজার ঘুরে দেখা গেছে, চাল বাড়তি দামে বিক্রি হচ্ছে খুচরা বাজারে। গত সপ্তাহের তুলনায় কেজিতে ২ টাকা বেড়ে স্বর্ণা ও চায়না ইরি খ্যাত মোটা চাল ৪৫-৫০ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। এছাড়া সরু মিনিকেট ও নাজিরশাইল চাল প্রতিকেজি ৬২-৬৫ টাকায় বিক্রি করা হচ্ছে। মাঝারি মানের পাইজাম ও লতা জাতীয় চাল ৫২-৫৮ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। গত কয়েক মাস ধরে চালের দাম উর্ধমুখী। চালের দাম নিয়ন্ত্রণে সরকারীভাবে যেসব চাল কেনা হয়েছে এবং হবে তা দ্রুত বাজারে নিয়ে আসা উচিত। বাজার ঘুরে দেখা গেছে, সয়াবিনের দাম কমলেও তা যৎসামান্য। সরকার নির্ধারিত দাম কার্যকর হয়নি। টিসিবির তথ্যমতে, প্রতিলিটার খোলা সয়াবিন ১১৫-১২০, পাঁচ লিটারের বোতল ৫৮০-৬৩০, সয়াবিন তেল বোতল ১ লিটার ১৩০-১৪০, পামওয়েল লুজ প্রতিলিটার ১০২-১০৫ এবং পামওয়েল সুপার প্রতিলিটার ১০৫-১০৭ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। এ সপ্তায় ফের দাম বেড়ে প্রতিকেজি দেশী পেঁয়াজ ৩৫-৪০ এবং আমদানিকৃত পেঁয়াজ ২০-২৫ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৪০-১৫০, পাকিস্তানী খ্যাত লাল মুরগি ২৮০-৩০০ টাকা কেজি এবং দাম বেড়ে প্রতিকেজি আদা ৭০-১২০ টাকায় বিক্রি হচ্ছে। তবে কমেছে সব ধরনের সবজির দাম। গ্রীষ্মকালীন সবজির পাশাপাশি বাজারে শীতের সবজির সরবরাহ ভাল অবস্থায় রয়েছে। সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি মুলা ২০ টাকায়, শালগম ২০ টাকায়, গাজর ২০ থেকে ৩০ টাকায়, শিম ৩০ থেকে ৪০ টাকায়, বেগুন ৩০ টাকায়, করলা ৮০ টাকায়, ঢেঁড়স ৩০ থেকে ৪০ টাকায়, টমেটো ২০ টাকায়, বরবটি ৪০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিপিস লাউ আকারভেদে বর্তমানে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকায়, ফুলকপি ২০ টাকায়, বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ টাকায় বিক্রি হচ্ছে। মিষ্টি কুমড়ার কেজি ৩০ টাকা, আলু বিক্রি হচ্ছে ১৫ টাকা কেজি দরে, পেঁয়াজের দাম ৩৫ টাকা কেজি। হালিতে ৫ টাকা কমে কলা বিক্রি হচ্ছে ২০ টাকায়।

কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে। প্রতিকেজি পেঁপে ২০ থেকে ৩০ টাকায়, খিরাই ২০ থেকে টাকায়, শসা ৩০ টাকায় বিক্রি হচ্ছে। মটরশুঁটির কেজি ৪০ থেকে ৫০ টাকা। প্রতিকেজি চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৪০ টাকায়। ২০ টাকা দাম বেড়ে লেবুর হালি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এছাড়া মরিচ প্রতিকেজি ৬০ থেকে ৭০ টাকা, রসুনের কেজি ৮০ থেকে ৯০ টাকা। বাজারে প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ৬৮ থেকে ৭০ টাকায়। প্রতি ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ৯০ টাকায়। নিত্যপণ্যের বাজারে অপরিবর্তিত রয়েছে ও খাসির মাংস এবং মসলাসহ অন্যান্য পণ্যের দাম। বাজারে প্রতিকেজি খাসির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকায়, বকরির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকায়, গরুর মাংস ৫৫০ টাকায়, মহিষ ৫৫০ থেকে ৫৮০ টাকায় বিক্রি হচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৬৯১৯৫৭
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৮১১১৩
শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা