মঙ্গলবার ৭ বৈশাখ ১৪২৮, ২০ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিউজিল্যান্ডের উপকূলীয় অঞ্চলে তিনটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত

নিউজিল্যান্ডের উপকূলীয় অঞ্চলে তিনটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত

অনলাইন ডেস্ক ॥ তিনটি শক্তিশালী ভূমিকম্প নিউজিল্যান্ডের উপকূলীয় অঞ্চলে অনুভূত হবার পর সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। পরে লোকজনকে সরিয়ে নেয়ার পর সেই সতর্কতা প্রত্যাহার করা হয়। দেশটির উত্তরাঞ্চলীয় উপকূলীয় এলাকায় তৃতীয় ও সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর ন্যাশনাল ইমারজেন্সি এজেন্সি সুনামি সতর্কতা জারি করে।

এর মধ্যে উপকূল থেকে লোকজনকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়।

তবে কয়েকটি শহরে শত শত লোক হুড়োহুড়ি করে উঁচু জায়গায় যাওয়ার চেষ্টা করলে কিছুটা বিশৃঙ্খলা দেখা দেয়। শেষ পর্যন্ত স্থানীয় সময় শুক্রবার দুপুরের পর স্থানীয় কর্তৃপক্ষ জানায় বড় ঢেউগুলো অতিক্রম করে গেছে। অধিবাসীদের বলা হয়েছে তারা চাইলে এখন ঘরে ফিরতে পারে। নিউ ক্যালিডোনিয়া ও ভানুয়াটুতেও বিপজ্জনক ঢেউয়ের বিষয়ে সতর্ক করা হয়েছিল। সেখানে দশ ফুট পর্যন্ত উঁচু ঢেউয়ের আশঙ্কা করা হয়েছিল, অন্যদিকে দক্ষিণ আমেরিকার একাংশ- পেরু, ইকুয়েডর ও চিলি উপকূলে এক মিটার পর্যন্ত উঁচু ঢেউ হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছিল।

হাওয়াই ভিত্তিক প্যাসিফিক সুনামি সতর্কতা কেন্দ্র বলেছে, 'সুনামি ঢেউ পর্যবেক্ষণ করা হয়েছে', কিন্তু এখন কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন ইন্সটগ্রামে লিখেছেন, "আশা করি সবাই ঠিক আছে"।

যে তিনটি ভূমিকম্প দেশটিতে আঘাত হেনেছে সেগুলোর প্রতিটিই সাত মাত্রার চেয়ে বেশি শক্তিশালী ছিল।

এর মধ্যে সবচেয়ে শক্তিশালীটি ছিলো ৮ দশমিক ১ মাত্রার যা স্থানীয় সময় সকাল সাড়ে আটটার দিকে নিউজিল্যান্ডের কেরমাডেক দ্বীপপুঞ্জ এলাকার কাছে আঘাত হানে। তবে ওই দ্বীপে জনবসতি নেই।

অন্যদিকে সুনামি সতর্কতা প্রত্যাহার হলেও তৃতীয় ভূমিকম্পের পর নতুন সতর্কতা দেয়া হয়েছে এবং কয়েকটি এলাকা সুনামি সাইরেন বাজানো হয়েছে।

এরপরই লোকজনকে অস্বাভাবিক জোয়ারের বিষয়ে সতর্ক করে উপকূল এলাকা থেকে সরে উঁচু এলাকাতে যেতে বলা হয়। পরে অবশ্য এসব সতর্কতা সরিয়ে নেয়া হয়।

স্থানীয় গণমাধ্যম বলছে সুনামির ভয়ে বাড়িঘর, স্কুল ও কর্মস্থল থেকে পালানোর সময় কয়েকটি শহরে তীব্র যানজট দেখা দেয়।

গত সপ্তাহেই নিউজিল্যান্ড ৬দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ক্রাইস্টচার্চে ১৮৫ জনের মৃত্যুর দশম বার্ষিকী পালন করেছে।

বাংলাদেশ ক্রিকেট দল নিউজিল্যান্ডে কেমন আছে :

নিউ জিল্যান্ড থেকে বাংলাদেশ ক্রিকেট দলের টিম লিডার মোহাম্মদ জালাল ইউনুস জানিয়েছেন দলের সব সদস্যরা ভালো আছেন ও খেলোয়াড়রা স্বাভাবিক ট্রেনিং সেশনে অংশ নিয়েছে। যে এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে সেখান থেকে ক্রাইস্টচার্চ অনেক দূরে বলেও জানিয়েছেন তিনি।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯১, নতুন শনাক্ত ৪৫৫৯         দুষ্কৃতকারীদের গ্রেফতার করা হচ্ছে : ড. হাছান মাহমুদ         হেফাজত নেতা কোরবান আলী গ্রেফতার         অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলে অনুমতি         ভ্যাকসিন রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিচ্ছে ভারত         কোভিড-১৯ ভ্যাকসিনকে বিশ্বজনীন পণ্য হিসেবে ঘোষণা করা উচিত ॥ প্রধানমন্ত্রী         ‘কোনও দল বা আলেম ওলামা দেখে গ্রেফতার করা হয়নি’         ৩টার পর দোকান খোলা রাখায় জরিমানা         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ২৮ এপ্রিল পর্যন্ত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         ১০৬ যাত্রী নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়ল বিমানের বিশেষ ফ্লাইট         চৌদ্দগ্রামে ট্রাক-লরি সংঘর্ষ ॥ নিহত ৩         এবার নারী আইনজীবীর সঙ্গে পুলিশের বাগবিতণ্ডা         চিকিৎসক-পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি দেওয়া সমীচীন হয়নি ॥ হাইকোর্ট         সিরিয়ায় বিমান হামলায় ২০০ 'জঙ্গী' নিহত, দাবি রুশ সেনার         মুখ খুলছেন মামুনুল হক, খোলাসা করেছেন বিয়ের বিষয়ে         করোনা-লকডাউনের মধ্যে ৩৩৩ নম্বরে দ্বিগুণ কল         বিআরটিসি কর্মীদের দেওয়া হলো ডিজিটাল পরিচয়পত্র         গুতেরেসকে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে আলোচনায় যুক্ত হওয়ার আহ্বান বান কি মুনের         ক্ষমতায় বসানো, উঠানো হেফাজতের উদ্দেশ্য নয় ॥ হেফাজত আমীর বাবুনগরী