মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেশিরভাগ কোম্পানির দর কমলেও সূচক বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। ব্যাংক, বীমা খাতের দরবৃদ্ধি ঘটলেও আর্থিক প্রতিষ্ঠানের নেতিবাচক প্রবণতা অব্যাহত ছিল। সূচক বাড়লেও দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। সেই সঙ্গে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। তবে সিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, আর্থিক খাতের দর কমলেও ব্যাংক ও বীমা খাতের লভ্যাংশ ঘোষণার সময় ঘনিয়ে আসায় বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। তবে কিছুদিন পর ওষুধ খাতের কয়েকটি কোম্পানিতে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। যার কারণে মোট লেনদেনের ১৬ দশমিক ১১ ভাগ দখল করেছে কোম্পানিটি। বেক্সিমকোর দর কমলেও খাতভিত্তিক লেনদেনের দ্বিতীয় অবস্থানে ছিল বিবিধ খাত। তবে বীমা খাতটি দীর্ঘদিন পরে লেনদেনের তৃতীয় অবস্থানে চলে এসেছে। এই দিনে মোট লেনদেনের প্রায় ১১ শতাংশ দখল করেছে খাতটি। এর আগে বুধবারে মোট লেনদেনের ৫ শতাংশ দখল করেছে।

আগের দিনের ধারাবাহিকতা থেকে বের হয়ে এসে শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। ফলে প্রথম ৫ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ২৫ পয়েন্টে বেড়ে যায়। প্রথম ঘণ্টার লেনদেন শেষ হতেই বেশকিছু প্রতিষ্ঠানের দরপতন হয়, এরপরও লেনদেনের শেষ পর্যন্ত সূচকের এই উর্ধমুখী ধারা অব্যাহত থাকে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫১৫ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১০০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। এর বিপরীতে দর কমেছে ১৫০টির। আর ১০৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

মূল্য সূচকের উত্থান হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৭০৭ কোটি ৫৪ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৭৫ কোটি ৮৪ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৬৮ কোটি ৩০ লাখ টাকা।

ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮৮ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রবির ৫৩ কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৭ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৬০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৭৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৫০ প্রতিষ্ঠানের মধ্যে ৮০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির দাম।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা