বুধবার ৭ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রৌমারীর ব্রহ্মপুত্র নদে বিষ প্রয়োগ করে মাছ শিকার

রৌমারীর ব্রহ্মপুত্র নদে বিষ প্রয়োগ করে মাছ শিকার

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামের রৌমারী উপজেলার ব্রহ্মপুত্র নদে কীটনাশক ও গ্যাসের টেবলেট প্রয়োগ কওে মাছ শিকার করছে দৃর্বৃত্তরা। এভাবে নদীতে কীট নাশক প্রয়োগ অব্যাহত থাকলে মাছের পোনা ও জলজ প্রাণী ধ্বংস হয়ে যাওয়ার সম্ভনা দেখা দিয়েছে।

জানা যায়,উপজেলার বন্দবেড় ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের ফলুয়ারচর, বাইশপাড়া, বাগুয়ারচর, উত্তরবাগুয়ারচর, পশ্চিমপাখিউড়া, ঘুঘুমারী এলাকার বিভিন্ন জাগায় রাতের অন্ধকারে স্থানীয় লোকজন বিষ প্রয়োগ কওে মাছ শিকার করায় নদীতে জাগায় জাগায় মাছ ও জলজ প্রাণী মরে ভেসে উঠেছে। স্থানীয লোকজন মরা মাছ সংগ্রহ করে সকাল থেকে সারাদিন।

ফলুয়ারচর নৌকা ঘাট এলাকা থেকে চরঘুঘুমারী এলাকা পযর্ন্ত ব্রহ্মপুত্র নদের পনের কিলোমিটার অংশের বিভিন্ন পয়েন্টে রাতের অন্ধাকারে বিষ প্রয়োগ করে মাছ শিকার করায় দিনে আলোয় বিভিন œজাগায় মরা মাছ ভেসে ওঠেছে।

বাগুয়ারচর গ্রাম মৎস্যজীবি মজিবর, হাফিজুর, করিম বলেন, আমার বাপ দাদা থেকে মাছ ব্রক্ষপুত্র নদে মাছ মেরে বিক্রি করে সংসার চালাই, নদীতে এখন আর মাছ নই, গ্রামের সব মানুষ নদীতে গ্যাস, বিষ দিয়া মাছ সব মেরে ফেলছে।

এখন দিন মজুরি করি। সারাদিন কাজ করে তিনশ টাকা পাই তাই দিয়ে সংসার চালাই। ঘুঘুমারী গ্রামের রহিম, জলি মুদ্দিন বলেন, রডেটন গ্যাস, এনটিফার গ্যাস নামের টেবলেট ও বিষ দিয়া নদীতে মাছ মারে। রাতের অন্ধকারে নদীর মধ্যে বিষ প্রয়োগ করে মাছ ধরে।

বিষে নদীর সব প্রাণী মরে যাচ্ছে, নদীতে মাছের পোনা সব মরে ভসে উঠছে, হাট-বাজারে মাছ আর পাওয়া যাচ্ছে না ঠিকমত।

উপজেলা মৎস্য কর্মকর্তা বরুজ্জামান রানা বলেন, গ্যাসের টেবলেট ও বিষ প্রয়োগ করে মাছ শিকারে বিষয়টি জানার পর আমরা মাইকিং করে দিয়েছি, কিটনাশক বিক্রেতা দোকানদার দের কিটনাশক ক্রয় কারীদের নাম ঠিকান লিপিবদ্ধ করার জন্য বলা হয়েছে।

এ ছাড়া গ্যাস দিয়ে মাছ শিকার করে খেলে, মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকিছু নেই, তবে নদীতে গ্যাস দিয়ে মাছ শিকার করলে জলজ প্রাণী মারা যায়। কোন ধরণে বিষ প্রয়োগ করে মাছ শিকার করেতা আমার জানানাই।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো. আসাদুজ্জামান বলেন, গ্যাসের টেবলেট ও বিষ প্রয়োগ করে শিকার কৃত মাছ মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মাছ খাওয়ার সাথে সাথে মানুষের শরীরে বিষক্রীয়া হওয়ার সম্ভবনা রয়েছে। এছাড়াও হজম শক্তি ও কিটনি কর্মক্ষতা হ্রাস পাবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭২৭৭৮০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬২৮১১১
শীর্ষ সংবাদ:
সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল         এক মাসেই করোনা নিয়ন্ত্রণ সম্ভব         চারদিন পর করোনায় মৃত্যু একশ’র নিচে নেমেছে         প্রবাসীদের কথা বিবেচনায় আজ থেকে অভ্যন্তরীণ ফ্লাইট চালু         এফবিসিসিআই নির্বাচন বন্ধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়         দারিদ্র্যের হিসাবে মিল নেই ॥ কোটিপতির সংখ্যা বেড়েছে         অসময়ে বাড়ছে যমুনার পানি, ভাঙ্গনের শঙ্কা         দুই পেশাজীবী সংগঠনের পাল্টাপাল্টি বিবৃতিতে হাইকোর্টের ক্ষোভ         সহিংসতার জন্য অবশেষে দুঃখ প্রকাশ বাবুনগরীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯১, নতুন শনাক্ত ৪৫৫৯         দুষ্কৃতকারীদের গ্রেফতার করা হচ্ছে : ড. হাছান মাহমুদ         হেফাজত নেতা কোরবান আলী গ্রেফতার         অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলে অনুমতি         ভ্যাকসিন রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিচ্ছে ভারত