মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরিবার পরিকল্পনা ক্যাডারের পদ বেড়ে তিনগুণ

পরিবার পরিকল্পনা ক্যাডারের পদ বেড়ে তিনগুণ

অনলাইন ডেস্ক ॥ পরিবার পরিকল্পনা ক্যাডারের পদ সংখ্যা বেড়ে প্রায় তিনগুণ হয়েছে। ‘বাংলাদেশ সিভিল সার্ভিস (পরিবার পরিকল্পনা) গঠন ও ক্যাডার আদেশ, ২০২০’ সংশোধন করে পদসংখ্যা বাড়ানো হয়েছে। মঙ্গলবার (২ মার্চ) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সংশোধিত আদেশ জারি করা হয়েছে।

সংশোধিত আদেশ অনুযায়ী, এখন পরিবার পরিকল্পনা ক্যাডারের মোট পদ সংখ্যা হলো এক হাজার ৭২৩টি। আগে এই সংখ্যা ছিল ৬০৩টি।

আদেশে পদের সংখ্যা ও শ্রেণি-বিন্যাসের তফসিল পরিবর্তন করা হয়েছে। নতুন তফসিলে একটি মহাপরিচালক, ৫টি পরিচালক (সাধারণ), ২টি পরিচালক-কারিগরি (মেডিকেল), ৭০টি উপ-পরিচালক (সাধারণ), ২টি উপ-পরিচালক-কারিগরি (মেডিকেল), ১৬টি সহকারী পরিচালক (সাধারণ), ৪টি সহকারী পরিচালক-কারিগরি (মেডিকেল), ৫০টি সহকারী পরিচালক ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন-কারিগরি (মেডিকেল), একটি পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণ কেন্দ্র-কারিগরি (মেডিকেল)-এর অধ্যক্ষ পদ রয়েছে।

এছাড়াও অন্যান্য পদের মধ্যে রয়েছে- পরিবার পরিকল্পনা কর্মকর্তা (সাধারণ) ৪৮০টি, পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণ কেন্দ্র-কারিগরি (মেডিকেল)-এর প্রভাষক একটি।

মেডিকেল অফিসার (ম্যাটারনাল অ্যান্ড চাইল্ড হেলথ-ফ্যামিলি প্ল্যানিং/ক্লিনিক/ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন/পরিবার কল্যাণ/অবস/গাইনি এনেসথেসিয়া/পেডিয়াট্রিক), মহিলা সহকারী সার্জন, সহকারী সার্জন, মেডিকেল অফিসার বা সমমান কারিগরি-কারিগরি (মেডিকেল)-এর পদ এক হাজার ৬০টি।

এছাড়া ছুটি, প্রেষণ ও প্রশিক্ষণের বিপরীতে সংরক্ষিত পদের (সাধারণ) মধ্যে ৭টি উপ-পরিচালক, একটি সহকারী পরিচালক এবং ২৩টি পরিবার পরিকল্পনা কর্মকর্তা রয়েছেন।

আগের আদেশ অনুযায়ী পরিবার পরিকল্পনা ক্যাডারের মোট পদ সংখ্যা ছিল ৬০৩টি। এর মধ্যে একটি মহাপরিচালক, ৫টি পরিচালক, ৭০টি উপ-পরিচালক, ১৬টি সহকারী পরিচালক এবং ৪৮০টি পরিবার পরিকল্পনা কর্মকর্তার পদ ছিল।

ছুটি, প্রেষণ ও প্রশিক্ষণের বিপরীতে সংরক্ষিত পদের মধ্যে ৭টি উপ-পরিচালক, একটি সহকারী পরিচালক এবং ২৩টি পরিবার পরিকল্পনা কর্মকর্তার পদ ছিল।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা