বৃহস্পতিবার ৮ বৈশাখ ১৪২৮, ২২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুন্দর দেশ গড়তে না পারার দায় আমাদের সকলের ॥ ফখরুল

সুন্দর দেশ গড়তে না পারার দায় আমাদের সকলের ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধ করে দেশ গড়ার যে প্রত্যাশা ছিল তা পূরণ হয়নি মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, স্বাধীনতার ৫০ বছরেও আমরা উদার সমাজ বা রাষ্ট্রব্যবস্থা করতে ব্যর্থ হয়েছি। আমরা সবাই নিজেদের মধ্যে দলাদলি করেছি, কোন্দল করেছি, বিভক্ত হয়েছি। তাই সুন্দর বাংলাদেশ গড়তে না পারার দায় আমাদের সকলের। মঙ্গলবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জিয়া শিশু একাডেমি আয়োজিত শিশুশিল্পী প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ফখরুল বলেন, স্বাধীনতার ৫০ বছরে আমরা আমাদের শিশুদের জন্য সত্যিকার অর্থে একটা স্বপ্নের দেশ নির্মাণ করতে পারিনি। এ ব্যর্থতা আমরা এড়াতে পারি না। নিজের কাছে একটা ঘৃণা আসে, ধিক্কার আসে যে, আমরা সেটা করতে পারিনি। আমরা আমাদের শিশুদের জন্য সেই আবাসস্থল তৈরি করতে পারিনি যেখানে তারা নিরাপদে গড়ে উঠবে, মানুষের মতো মানুষ হবে। আমরা সেই দেশ তৈরি করতে পারিনি, যেখানে সত্যিকার অর্থেই সবাই ভালবাসা ও শান্তিময় পরিবেশ পাবে।

ফখরুল বলেন, সকলের কাছে আমার আহ্বান থাকবে, আসুন আমরা সবাই মিলে উদ্যোগ নেই, চেষ্টা করি, আমরা আমাদের শিশুদের জন্য একটা সত্যিকার অর্থেই শান্তিময় নিরাপদ পৃথিবী গড়ে তুলি, একটা প্রেমের জগৎ গড়ে তুলি। আসুন আমরা সবাই মিলে এই দেশটাকে সত্যিকার অর্থেই হাসি-গান আর ফুলের মতো একটা দেশ গড়ে তুলি।

বিএনপি মহাসচিব বলেন, আমাদের এখন অনেক বয়স হয়েছে। আমরা কিছুকাল পরে হয়ত পৃথিবী ছেড়ে চলে যাবো। এই সময়ে কোভিডের কারণে আমাদের অনেক গুণী মানুষ চলেও গেছেন। জীবদ্দশায় আমরা দেখে যেতে চাই, সত্যিকার অর্থেই বাংলাদেশ ন্যায়ভিত্তিক, সত্যভিত্তিক এক দেশ হয়েছে।

ফখরুল বলেন, নতুন প্রজন্মের জন্য সুন্দর ও নিরাপদ এক আবাসস্থল না করতে পারার দায় আমাদের সকলের। আমরা যারা এদেশ স্বাধীন করেছিলাম, লড়াই করে যুদ্ধ করে আমরা যারা কথা দিয়েছিলাম যে, এই দেশকে একটা গণতান্ত্রিক দেশ হিসেবে প্রতিষ্ঠিত করব, এই সমাজ এই রাষ্ট্রকে সহনশীল, উদার রাষ্ট্র হিসেবে গঠন করব, আমাদের দুর্ভাগ্যÑ পুরোপুরিভাবে সেটা আমরা করতে পারিনি।

আয়োজকরা জানান, জিয়া শিশু একাডেমি আয়োজিত শিশুশিল্পী প্রতিযোগিতায় সারাদেশের ২২ হাজার খুদে শিল্পী থেকে বাছাইয়ের পর চূড়ান্ত পর্বে উত্তীর্ণ হয় ৪৭৬ জন। তাদের সবাইকে পুরস্কৃত করা হয়। এছাড়া অনুষ্ঠানে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে শিক্ষায় অধ্যক্ষ সেলিনা আখতার, স্বাস্থ্যসেবায় অধ্যাপক হাসিনা আফরোজ, সঙ্গীতে এএসএম শফি মণ্ডল, শিল্পায়নে আব্দুল্লাহ আল মাহমুদ, প্রবাসী কল্যাণে খান মনিরুল মনি, জনপ্রতিনিধি মনিরুল আলম সেন্টু ও আদর্শ মা মৌসুমি সাহাকে ‘কমল পদক-২০২০’ প্রদান করা হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭৩২০৬০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬৩৫১৮৩
শীর্ষ সংবাদ:
বিলাসী ব্যয় নয় ॥ ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে কৌশলী পদক্ষেপ         শান্তর শতকে বড় সংগ্রহের পথে বাংলাদেশ         বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের সর্বাত্মক প্রচেষ্টা         দুস্থ মানুষের সহায়তায় প্রধানমন্ত্রীর বরাদ্দ সাড়ে ১০ কোটি টাকা         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         ব্যাঙ্ককে হেফাজত বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র         ১৫ দিনে এলো এক মাসের বেশি রেমিটেন্স         কাম ক্রোধে মত্ত আপাদমস্তক ভণ্ড যুবক         হাওড়ে ধান কাটা ও মাড়াইয়ের ধুম         করোনায় আরও ৯৫ জনের মৃত্যু         দরিদ্র মানুষের জীবন জীবিকায় সবচেয়ে গুরুত্ব দেয়া হবে         রূপপুর বিদ্যুত কেন্দ্রের দ্বিতীয় রি-এ্যাক্টরও আসছে         উদ্বোধনের অপেক্ষায় কক্সবাজারের রানওয়ে প্রকল্প         মেট্রোরেলের বগির প্রথম চালান ঢাকায়         মহামারীতে পোশাক খাতের পুনরুদ্ধার ব্যাহত         আগামী রবিবার দোকান-শপিংমল খোলার বিষয়ে সিদ্ধান্ত         হেফাজতের আরেক সহকারী মহাসচিব গ্রেফতার         দরিদ্র মানুষের জীবন-জীবিকায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে : অর্থমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ