সোমবার ২৯ চৈত্র ১৪২৭, ১২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় বীমা মেলা বাতিল, বীমা দিবস উদযাপিত হবে

করোনায় বীমা মেলা বাতিল, বীমা দিবস উদযাপিত হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনা মহামারি বিবেচনায় আগামী ১ ও ২ মার্চ বঙ্গবন্ধু বীমা মেলা- ২০২১ বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ। তিনি বলেন, আগামী ১ মার্চ সোমবার সারাদেশে দ্বিতীয়বারের মতো পালিত হবে জাতীয় বীমা দিবস। শনিবার বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন (ভার্চুয়ালি), অতিরিক্ত সচিব আবদুল্লাহ হারুন বাশার, বিআইএফ’র প্রেসিডেন্ট বি এম ইউসুফ আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

ড. এম মোশাররফ হোসেন বলেন, সরকার নিজস্ব অর্থায়নে বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করতে যাচ্ছে। জাতির পিতার জন্মশতবার্ষিতে ১৬ লাখের বেশি প্রতিবন্ধী শিশুকে বীমার আওতায় আনার উদ্যোগ হিসেবে সরকার চালু করতে যাচ্ছে স্বাস্থ্যবীমা। বঙ্গবন্ধু ক্রিড়া প্রেমী ছিলেন, তাই তার প্রতি সম্মান জানাতে বঙ্গবন্ধু স্পোর্টসম্যান ইন্স্যুরেন্স চালু করা হয়েছে। এ ছাড়াও চালু করা হয়েছে বঙ্গবন্ধু সুরক্ষা বীমা।

এ সময়ে বীমার ভূমিকার বিষয়ে আইডিআরএ চেয়ারম্যান বলেন, আমাদের দেশে জীবন বীমাখাতে বীমা বাধ্যতামূলক করা হয় নাই। এ কারণে বীমার উপকারিতা সম্পর্কে সাধারণ মানুষের ধারণা কম।। আমি সরকার ও নীতি নির্ধারকদের কাছে আবেদন জানাবো জীবন বীমাখাতে যাতে কোন একটি প্রডাক্ট বাধ্যতামূলক করা হয়।

ড. মোশাররফ বলেন, একটি পরিবারে একটি পলিসি করা থাকলে সে পরিবারের আর্র্থিক নিরাপত্তা নিশ্চত করা যায়। কিন্তু আমরা সে গুরুত্বটি এখানো বুঝতে পারি নাই। অনেক পরিবার আছে অসুস্থতা বা দুঘটনায় পরিবারের একজন সদস্য মারা গেলে গোটা পরিবারই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। অনেক পরিবারে আছে যারা একেবারে নিঃস্ব হয়ে যায়। তাদের পাশে দাঁড়ানোর একমাত্র মাধ্যম বীমা। এ দিকটি আমোদের বিশেষভাবে গুরুত্ব দিয়ে ভাবা উচিত।

তিনি আরো বলেন, আমরা জানি শিক্ষাই জাতির মেরুদন্ড। একটি শিক্ষিত জাতি একটি উন্নত দেশ।আমাদের দেশে অনেক শিশু আছে যারা আর্থিকভাবে সামর্থ না থাকার কারণে তারা পড়াশোনা করতে পারে না। অঙ্কুরেই শিশুটির ভবিষ্যৎ শেষ হয়ে যায়। তাদের স্বার্থে, দেশের উন্নয়নের স্বার্থে সরকার নিজস্ব অর্থায়নে বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করেছে সরকার।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা