মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাতে ঠেলা ট্রলিতে উ. কোরিয়া ছাড়লেন রুশ কূটনীতিকরা

হাতে ঠেলা ট্রলিতে উ. কোরিয়া ছাড়লেন রুশ কূটনীতিকরা

অনলাইন ডেস্ক ॥ পিয়ংইয়ং-এর কঠোর কোভিডবিরোধী পদক্ষেপের জেরে হাতে ঠেলা রেল ট্রলিতে করে উত্তর কোরিয়া ছেড়েছেন রাশিয়ান কূটনীতিক এবং তাদের পরিবারের সদস্যদের একটি গ্রুপ। আট সদস্যের গ্রুপটি ট্রেন এবং বাসে করে সীমান্ত এলাকায় পৌঁছানোর পর রুশ সীমান্ত পাড়ি দিতে হাতে ঠেলা ট্রলিতে প্রায় এক কিলোমিটার রেল লাইন পাড়ি দেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যাত্রী পরিবহন সেবার বেশিরভাগই বন্ধ রেখেছে উত্তর কোরিয়া। দেশটির দাবি এখন পর্যন্ত সেখানে কোনও আক্রান্ত শনাক্ত হয়নি, তবে পর্যবেক্ষকরা এই দাবি অস্বীকার করে আসছেন।

গত বছরের শুরুতেই ট্রেন ও ওয়াগনের প্রবেশ কিংবা ত্যাগ নিষিদ্ধ করে উত্তর কোরিয়া। বেশিরভাগ আন্তর্জাতিক যাত্রীবাহি ফ্লাইটও বন্ধ করে দেওয়া হয়। ফলে পিয়ংইয়ং ছেড়ে যেতে রুশ কূটনীতিকদের সামনে অস্বাভাবিক যাত্রা করা ছাড়া অন্য কোনও বিকল্প খোলা ছিলো না।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ফেসবুক পোস্টে বলা হয়েছে, ‘এক বছরের বেশি সময় ধরে যাত্রীবাহি যানবাহন ও সীমান্ত বন্ধ থাকায় বাড়ি ফিরতে দীর্ঘ এবং কঠিন যাত্রা বেছে নিতে হয়।’ ওই পোস্টের সঙ্গে শেয়ার করা ছবিতে দেখা গেছে কূটনীতিকরা ট্রলিতে স্যুটকেস রেখে তা হাতে ঠেলে নিয়ে যাচ্ছেন।

ট্রলিটির ‘মূল ইঞ্জিনের’ ভূমিকায় ছিলেন দূতাবাসের থার্ড সেক্রেটারি ভ্লাদিস্লাভ সরোকিন। তিনি তুমেন নদীর রেল সেতু ওপর নিয়ে ট্রলিটি ঠেলে রাশিয়ায় নিয়ে যান। এর আগে রুশ সীমান্তে পৌঁছাতে গ্রুপটি ৩২ ঘণ্টার ট্রেন জার্নি এবং দুই ঘণ্টার বাস জার্নি করে। তাদের মধ্যে ছিলো সরোকিনের তিন বছর বয়সী মেয়েও।

সীমান্ত পার হওয়ার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাদের স্বাগত জানান। পরে একটি বাসে করে তারা ভ্লাদিভোস্টক বিমানবন্দরে পৌঁছান।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৬৯১৯৫৭
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৮১১১৩
শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা