রবিবার ২৩ ফাল্গুন ১৪২৭, ০৭ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সফলভাবে সম্পন্ন হলো “কর্মজীবনের কর্মশালা”

সফলভাবে সম্পন্ন হলো “কর্মজীবনের কর্মশালা”

স্টাফ রিপোর্টার ॥ তরুণদেরকে তাদের ক্যারিয়ার সম্পর্কে সচেতন করতে, বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ উপকমিটির উদ্যোগে এবং সেন্টার ফর রিসার্স এন্ড ইনফর্মেশন (সিআরআই) এর সহযোগিতায় সফলভাবে সম্পন্ন হলো “কর্মজীবনের কর্মশালা” এর প্রথম ব্যাচ।

গত ৯ জানুয়ারি ২০২১ তারিখে 'কর্মজীবনের কর্মশালাঃ তরুণদের কর্মদক্ষতা ও কর্ম-পরিকল্পনা উন্নয়ন বিষয়ক কর্মসূচি'র আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এমপি। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, “দেশে লাখ লাখ তরুণ কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। তাদের কর্মজীবন সম্পর্কে ধারনা দেওয়া এবং সে অনুযায়ী প্রস্তুতি গ্রহনের পরামর্শদানের মাধ্যমে তরুণদের সহযোগিতা করার পাশাপাশি আগামির সম্ভাবনাময় পেশাগুলো সম্পর্কে ধারনা দিলে তরুনরা নিজেদের উপযোগী করে গড়ে তুলতে সক্ষম হবে।”

আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক শামসুন নাহার চাঁপা বলেন, “নতুন প্রজন্মের প্রতিটি সন্তানকে তার নিজস্ব শক্তির দিকগুলো সম্পর্কে সচেতন করে গড়ে তুলতে চায় আওয়ামী লীগ। তাহলেই তরুণ-তরুণী’রা এক সময় নিজেকে মূল্যায়ন করতে শিখবে ও নিজের ক্যারিয়ার নিজেই খুঁজে পাবে। কর্মজীবনের কর্মশালায় অংশ নিয়ে প্রতিটি তরুণ জীবন ও জীবিকা সম্পর্কে স্পষ্ট ধারা নিয়ে সামনে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করছি।”

কর্মসূচির বিস্তারিত পরিকল্পনা তুলে ধরে তথ্যপ্রযুক্তিবিদ সুফি ফারুক ইবনে আবুবকর বলেন, “রেজিস্ট্রেশনের পর পূর্ণ তথ্য প্রদান, নিজের শিক্ষাগত যোগ্যতা বা শিক্ষার ধরন, কোনো বিশেষ ধরনের ক্যারিয়ারের প্রতি আগ্রহ প্রভৃতির ওপর ভিত্তি করে ব্যাচ তৈরি করা হবে বলে জানান তিনি। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ শেষ হওয়ার পর ধাপে ধাপে অংশগ্রহণকারীদের মেসেজ, মেইল বা মোবাইলের মাধ্যমে কনফার্মেশন জানিয়ে দেওয়া হবে।”

এ কার্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছে আওয়ামী লীগের গবেষণা উইং “সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-(সিআরআই)” এর সমন্বয়ক তন্ময় আহমেদ জানান, “গত ৯ জানুয়ারি আনুষ্ঠানিক উদ্বোধনের পর ৩০ জানুয়ারি পর্যন্ত চলে রেজিস্ট্রেশন কার্যক্রম। প্রায় ৬ হাজার তরুণ-তরুণী এ কর্মশালার জন্য নিবন্ধন করেছেন। উক্ত নিবন্ধনকারীদের মধ্য থেকে প্রাথমিক বাছাই শেষে ৭০ জন অংশগ্রহণকারীকে নিয়ে প্রথম ব্যাচের কর্মশালা গত ১৫ এবং ১৬ ফেব্রুয়ারি সফলভাবে সম্পন্ন হয়েছে।” আয়োজনটিকে সফল করার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান তন্ময় আহমেদ।

গত ১৫ এবং ১৬ ফেব্রুয়ারি সম্পন্ন হয় কর্মজীবনের কর্মশালা’র প্রথম ব্যাচ। প্রথম ব্যাচের কার্যক্রমে অংশগ্রহণকারীদের একজন সিলেট জেলার ইমরান আহমদ। আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, “এখানে যুক্ত হয়ে নিজের বলার মতো একটা গল্প তৈরী করার মতো সাহস জন্মেছে। হতাশায় নিমজ্জিত না হয়ে নিজেকে কিভাবে মেলে ধরতে হয় তা জানতে পেরেছি। নিজের অধিকার সম্পর্কে সচেতন হতে পেরেছি। এই অভিজ্ঞতা আমাদের ভবিষ্যৎ জীবনকে আরো সুন্দর করতে সাহায্য করবে বলে আমি মনে করি।”

কর্মজীবনের কর্মশালা’র অপর একজন অংশগ্রহণকারী, বরিশাল জেলার আতিকুর রহমান বলেন, “ক্যারিয়ার কাউন্সিলিং পোগ্রাম শিক্ষামূলক অনুপ্রেরণা যোগাতে সাহায্য করছে। আমি কি কাজ করার যোগ্য ও আমার মন কি চায়, অন্য কাউকে অনুকরণ না করে আমি আমার মেধা দিয়ে আমার মত কিভাবে কাজ করব, ইত্যাদি নানা বিষয়ে দিক-নির্দেশনামূলক পরামর্শ পেয়েছি।” এমন একটা প্রোগ্রাম আয়োজন করার জন্য বাংলাদেশ আওয়ামীলীগের শিক্ষা ও মানবসম্পদ উপকমিটি ও সিআরআই কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান আতিকুর রহমান।

ফেনী জেলা থেকে কর্মজীবনের কর্মশালাতে অংশ নিয়েছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন। নিজের মতামত ব্যবক্ত করতে গিয়ে তিনি জানান, “ক্যারিয়ার কাউন্সিলিং পোগ্রামের মাধ্যমে নিজের সম্পর্কে নতুন করে ভাবতে অনুপ্রেরণা পেয়েছি। শামসুন্নাহার চাঁপা আপা চমৎকার দিক-নির্দেশনা দিয়েছেন। সুফি ফারুক ভাই এর বক্তব্যে কর্মজীবনের পরিকল্পনা করার যে প্রয়োজনীয়তা ও পদ্ধতি জানতে পেরেছি তা খুবই সাহায্য করবে আমাদের কর্মজীবনে। সব মিলিয়ে বাংলাদেশ আওয়ামীলীগের শিক্ষা ও মানবসম্পদ উপকমিটি ও সিআরআই এর সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই।” তিনি আরো বলেন “বর্তমান বিশ্বের চাহিদার উপর ভিত্তি করে কিছু বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করলে খুবই ভালো হতো।”

প্রথম ব্যাচের কার্যক্রম শেষে সি আর আই সমন্বয়ক তন্ময় আহমেদ বলেন, “কর্মজীবনের কর্মশালা বিষয়ক আয়োজনে তরুণদের যে অভূতপূর্ব সাড়া আমরা পেয়েছি তাতে আমরা অভিভূত। দ্রুততম সময়ের মধ্যেই আমরা দ্বিতীয় ব্যাচের কার্যক্রম শুরু করতে পারব।”

শীর্ষ সংবাদ:
এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬         “বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম”         নারী দিবসে জাতীয় পর্যায়ে সম্মাননা পাচ্ছেন শ্রেষ্ঠ ৫ জয়িতা         বঙ্গবন্ধুকে হত্যা করার পর ২১ বছর বাজেনি ৭ মার্চের ভাষণ         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্পিকারের শ্রদ্ধা         উপসচিব পদে পদোন্নতি পেলেন ৩৩৭ কর্মকর্তা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         “রাজনৈতিক কূটকৌশলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে বিএনপি”         নওগাঁয় ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিবস পালিত হয়েছে         জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত এখনও চূড়ান্ত হয়নি ॥ মুক্তিযুদ্ধ মন্ত্রী         স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করায় বিএনপিকে সাধুবাদ তাপসের         ঐতিহাসিক ৭ মার্চ আজ         জাতির পিতার প্রতিকৃতিতে সর্বস্তরের শ্রদ্ধা         কার্টুনিস্ট কিশোরের শারীরিক পরীক্ষার প্রতিবেদন আজ         কমনওয়েলথের শীর্ষ তিন মহিলা নেতার অন্যতম শেখ হাসিনা         বিএনপির ৭ মার্চ পালনের ঘোষণা রাজনৈতিক ভন্ডামি ॥ কাদের         যৌতুকমুক্ত সমাজ গড়তে সরকার বলিষ্ঠ পদক্ষেপ নিয়েছে ॥ তথ্যমন্ত্রী         বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের শ্রেষ্ঠ ভাষণের মধ্যে অন্যতম ॥ আমু         সূত্রাপুরে হিযবুত তাহরীরের তিন সদস্য গ্রেফতার