মঙ্গলবার ২৫ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় মৃত্যু ও আক্রান্ত বেড়েছে

করোনায় মৃত্যু ও আক্রান্ত বেড়েছে

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েছে, কমেছে শনাক্তের হার। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৮ জনের মৃত্যু এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৯৯ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৮৩৭৪ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৪৪ হাজার ১১৬ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৮২৮ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৯২ হাজার ৮৮৭ জন। গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৭৪৮টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৯ লাখ ৭১ হাজার ৫২৪টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ৩ দশমিক ১৩ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৯০ দশমিক ৫৮ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

মঙ্গলবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সী ১০, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪ এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১২, চট্টগ্রামে ২ জন, রাজশাহীতে ২ জন, খুলনায় ১ জন এবং রংপুর বিভাগে ১ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩৮ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৯০৯ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৭২ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৯০ হাজার ৩৫৫ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ১ লাখ ২৬৪ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৪০৭ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ২৭৫ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৯৪ হাজার ৬৪৩ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৬ লাখ ২৬ হাজার ৫০০ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩১ হাজার ৮৫৭ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৪৬৯৬ জন, যা মোট মৃতের ৫৫ দশমিক ৯৬ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৫২৯ জন, যা মোট মৃতের ১৮ দশমিক ২৬ শতাংশ, রাজশাহী বিভাগে ৪৭৮ জন, যা মোট মৃতের ৫ দশমিক ৭১ শতাংশ, খুলনা বিভাগে ৫৫৯ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৬৮ শতাংশ, বরিশাল বিভাগে ২৫৩ জন, যা মোট মৃতের ৩ শতাংশ, সিলেট বিভাগে ৩১০ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৭০ জন, রংপুর বিভাগে ৩৬৩ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৩৩ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৯৬ জন, যা মোট মৃতের ২ দশমিক ৩৪ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩৬ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৪ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৬৪ জন, যা শূন্য ৭৭ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৭০ জন, যা ২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪২১ জন, যা ৫ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৯৫১ জন, যা ১২ দশমিক ৩৬ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২০৭৯ জন, যা ২৬ দশমিক ৮৩ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৪৬৫২ জন, যা ৫৫ দশমিক ৫৫ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৬৮৬ জন, চট্টগ্রামে ৬১ জন, রংপুরে ৩ জন, খুলনায় ৭ জন, বরিশালে ৫ জন, রাজশাহীতে ৩৫ জন এবং সিলেটে ৩১ জন করোনা রোগী সুস্থ হয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১০ হাজার ৩২৩টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ১৩২১ জন এবং খালি রয়েছে ৯ হাজার ২টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৮২টি, ভর্তিকৃত রোগী ১৫৩ জন এবং খালি রয়েছে ৪২৯টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১২ হাজার ৭৭৯টি, হাইফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৭১৫টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৬৬০টি।

অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘণ্টায় আন্তর্জাতিক বিমানবন্দরসমূহে ৫৩৬৪ জন, স্থলবন্দরসমূহে ৫৪৩ জন এবং সমুদ্রবন্দরসমূহে ২৩৭ জন যাত্রীকে স্ক্রিনিং করা হয়েছে। আর গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য বাতায়নের নম্বরে ১৮৭৪টি, ৩৩৩ নম্বরে ৬৯৮৫টি এবং আইইডিসিআর’র নম্বরে ২৫২টি করোনা সংক্রান্ত কল এসেছে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের বিপক্ষে খেলছেন না কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন         মামলায় হাজি সেলিমের ১৩ বছরের দণ্ডের মামলার রায় আজ         প্রতিবন্ধী নারীকে ধাক্কা ॥ বাসচালক-হেলপার গ্রেফতার         কলকাতায় রেলের ভবনে আগুনে নিহত ৯         বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু উদ্বোধন মঙ্গলবার         সস্ত্রীক করোনা ভাইারসে আক্রান্ত সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ         টিকার পূর্ণ ডোজ গ্রহণকারীদের সঙ্গে সাক্ষাতে মাস্কের প্রয়োজন নেই         প্রভুদের ভুলতে পারেনি ॥ ওরা এখনও পালিত সারমেয় দল হিসেবেই আছে         ব্রিটিশ রাজপরিবারেও বর্ণবাদ রয়েছে, মুখ খুললেন মেগান         চাঙ্গা হবে গ্রামীণ অর্থনীতি         অধিকার আদায় করে নিতে হবে         মহেশখালীতে হচ্ছে এলপিজি মাদার টার্মিনাল         জিয়াকে ধরতে পুলিশের অভিযান         খালেদার সাজা স্থগিতের মেয়াদ ফের ৬ মাস বাড়ছে         দেশে করোনা সংক্রমণ উর্ধমুখী         ৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর দাবি, টিকা নিশ্চিতের আহ্বান         সরকারের পক্ষ থেকে আমার ওপর কোন চাপ ছিল না         মংলা বন্দরে ৭৯৩ কোটি টাকার ড্রেজিং প্রকল্প         ধর্ষণের শিকার নারীর ছবি, পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা         মুজিব জন্মশতবর্ষে পর্যটন স্পটগুলো উন্মুক্ত