শুক্রবার ১৪ ফাল্গুন ১৪২৭, ২৬ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা সেরে গেলেও ক্ষতিগ্রস্ত ফুসফুস

করোনা সেরে গেলেও ক্ষতিগ্রস্ত ফুসফুস

অনলাইন ডেস্ক ॥ মহামারি করোনার টিকা চলে এসেছে, এখন অনেকটাই কমে এসেছে আতঙ্ক। তবে যারা করোনায় আক্রান্ত ছিলেন এবং উঠেছেন, তাদের অনেকেই এখনো নানা ধরনের সমস্যায় ভুগছেন। বিশেষ করে ক্ষতিগ্রস্ত ফুসফুস নিয়ে।

মূলত আমাদের শ্বাসযন্ত্রের ওপর প্রভাব ফেলছে এই ভাইরাস। কোভিড সেরে গেলেও তার প্রভাব থেকে যাচ্ছে ফুসফুসের ওপরে।

বিশেষজ্ঞদের মতে, কোভিড-১৯ অনেকের ফুসফুসে দীর্ঘমেয়াদি প্রভাব ফেলেছে। যার ফলে টানা ২-৩ সপ্তাহ ধরে কাশি থাকতে পারে। শ্বাসকষ্ট বা অল্প পরিশ্রমেই হাঁপ ধরা খুবই স্বাভাবিক এই সময়ে। কারণ ফুসফুসে পর্যাপ্ত অক্সিজেন পৌছতে পারে না।

দেহে অক্সিজেন সরবরাহ বাড়াতে ফুসফুসের ব্যায়ামটি করতে পারেন:

• দুই হাত সোজা করে পদ্মাসনে বসুন

• মেরুদণ্ড সোজা রাখুন

• নাক দিয়ে শ্বাস নিয়ে

• মুখ দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন

• এক হাতে ডানদিকের নাক চেপে ধরে বাঁ দিক দিয়ে শ্বাস নিন

• পুরো শ্বাস নিয়ে সেটা বাঁ দিক দিয়ে ছাড়ুন

• একই ভাবে উল্টো দিকেও করুন

• এভাবে প্রথমে ১০ বার করুন, ধীরে ধীরে বাড়ান।

প্রতিদিন অন্তত দু’বার করে এই ছোট ব্যায়ামটি ফুসফুসে অক্সিজেন সরবরাহ করে। করোনা থেকে সেরে ওঠার পর শ্বাসকষ্ট হলে অবহেলা না করে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরমর্শ নিন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪৭০         ‘সাগরে ভাসমান রোহিঙ্গারা বাংলাদেশের জলসীমা থেকে দূরে’         উন্নয়নশীল দেশে উত্তরণের সুখবর জানাতে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী         মুশতাকের মৃত্যুর কারণ জানতে প্রয়োজনে তদন্ত কমিটি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         মুশতাকের মৃত্যুর প্রতিবাদে শাহবাগে অবরোধ করে বিক্ষোভ         বগুড়ায় বাসের ধাক্কায় প্রাণ গেল চার জনের         করোনা ভাইরাস ॥ বিশ্বজুড়ে মৃত্যু ২৫ লাখ ছাড়াল         বাইডেনের নির্দেশে সিরিয়ায় ইরানপন্থী মিলিশিয়াদের ওপর যুক্তরাষ্ট্রের হামলা         করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ছাড়াল আড়াই লাখ         ভারত বায়োটেকের ২ কোটি ডোজ ভ্যাকসিন কিনবে ব্রাজিল         চীনের উইঘুর নিপীড়ন গণহত্যা ॥ ডাচ পার্লামেন্ট         সীমান্ত নিয়ে ভারত-পাকিস্তানের সিদ্ধান্তের প্রশংসা করল জাতিসংঘ         চীনকে গোপন তথ্য সরবরাহ ॥ রুশ নাগরিকের কারাদণ্ড         মস্কোর কারাগার থেকে সরানো হয়েছে নাভালনিকে         হাতে ঠেলা ট্রলিতে উ. কোরিয়া ছাড়লেন রুশ কূটনীতিকরা         গুলি করে পপ তারকা লেডি গাগার কুকুর ছিনতাই         সিলেটে দুই বাসের সংঘর্ষ ॥ নিহত ৭         একসঙ্গে প্রেমিক-প্রেমিকার কীটনাশক পান ॥ প্রেমিকের মৃত্যু         কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে হাজতির মৃত্যু