সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছয় মাসের মধ্যে বাংলাদেশকে জলবায়ু তহবিল দেয়ার দাবি

জনকণ্ঠ ডেস্ক ॥ আগামী ছয় মাসের মধ্যে বাংলাদেশকে আন্তর্জাতিক জলবায়ু তহবিল দেয়ার দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন ‘সবুজ আন্দোলন’। শুক্রবার সংগঠনটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাপ্পি সরদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়। খবর অনলাইনের।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাহী আদেশে প্যারিস চুক্তিতে ফিরে এসেছেন। বিশ্বের পরিবেশবাদী সব নেতাকর্মী তার এই আদেশে আশায় বুক বেঁধেছে। এ জন্য তাকে শুভেচ্ছা ও অভিনন্দন। এর পাশাপাশি আগামী ছয় মাসের মধ্যে বাংলাদেশ সরকারকে আন্তর্জাতিক জলবায়ু তহবিল প্রদানের দাবি জানাচ্ছি। যেসব দায় রাষ্ট্র পরিবেশ বিপর্যয় ও জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী, অবিলম্বে তারা যেন বাংলাদেশকে ক্ষতিপূরণ প্রদান করে। এছাড়া ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণের পরিমাণ অর্ধেক এবং ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যের কোটায় নামিয়ে আনার দাবি জানান তারা। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ২০১৫ সালে প্যারিস চুক্তি স্বাক্ষরিত হয়। এখন পর্যন্ত ১৮৯টি দেশ এই চুক্তির অন্তর্ভুক্ত। সদ্য বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে গুরুত্বপূর্ণ এই জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। কিন্তু ক্ষমতায় এসেই এই চুক্তিতে ফের যোগ দেয়ার ঘোষণা করেছেন বাইডেন।

শীর্ষ সংবাদ:
কর্মসংস্থানের কথা মাথায় রেখে শিক্ষা ব্যবস্থা সাজানো হচ্ছে         অনাবাদি জমি চাষের আওতায় আনতে টিম গঠনের নির্দেশ কৃষিমন্ত্রীর         তিন পার্বত্য জেলায় সেনাক্যাম্পে পুলিশ মোতায়েন হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         প্রাইভেট হাসপাতালে চিকিৎসা ফি নির্ধারণের উদ্যোগ নেয়া হয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         পুলিশের সঙ্গে ছাত্রদল বিএনপির সংঘর্ষ, ধাওয়া পাল্টাধাওয়া         আস্থা বাড়ানোই বীমার চ্যালেঞ্জ         মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১৮         করোনায় দেশে আরও ৮ জনের মৃত্যু         মালদ্বীপে অবৈধ কর্মী বৈধ হওয়া ও নতুন নিয়োগের সুযোগ         নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফের লকডাউন         উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে : ইসি সচিব         আগামী ৩ মার্চ ৩২৩ ইউপি নির্বাচনের তফসিল, ভোট ১১ এপ্রিল         পঞ্চম ধাপে পৌরসভা নির্বাচনে বিজয়ী হলেন যারা         পার্বত্য জেলায় শান্তি আনতে আধুনিক পুলিশ মোতায়েন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন পাচ্ছেন যারা         জিয়াকে জাতির পিতা বলায় তারেকের বিরুদ্ধে মামলা         প্রাইভেট মেডিক্যালের চিকিৎসার খরচ সরকার নির্ধারণ করবে : স্বাস্থ্যমন্ত্রী         কোভিড-১৯: এক দিনে মৃত্যু ৮, নতুন শনাক্ত ৩৮৫         মিয়ানমারে বিক্ষোভ দমাতে নির্বিচারে গুলি, নিহত ১৮         খুলনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন