সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাকিব ও হাসানের বোলিং নৈপুণ্যে উইন্ডিজকে হারাল বাংলাদেশ

সাকিব ও হাসানের বোলিং নৈপুণ্যে উইন্ডিজকে হারাল বাংলাদেশ
  • প্রধানমন্ত্রীর অভিনন্দন
  • ক্যারিবীয়দের হার ৬ উইকেটে

মিথুন আশরাফ ॥ আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘ বিরতির পর প্রত্যাবর্তন ম্যাচেই নিজেকে প্রমাণ করে দিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর অভিষেক ওয়ানডেতেই নজর কাড়েন পেসার হাসান মাহমুদ। দুইজনের অসাধারণ বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে বঙ্গবন্ধু ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডেতে হারাল বাংলাদেশ। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার রাতে এক বার্তায় বিজয়ী দলকে অভিনন্দন জানিয়েছেন।

দীর্ঘ ১০ মাস পর খেলতে নেমে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারায় বাংলাদেশ। নিয়মিত অধিনায়কত্বের শুরুটাও জয় দিয়ে করলেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। বাংলাদেশ দল টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। সাকিব (৪/৮), হাসান (৩/২৮) ও মুস্তাফিজুর রহমানের (২/২০) বোলিং ঝলকে ৩২.২ ওভারে ১২২ রান করতেই অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। দীর্ঘ ১৬ মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমেও নৈপুণ্য দেখান সাকিব। অভিষেক ওয়ানডেতেই নজর কাড়েন হাসান। আর মুস্তাফিজ যে বঙ্গবন্ধু টি২০ কাপে ২২ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরা হয়ে দুর্দান্ত ছন্দ দেখান, তা ধরে রাখেন। সাাকিব, হাসান আর মুস্তাফিজের বোলিং দাপটে তছনছ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। জবাবে তামিম ইকবালের ৪৪ রানে ১৬.১ ওভার হাতে রেখে ৪ উইকেট হারিয়ে ১২৫ রান করে জিতে বাংলাদেশ। মুশফিকুর রহিম অপরাজিত ১৯ ও সাকিব ১৯ রান করেন। ম্যাচসেরা হন সাকিব। তবে জয়টি খুব মধুর হয়নি। করোনাভাইরাসের ভয়ে ওয়েস্ট ইন্ডিজের নিয়মিত ১২ ক্রিকেটার আসেননি। ৬ ক্রিকেটারের অভিষেক হয়। আনকোরা ওয়েস্ট ইন্ডিজকে পেয়ে উড়িয়ে দেবে বাংলাদেশ এমন মনে করা হয়েছিল। কিন্তু ৩ উইকেট নেয়া আকিল হোসেন স্পিন জাদু দেখিয়েছেন। দীর্ঘদিন পর খেলতে নেমে জড়তা ছিল, তবে জয় মিলেছে, তাতে সামনের ম্যাচগুলোর জন্য আত্মবিশ্বাস মিলেছে। যেটি সবচেয়ে বেশি কাজে দেবে।

বাংলাদেশের দুই ওপেনার তামিম ও লিটন কুমার দাস যেভাবে এগিয়ে যেতে থাকেন ১০ উইকেটেই জিতে যাবে এমন মনে হয়ছিল। কিন্তু দলের ৪৭ রানের সময় আকিলের অসাধারণ এক স্পিন ডেলিভারিতে বোল্ড হয়ে যান লিটন (১৪)। আর ১০ রান পর নাজমুল হোসেন শান্তকেও (১) স্পিন ঘূর্ণিতে আউট করেন আকিল। এরপর তামিম ও সাকিব মিলে জুটি গড়া শুরু করেন। কিন্তু দলের ৮৩ রানে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন মোহাম্মদের বলে স্ট্যাম্পিং হয়ে যান তামিম (৪৪)। শেষ মুহূর্তে গিয়ে আকিলের স্পিনে সাকিবও (১৯) সাজঘরে ফিরেন। ১০৫ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ। আকিলের স্পিনই যেন ভুগিয়ে তোলে বাংলাদেশ ব্যাটসম্যানদের। শেষে মুশফিকুর রহিম (১৯*) ও মাহমুদুল্লাহ রিয়াদ (৯*) দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

এ ম্যাচে অধিনায়ক তামিম ইকবালের কাছ থেকেই অভিষেক ক্যাপ পড়েন পেসার হাসান মাহমুদ। বাংলাদেশের ১৩৪তম ক্রিকেটার হিসেবে ওয়ানডে অভিষেক হয় তার।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ সঠিক সময়ে বেলা সাড়ে ১১টায় শুরু হলেও পনের মিনিট পরই বৃষ্টি নামে। খেলা বন্ধ হয়ে যায়। এরমধ্যে ৩.৩ ওভার খেলা হয়। ১৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ। এক উইকেটও হারায়। দলের দ্বিতীয় ওভারের সময় মুস্তাফিজুর রহমান নিজের প্রথম ওভার করতে এসেই ওপেনার সুনীল এমব্রিসকে এলবিডাব্লিউ করে দেন। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি এমব্রিস (৭)। একঘণ্টা পর খেলা শুরু হয়। শুরু হতেই মুস্তাফিজের কাটার বলটিতে গালিতে লিটন কুমার দাসের অসাধারণ ক্যাচে আউট হন জসুয়া দ্য সিলভা (৯)। দশম ওভার শেষ হওয়ার পর বল করতে এসে নিজের দ্বিতীয় ওভারে আন্দ্রে ম্যাকার্থিকে (১২) বোল্ড করে ওয়ানডে ক্যারিয়ারে দেশের মাটিতে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে এবং বিশ্বের প্রথম বামহাতি স্পিনার হিসেবে ১৫০তম উইকেট শিকার করে নেন সাকিব। এরপর মুহূর্তেই জেসন মোহাম্মদ (১৭) ও এনক্রুমাহ বোনারকে আউট করে দেন। টানা সাত ওভার বল করার পর সাকিব বিরতিতে যেতেই বল হাতে নেন হাসান মাহমুদ। দ্বিতীয় স্পেলে বোলিং করতে এসেই ৩ উইকেট নিয়ে ফেলেন।

রোভম্যান পাওয়েল (২৮) ও রেমন রেইফারকে আউট করে হ্যাটট্রিকের আশা জাগান হাসান। তা হয়নি। তবে আকিল হোসেনকেও (১) আউট করে অভিষেক ওয়ানডেতেই ৩ উইকেট শিকার করে ফেলেন। মাঝখানে কাইল মেয়ার্সকে (৪০) মেহেদী হাসান মিরাজ আউট করেন। ১২২ রানেই ৯ উইকেট হারানোর পর একই সময় সাকিব আবার বল হাতে নিয়ে আলজারি জোসেফকে (৪) বোল্ড করে দিয়ে ওয়েস্ট ইন্ডিজকে অলআউট করে দেন। শুক্রবার দ্বিতীয় ওয়ানডে ম্যাচে এখন জড়তা কাটিয়ে সিরিজ জয় দাপটের সঙ্গে করা গেলেই হলো। এরআগে বুধবার সাকিব-হাসানের নৈপুণ্যে প্রথম ওয়ানডে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে বাংলাদেশ। প্রধানমন্ত্রীর অভিনন্দন ॥ বাসস জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ছয় উইকেটে পরাজিত করায় জাতীয় ক্রিকেট দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। বুধবার এক অভিনন্দন বার্তায়, ক্রিকেটপ্রেমী প্রধানমন্ত্রী ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করায় সংশ্লিষ্ট সকল খেলোয়াড়, কোচ এবং জাতীয় দলের কর্মকর্তাদের পাশাপাশি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তাদের শুভেচ্ছা জানিয়েছেন। শেখ হাসিনা আশা প্রকাশ করেন যে, ভবিষ্যতেও বাংলাদেশ ক্রিকেট দলের বিজয়ের ধারা অব্যাহত থাকবে।

শীর্ষ সংবাদ:
পরীক্ষায় নকল : সাত কলেজের পাঁচ শিক্ষার্থী আজীবন বহিষ্কার         বেনাপোল দিয়ে পালিয়েছেন পি কে হালদার         পাকিস্তানপন্থীরা দেশ পিছনের দিকে টেনে রাখার রাজনীতি করছে : ইনু         করোনা ভাইরাসে আরও ৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৮৫         মুশতাকের কীভাবে মৃত্যু হলো তা তদন্তে বেরিয়ে আসবে ॥ তথ্যমন্ত্রী         যারা দেশের ও পুলিশের সমালোচনা করে তাদের মুখে ছাই পড়ুক ॥ আইজিপি         বামপন্থীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা         “প্রেস ক্লাবে চরম ধৈর্যের পরিচয় দিয়েছে পুলিশ”         বীমায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর         ঢাবির ১৬৩ শিক্ষার্থী বহিষ্কার         লক্ষ্মীপুরে মেঘনায় মার্চ-এপ্রিল দুই মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা         ফের বিক্ষোভের প্রস্তুতি মিয়ানমারের সামরিক জান্তার প্রতিবাদকারীদের         মাদক মামলায়ও অব্যাহতি পেলেন ইরফান সেলিম         চট্টগ্রাম মহানগর পুলিশের ৮ ডিসি পদে রদবদল         এরশাদের জন্মদিন উপলক্ষে ট্রাস্টির মাসব্যাপী কর্মসূচী ঘোষণা         জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ॥ সেনাবাহিনীর প্রথম দলের ঢাকা ত্যাগ         স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করতে বাম ছাত্রজোটের মিছিল         শেয়ারবাজারে সূচক বাড়লেও লেনদেন সামান্য কমেছে         করোনা ভাইরাসের টিকা নিলেন নরেন্দ্র মোদি         ঝিনাইদহে হাত-পা বাঁধা মাদ্রাসা শিক্ষকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার