বৃহস্পতিবার ১২ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্র অভিমুখে অভিবাসীর ঢল

যুক্তরাষ্ট্র অভিমুখে অভিবাসীর ঢল

অনলাইন ডেস্ক ॥ হন্ডুরাসের হাজার হাজার অভিবাসন প্রত্যাশী এগিয়ে চলেছেন যুক্তরাষ্ট্র অভিমুখে। গুয়েতেমালার সেনাবাহিনী চেষ্টা চালিয়েও দেশটিতে প্রবেশ থেকে থামাতে পারেনি দলটিকে। প্রায় আট হাজার সদস্যের ওই বিশাল দল ঠেকাতে এবার প্রস্তুত মেক্সিকোও।

এদিকে যুক্তরাষ্টের সীমান্তে কোনো ধরনের অবৈধ অনুপ্রবেশ মেনে নেওয়া হবে না বলে আবারও হুঁশিয়ারি দিয়েছে মার্কিন প্রশাসন।

নিরাপত্তা বাহিনীর সব বাধা ভেদ করে গুয়েতেমালার সীমান্ত দিয়ে রবিবার ঢুকে পড়ে হন্ডুরাসের অভিবাসন প্রত্যাশীর বিশাল একটি দল। লক্ষ্য মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্র। অপরাধ, দুর্নীতি আর দারিদ্র থেকে মুক্তির প্রত্যাশায় তাদের এই দীর্ঘ পথ পায়ে হেঁটে চলা। এবারের দলে রয়েছেন আট হাজারের বেশি মানুষ।

এ বিষয়ে সীমান্তরক্ষীরা জানান, 'অভিবাসীদের দমাতে গেলে হঠাৎই যেন নিরাপত্তা বাহিনীর সঙ্গে যুদ্ধ বেঁধে যায়। আমরা জানতে পেরেছি, বিশাল ওই দলের মধ্যে অনেক সন্ত্রাসীও রয়েছেন যারা আইনের চোখ ফাঁকি দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চান। এক্ষেত্রে তাদের এই যাত্রা অবশ্যই বিপজ্জনক। তারা যেন আর একপাও এগোতে না পারে সে চেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা।'

এদিকে, রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে দেশটির অভিবাসন আইন কঠোর করা হলেও ডেমোক্র্যাট দলীয় নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সে আইন শিথিল করার বিষয়ে এরই মধ্যে ইঙ্গিত দিয়েছেন। কিন্তু রাতারাতি আইনে কোনো ধরণের পরিবর্তন আসবে না জানিয়ে ওই অভিবাসন প্রত্যাশীদের ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

শীর্ষ সংবাদ:
পুনরুদ্ধারের পথে অর্থনীতি ॥ করোনা শঙ্কা কেটে গেছে         দিনভর তীব্র যানজটে রাজধানী অচল         চলমান পরীক্ষা অব্যাহত থাকবে         প্রথম বিডিআর বিদ্রোহ ধামাচাপা দেয়া হয়েছিল         অপশক্তির বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়তে হবে         ধর্ষণের শিকার নারী ও শিশুদের পুনর্বাসনের নির্দেশ কেন নয়         উৎপাদন বৃদ্ধিতে বোরোয় হাইব্রিডে গুরুত্ব         করোনায় দেশে আরও ৫ জনের মৃত্যু         টিকা নিলেন বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা         অর্থের অভাবে আটকে আছে বুড়িগঙ্গা পুনরুদ্ধার প্রকল্প         ঢাকা দক্ষিণে অনুমোদন ছাড়া গৃহায়ন প্রকল্প বন্ধ         ৩০ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির মহাসমাবেশ         জনগণের প্রত্যাশা পূরণে চাই পুলিশের দেশপ্রেম ও সাহসিকতা         এ্যামিকাস কিউরির বক্তব্য শেষ, রায় যে কোন দিন         সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলনে দিনভর রাজধানীজুড়ে জনদুর্ভোগ         আইজিপির আশ্বাসে আশ্বস্ত বিএনপি         জনগণের প্রত্যাশা পূরণে চাই পেশাগত জ্ঞান, দেশপ্রেম ও সাহসিকতা : পুলিশ মহাপরিদর্শক         ঢাবি অধিভুক্ত ৭ কলেজের পরীক্ষা অনুষ্ঠিত হবে         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪২৮         ধর্ষণের শিকার নারীদের কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না ॥ হাইকোর্ট