সোমবার ১২ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুবলীগে সাংগঠনিক বিভাগের দায়িত্ব বণ্টন

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী যুবলীগের সাংগঠনিক বিভাগের দায়িত্ব বণ্টন করা হয়েছে। এতে ৯টি সাংগঠনিক বিভাগের জন্য ৯ সাংগঠনিক সম্পাদককে দায়িত্ব দেয়া হয়েছে। পাশাপাশি যুগ্ম সাধারণ সম্পাদকদের সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে দুটি করে বিভাগের দায়িত্বে রাখা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশের পর সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম প্রেসিডিয়াম সদস্যদের প্রথম ভার্চুয়াল সভায় এসব দায়িত্ব বণ্টন করা হয়। এছাড়া চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক মোঃ মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন সংক্রান্ত কর্মসূচী প্রণয়ন কমিটি, যুবলীগের প্রকাশনা-পুস্তিকা-বুকলেট প্রকাশ সংক্রান্ত কমিটি, বাজেট প্রণয়ন কমিটি গঠনসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয় বৈঠকে।

বরিশাল বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম ও সাংগঠনিক সম্পাদক কাজী মাজহারুল ইসলাম, রাজশাহী বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বাস মতিউর রহমান বাদশা ও সাংগঠনিক সম্পাদক ডাঃ হেলাল উদ্দিন, চট্টগ্রাম দক্ষিণ বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক শেখ নাঈম ও সাংগঠনিক সম্পাদক মোঃ সাইফুর রহমান সোহাগ, চট্টগ্রাম উত্তর বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক শেখ নাঈম ও সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান চপল, ঢাকা উত্তর বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল আলাম জোয়ার্দার সৈকত ও সাংগঠনিক সম্পাদক জহির উদ্দিন খসরু, রংপুর বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান বাদশা ও সাংগঠনিক সম্পাদক মোঃ সোহেল পারভেজ, ঢাকা দক্ষিণ বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রত পাল ও সাংগঠনিক সম্পাদক আবু মনির মোঃ শহিদুল হক রাসেল, খুলনা বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রত পাল ও সাংগঠনিক সম্পাদক শামীম আল সাইফুল সোহাগ এবং সিলেট বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল আলম সৈকত জোয়ার্দার ও সাংগঠনিক সম্পাদক প্রফেসর ড. রেজাউল কবির দায়িত্ব পেয়েছেন।

যুবলীগের গঠনতন্ত্রের অনুচ্ছেদ নম্বর ১২ এবং ১৩ তে কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্যদের মাসিক চাঁদার পরিমাণ ৫০০ টাকা এবং কেন্দ্রীয় কমিটির সদস্যদের চাঁদার পরিমাণ ২০০ টাকা উল্লেখ আছে। সভায় চাঁদার পরিমাণ বাড়ানোর বিষয়ে আলোচনা হয়। সভায় যুবলীগ করার সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ সংক্রান্ত অনুসঙ্গটি গঠনতন্ত্রে সন্নিবেশিত করার লক্ষ্যে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ যুবলীগের সর্বোচ্চ নীতি নির্ধারণী সভার সদস্যদের মতামত চান। সভায় এ সকল প্রস্তাবনাসমূহ নীতিনির্ধারণী সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, নীতি নির্ধারণী সভায় গৃহীত এসকল প্রস্তাবনাসমূহ পাশ করার লক্ষ্যে অষ্টম জাতীয় কংগ্রেসে পেশ করা হবে।

পাশাপাশি সভায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে এক বছরের কর্মসূচী প্রণয়নের কমিটি, প্রকাশনা প্রকাশ সংক্রান্ত কমিটি, বাজেট কমিটি গঠন করা হয়। মুজিব জন্মশতবর্ষ উদ্যাপন সংক্রান্ত কর্মসূচী প্রণয়ন কমিটিতে প্রেসিডিয়াম সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সন এমপি, প্রচার সম্পাদক জয়দেব নন্দী, সাংস্কৃতিক সম্পাদক বিপব মুস্তাফিজ, উপ-ক্রীড়া সম্পাদক আব্দুর রহমান ও সহ-সম্পাদক নাজমুল হুদা চৌধুরী ওয়ারেসী চঞ্চলকে আগামী এক মাসের মধ্যে কর্মসূচীর তালিকা দিতে বলা হয়েছে।

যুবলীগের উদ্যোগে প্রকাশনা, পুস্তিকা, বুকলেট প্রকাশের জন্য একটি কমিটিও প্রস্তুত করা হয়। প্রকাশনা প্রকাশ সংক্রান্ত কমিটিতে প্রেসিডিয়াম সদস্য রফিকুল ইসলাম, গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক জহুরুল ইসলাম মিল্টন, উপ-গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক শেখ নবিরুজ্জামান বাবু রয়েছেন। এ কমিটিকে আগামী এক মাসের মধ্যে বিভিন্ন ধরনের প্রকাশনা প্রকাশের রূপরেখা জমা দিতে বলা হয়েছে।

এছাড়া যুবলীগের সভায় একটি বাজেট প্রণয়ন কমিটি গঠন করা হয়। এতে প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলে ফাহিম, অর্থ সম্পাদক শাহাদাত হোসেন, উপ-অর্থ সম্পাদক শরিফুল ইসলাম দুর্জয়, সহ-সম্পাদক আজিজুর রহমান সরকার, নির্বাহী সদস্য ড. আশিকুর রহমান শান্ত রয়েছেন। তাদের বাজেট প্রণয়নে সরকারি রীতি-নীতি অনুসরণপূর্বক আগামী দুই মাসের মধ্যে খসড়া বাজেট প্রণয়ন করতে বলা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার ২০২০ ঘোষনা         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬০২         ৪ ফিফটিতে রেকর্ড সংগ্রহ বাংলাদেশের         পি কে হালদারের ৩৩ সহযোগীর বিরুদ্ধে ৫ মামলা করল দুদক         চট্টগ্রামের জনগণ যাকে খুশি তাকেই ভোট দেবে ॥ কাদের         এবছরের এসএসসির পুনর্বিন্যস্ত সিলেবাস প্রকাশ         সংসদে বিল পাস, দেশে-বিদেশে শাখা খুলতে পারবে ট্রাভেল এজেন্সি         দেশের সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে ॥ পাপন         মেজর মঞ্জুর হত্যা ॥ এরশাদকে অব্যাহতি         অব্যাহত সংক্রমণ আর টিকা সংকটে দিশেহারা ব্রিটেন         মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে ১৯ পোড়া লাশ উদ্ধার         পুলিশের কর্মকাণ্ডে জনগণের মধ্যে যেন ভীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় ॥ হাইকোর্ট         করোনা ভাইরাস ॥ মেক্সিকোর প্রেসিডেন্ট ওব্রাদর আক্রান্ত         আরও ৫০ লাখ ডোজ করোনা ভাইরাসের টিকা এসেছে         কয়েক দফা বন্ধের পর ফেরি চলাচল স্বাভাবিক         ব্রাজিলে বিমান বিধ্বস্ত ॥ নিহত ৪ ফুটবলার         'টিকা নেওয়া লোকেরাও ভাইরাস ছড়াতে পারে'         নেপালের প্রধানমন্ত্রী ওলিকে তার দল কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার         নদী ভাঙ্গনের মহামারী ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব