রবিবার ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টাইম স্কেল ॥ ৪৮ হাজার প্রাইমারী শিক্ষকের রিট নিষ্পত্তির আদেশ

স্টাফ রিপোর্টার ॥ সারাদেশের অধিগ্রহণকৃত প্রাথমিক বিদ্যালয়ের ৪৮ হাজার ৭২০ শিক্ষকের টাইম স্কেল চেয়ে প্রাথমিক শিক্ষকদের করা রিট আবেদন হাইকোর্টে নিষ্পত্তি করার আদেশ দিয়েছে আপীল বিভাগ। অন্যদিকে ঝালকাঠির নলছিটি পৌরসভা নির্বাচনের মেয়র প্রার্থী কেএম মাসুদকে প্রতীক বরাদ্দ দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বুধবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে।

টাইম স্কেল চেয়ে প্রাথমিক শিক্ষকদের করা রিট আবেদন হাইকোর্টে নিষ্পত্তি করার আদেশ দিয়েছে আপীল বিভাগ। বুধবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপীল বেঞ্চ তিন সপ্তাহের মধ্যে রিট নিষ্পত্তির করার নির্দেশ দিয়ে এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার মোকছেদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস। ২০১৩-২০১৪ খ্রিস্টাব্দে সরকারী হওয়া প্রাথমিক শিক্ষকদের টাইম স্কেলের সুবিধা ফেরত দেয়ার নির্দেশনা দিয়ে অর্থ মন্ত্রণালয়ের জারি করা পরিপত্র নিয়ে রিট করা হয়। ২০২০ সালের ৩১ আগস্ট এ বিষয়ের শিক্ষকদের পক্ষ থেকে রিটটি দায়ের করা হয়। সরকারীকৃত ৪৮ হাজার ৭২০ শিক্ষককের টাইম স্কেলের এ সুবিধা দেয়া হয়েছিল।

আদালত থেকে বেরিয়ে ব্যারিস্টার মোকছেদুল ইসলাম সাংবাদিকদের বলেন, গত বছরের ১২ আগস্ট সরকারী হওয়া প্রাথমিক শিক্ষকদের টাইম স্কেলের সুবিধা ফেরত দেয়ার নির্দেশনা দিয়ে অর্থ মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে। এর বৈধতা চ্যালেঞ্জ করে সংক্ষুব্ধ শিক্ষকরা রিট করেন। তখন হাইকোর্ট বিভাগ পরিপত্র স্থগিত করে রুল জারি করে। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপীল বিভাগে আবেদন করে। ১৩ সেপ্টেম্বর চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে। পরে স্থগিতাদেশ তুলে দিতে শিক্ষকরা আপীল বিভাগে আবেদন করে। বুধবার আপীল বিভাগ তিন সপ্তাহের মধ্যে হাইকোর্ট বিভাগে রিট মামলাটি নিষ্পত্তি করতে বলেছে।

নলছিটি পৌরসভা নির্বাচন প্রতীক বরাদ্দ দেয়ার নির্দেশ ॥ ঝালকাঠির নলছিটি পৌরসভা নির্বাচনের মেয়র প্রার্থী কেএম মাসুদকে প্রতীক বরাদ্দ দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার বিচারপতি মোঃ খসরুজ্জামান ও বিচারপতি মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে এদিন আবেদনের পক্ষে শুনানি করেন রুহুল কুদ্দুস কাজল, তার সঙ্গে ছিলেন আইনজীবী আক্তার রসুল (মুরাদ) ও নুসরাত ইয়াসমিন। মাসুদের আইনজীবী মোঃ মুরাদ বলেন, ‘আমরা নির্বাচন কমিশনের আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করি। শুনানি শেষে আদালত এ আদেশ দেয়। আগামী ৩০ জানুয়ারি সেখানকার ভোট গ্রহণের তারিখ নির্ধারিত রয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৮৮০৯৬১৭
আক্রান্ত
৫৩১৩২৬
সুস্থ
৭১০১৬৫৪৪
সুস্থ
৪৭৫৮৯৯
শীর্ষ সংবাদ:
স্বপ্নের নীড়ে নবযাত্রা ॥ সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের আনন্দের দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         শিক্ষা প্রতিষ্ঠান খুলছে         ২৭ জানুয়ারি টিকা দেয়া শুরু         প্রণোদনার মেয়াদ ও আকার বাড়ছে         নান্দনিক নগর গড়ব-রেজাউল, সেবক হতে চাই- শাহাদাত         ৮৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য রফতানির টার্গেট         করোনায় দেশে মৃত্যুর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে         মেঘনা নদীকে নিয়ে পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান তৈরির উদ্যোগ         বিএনপি-জামায়াতের প্রোপাগান্ডা স্কোয়াডের অপতৎপরতা         শীতের তীব্রতা আরও দুদিন থাকবে         নেতাজী ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে এগিয়ে যেতে হবে         ৩৪ ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী         রাজধানীতে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         চাল আমদানির এলসি খোলার সময়সীমা বাড়ল         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে মানতে হবে যে ৪ ধাপ         গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটিই আমার সবচেয়ে আনন্দের ॥ প্রধানমন্ত্রী         আগামী বুধবার থেকে বাংলাদেশে করোনার টিকাদান শুরু         সাগরে ট্রলারডুবি : ৪ লাশ উদ্ধার, নিখোঁজ ১০         করোনা ভাইরাসে মৃত্যু ৮ হাজার ছাড়াল, নতুন শনাক্ত পাঁচশ’র নিচে