রবিবার ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুস্থতার অঙ্গীকার

সুস্থতার অঙ্গীকার
  • জারিফ এ আলম

সংস্কৃতি একটি দেশের জাতীয় পরিচয় বহন করে। যা একটি দেশকে আলাদাভাবে চিনতে সহায়তা করে। আধুনিক মানুষের জীবনযাত্রা সমৃদ্ধ হওয়ার পেছনে যেমন বিজ্ঞানের অবদান রয়েছে তেমনি মানুষের চিত্তবিনোদনের জন্যও বেড়েছে নানা রকম উপকরণ। এক সময় মানুষ রেডিওর মাধ্যমে খবর গান নাটক শুনত। কিন্তু টেলিভিশন এসে রেডিওর জায়গা দখল করে নেয়। মানুষের ঝোঁক তাই টেলিভিশনের দিকে বেড়ে যায়। যেহেতু, টেলিভিশনের মাধ্যমে একই সঙ্গে দেখা এবং শোনার ব্যাপারটি আছে তাই স্বাভাবিক কারণেই রেডিওর গুরুত্ব হ্রাস পেয়ে যায়। ধীরে ধীরে আকাশ সংস্কৃতির বিস্তারের কারণে স্মার্টফোনের কল্যাণে বিনোদনের বিভিন্ন মাধ্যম বেড়ে গিয়েছে। মানুষ ইউটিউব ব্যবহারের মাধ্যমে দেশী-বিদেশী নানা রকম অনুষ্ঠান দেখে অভ্যস্থ হয়ে উঠেছে। যার কারণে প্রযোজক পরিচালকও ইউটিউবকেন্দ্রিক বিভিন্ন ওয়েব সিরিজ কিংবা নাটক তৈরি করছেন। যা দর্শক মহল সাদরে বরণও করে নিচ্ছে। আবার অন্যদিকে ফেসবুক সামাজিক যোগাযোগ মাধ্যমের বৃহৎ প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। মানুষ একে অন্যের সঙ্গে যেমন খুব সহজেই যোগাযোগ স্থাপন করতে পারছে তেমনি অনেক বিষয় সম্পর্কে জানতেও পারছে। মানুষের সময় কাটানোর জন্য বিনোদনের বিস্তর মাধ্যম তৈরি হচ্ছে প্রতিদিন। কিন্তু এই যে বিনোদনের এত এত মাধ্যম তা কতটুকু দেশজ উপায়ে হচ্ছে তা চিন্তা করার উপযুক্ত সময় এখনই। কতটুকু রুচিশীল কতটুকু আমাদের ঐতিহ্যকে ধারণ করছে তা বিবেচনা করবার সময় এসে গেছে।

সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিনোদনের মাধ্যম পরিবর্তিত হবে কিন্তু মাধ্যম পরিবর্তন হলেও যেনো আমাদের ইতিহাস ঐতিহ্যকে সমুন্নত রেখে নিজেদের রুচিশীল করে তুলতে পারা যায় সে বিষয়টি মনে রাখা প্রয়োজন। কারণ একটি দেশের ভিত্তিভূমি রচিত হয় মূলত তার ইতিহাস আর সাংস্কৃতিক পরিমণ্ডলকে ঘিরেই। সেখানে যদি আমাদের দেশজ এসব বিষয় আসয় ভুলে যাই তা হলে নিজেদের সাংস্কৃতিক পরিবেশ হুমকির সম্মুখীন হবে। আমাদের জাতীয় পরিচয়ও বিলুপ্তির পথে অগ্রসর হবে। যার কারণে আমাদের বিনোদনের মাধ্যম যতই বর্ধিত হোক আমরা যেন নিজেদের দেশীয় সাংস্কৃতিক অবস্থাকে দৃঢ়ভাবে আঁকড়ে ধরতে পারি, সে প্রতিজ্ঞা সবার থাকা উচিত। তবেই একটি দেশ আপন ইতিহাস ও গৌরবকে আগামী প্রজন্মের জন্য আদর্শ হিসেবে তুলে ধরতে পারবে। আমাদের সাংস্কৃতিক উৎকর্ষ বৃদ্ধির জন্য সবাইকে এগিয়ে আসা উচিত।

রাজশাহী থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৮৮০৯৬১৭
আক্রান্ত
৫৩১৩২৬
সুস্থ
৭১০১৬৫৪৪
সুস্থ
৪৭৫৮৯৯
শীর্ষ সংবাদ:
স্বপ্নের নীড়ে নবযাত্রা ॥ সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের আনন্দের দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         শিক্ষা প্রতিষ্ঠান খুলছে         ২৭ জানুয়ারি টিকা দেয়া শুরু         প্রণোদনার মেয়াদ ও আকার বাড়ছে         নান্দনিক নগর গড়ব-রেজাউল, সেবক হতে চাই- শাহাদাত         ৮৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য রফতানির টার্গেট         করোনায় দেশে মৃত্যুর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে         মেঘনা নদীকে নিয়ে পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান তৈরির উদ্যোগ         বিএনপি-জামায়াতের প্রোপাগান্ডা স্কোয়াডের অপতৎপরতা         শীতের তীব্রতা আরও দুদিন থাকবে         নেতাজী ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে এগিয়ে যেতে হবে         ৩৪ ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী         রাজধানীতে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         চাল আমদানির এলসি খোলার সময়সীমা বাড়ল         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে মানতে হবে যে ৪ ধাপ         গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটিই আমার সবচেয়ে আনন্দের ॥ প্রধানমন্ত্রী         আগামী বুধবার থেকে বাংলাদেশে করোনার টিকাদান শুরু         সাগরে ট্রলারডুবি : ৪ লাশ উদ্ধার, নিখোঁজ ১০         করোনা ভাইরাসে মৃত্যু ৮ হাজার ছাড়াল, নতুন শনাক্ত পাঁচশ’র নিচে