রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সারাবিশ্বে শোনা যাবে বেতারের অনুষ্ঠান

  • এ্যাপস উদ্বোধন

স্টাফ রিপোর্টার ॥ উন্মোচিত হলো বাংলাদেশ বেতারের নতুন দিগন্ত। সারা বিশ্বব্যাপী মোবাইলের মাধ্যমে এখন শোনা যাবে বেতারের অনুষ্ঠান। এ লক্ষ্যে বাংলাদেশ বেতার এ্যাপসের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শনিবার বাংলাদেশ বেতারের ৮১তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এই এ্যাপসের উদ্বোধন করা হয়।

এদিন দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বেতার ভবনে বাংলাদেশ বেতারের মহাপরিচালক হোসনে আরা তালুকদারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান, তথ্যসচিব খাজা মিয়া, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ বেতারের সকল কর্মকর্তা ও কলাকুশলীবৃন্দ যোগ দেন। প্রধান অতিথি হিসেবে বক্তব্যের পূর্বে ‘বাংলাদেশ বেতার এ্যাপস’ এবং বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের দেশব্যাপী সম্প্রচার উদ্বোধন করেন তথ্যমন্ত্রী। মন্ত্রী এ সময় বলেন, এখন সোশ্যাল মিডিয়ার যুগ, মোবাইল ফোনের ব্যবহার অনেক বেশি। মানুষ আগের মতো ঘরে-বাইরে আলাদা করে রেডিও শোনে না। হাতে হাতে মোবাইল। মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়ার পর চিন্তা করেছি বেতারকে মোবাইলের মধ্যে নিয়ে যেতে হবে, নইলে বেতারকে আবার জনপ্রিয় করে তোলা কঠিন হবে। সে কারণেই মোবাইল এ্যাপসের মাধ্যমে যাতে বেতারের অনুষ্ঠানমালা শোনা যায়, সেজন্য বেতারকে অনুরোধ জানিয়েছিলাম। এখন এ্যাপসের কল্যাণে দেশের ছয়টি কেন্দ্রের অনুষ্ঠান সারা পৃথিবীর মানুষ শুনতে পাচ্ছে। তিনি আরও বলেন, এ্যাপসকে পরিচিত করতে নিশ্চিত করা জরুরী, কারণ নিজ নিজ মোবাইলে ডাউনলোড করা না থাকলে তো শ্রোতা এই সুবিধা পাবেন না। সুতরাং এই এ্যাপসগুলোকে পরিচিত করতে গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচার করা জরুরী।

তিনি বলেন, ইতোপূর্বে বেতারের অন্য কেন্দ্রের অনুষ্ঠান দেশব্যাপী শোনা যায় না। চট্টগ্রাম দেশের দ্বিতীয় বৃহত্তম শহর। প্রধান বাণিজ্য নগরী। চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান আজকে থেকে স্যাটেলাইটের মাধ্যমে সব কেন্দ্রের মাধ্যমে শোনানোর ব্যবস্থা করা হয়েছে। অন্যান্য কেন্দ্রগুলোকেও কিভাবে এর আওতায় আনা যায় সে ব্যবস্থা নিতে বেতারের সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টকে প্রকৌশলীদের নির্দেশনা দেন মন্ত্রী।

ড. হাছান এ সময় সমসাময়িক প্রসঙ্গে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজকে বাংলাদেশ পৃথিবীকে অবাক করে দিয়ে এই করোনা মহামারীর মধ্যেও ধনাত্মক জিডিপি ধরে রেখে পৃথিবীর ২২টি দেশের অন্যতম সেরা স্থানে আসীন। অথচ বিএনপি নেতৃবৃন্দ এ অভূতপূর্ব উন্নয়ন দেখেও দেখে না। তারা ক্রমাগতভাবে সরকারের বিরুদ্ধে বিষোদগার আর বিভ্রান্তি ছড়াতে গিয়ে নিজেরাই জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে।’

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে