রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাইলসের কার্যকরী চিকিৎসা

পাইলসের কার্যকরী চিকিৎসা
  • ডাঃ জাহাঙ্গীর মোঃ সারোয়ার

সাধারণ মানুষ মলদ্বার বা এর আশপাশের যে কোন সমস্যাকেই পাইল্স বা অর্শ মনে করে থাকেন। কিনÍু বাস্তবে হেমোরয়েড বা পাইল্স বা অর্শ হচ্ছে মলদ্বার সম্পর্কিত বহুবিধ রোগের একটি যার নিজেরই বিভিন্ন ধরন ও পর্যায় আছে এবং ধরন ও পর্যায়ভেদে এর চিকিৎসা ভিন্নরকম হয়ে থাকে। অনেক রোগীই লজ্জা ও সংকোচের কারণে শুধুমাত্র উপসর্গ বর্ণনা করেই চিকিৎসা দিয়ে দিতে বলেন। কিন্তু মনে রাখা প্রয়োজন মলাশয় এবং মলদ্বারের অন্যান্য অনেক রোগ যেমন, ফিশার, ফিষ্টুলা, ফোড়া, বৃহদান্ত্রের ক্যান্সার ও প্রদাহ, আইবিএস, ডাইভারটিকুলার ডিজিস, ওয়ার্ট, পলিপ, রেক্টাল প্রোলাপ্স ইত্যাদি ক্ষেত্রেও একই রকমের লক্ষণ ও উপসর্গ দেখা দিতে পারে। কাজেই সঠিক চিকিৎসার স্বার্থেই উপসর্গ শুনে এবং বিস্তারিত শারীরিক পরীক্ষার মাধ্যমে নিখুঁতভাবে রোগ নির্ণয় একান্ত জরুরী।

পাইলসের প্রচলিত নানাবিধ চিকিৎসায় বিভিন্ন ধরনের জটিলতা থাকায় বিশ্বব্যাপী চলতে থাকে নিরাপদ ও কার্যকরী চিকিৎসা পদ্ধতির খোঁজে গবেষণা। অবশেষে ২০১১ সালে ইউরোপে সর্বপ্রথম প্রচলন হয় ঞৎধহংধহধষ ঐবসড়ৎৎযড়রফধষ উবধৎঃবৎরধষরুধঃরড়হ (ঞঐউ) পদ্ধতিটি। ঞঐউ হলো পাইলসের কাটা- ছেঁড়াবিহীন, রক্তপাতবিহীন, সবচেয়ে নিরাপদ ও কার্যকরী চিকিৎসা পদ্ধতি। এই পদ্ধতিতে ডপলারের মাধ্যমে মলদ্বারের রক্তনালীসমূহের অবস্থান নিখূঁতভাবে নির্ণয় করে সেগুলো বেঁধে দেয়া হয় এবং কাপড়ে কুচি দেয়ার মতো একটি ব্যবস্থা (ঞঐউ) করার ফলে মলদ্বারের বাইরে বের হয়ে যাওয়া পাইলসসমূহ সঙ্গে সঙ্গেই সংকুচিত হয়ে মলদ্বারের ভিতরে পুনঃস্থাপিত হয়।

সুবিধাদি:

* পাইলস এর সব পর্যায়ে ব্যবহারযোগ্য।

* অপারেশন শেষে দিনে দিনেই বাসায় প্রত্যাবর্তনের সুযোগ।

* দ্রুততম সময়ে আরোগ্যলাভ (২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে স্বাভাবিক কর্মকাণ্ডে প্রত্যাবর্তন)

* অপারেশন পরবর্তী ব্যথা বেদনা নেই বললেই চলে।

* অপারেশন পরবর্তী কোন জটিলতা বা পার্শ্ব প্রতিক্রিয়ার সম্ভাবনা নেই।

* যেহেতু কোন কাটাছেঁড়ার প্রয়োজন নেই, কাজেই অপারেশনের পরে দীর্ঘমেয়াদী সিজবাথ বা ঈষদুষ্ণ লবণ পানির সেক কিংবা ড্রেসিংয়ের প্রয়োজন হয় না।

* পাইল্স-এর পুনরাবৃত্তির আশংকা নেই।

বর্তমানে বাংলাদেশে একমাত্র ইন্সটিটিউট অব লেজার সার্জারিী এ্যান্ড হাসপাতালেই নানাবিধ অত্যাধুনিক কাটাছেঁড়া রক্তপাতহীন, নিরাপদ ও কার্যকরী চিকিৎসার সঙ্গে সঙ্গে পাইলসের যুগান্তকারী ঞৎধহংধহধষ ঐবসড়ৎৎযড়রফধষ উবধৎঃবৎরধষরুধঃরড়হ (ঞঐউ) চিকিৎসা চালু হয়েছে।

লেখক : জেনারেল ও মিনিমালী ইনভেসিভ সার্জারি বিশেষজ্ঞ, ইন্সটিটিউট অব লেজার সার্জারি এ্যান্ড হাসপাতাল

এ্যাপয়েন্টমেন্ট: ০১৭৭৭৬৬২৬৩৩

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন         চট্টগ্রামে ৩ ঘণ্টা বৃষ্টিতে জলজট, দুর্ভোগ         এনটিআরসিএতে আসছে বড় পরিবর্তন         সংকট নিরসনে শ্রীলংকা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে         করোনা : এক মাস পর মৃত্যু এক, শনাক্ত ১৬         ইইউর জোর বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনে         ‘শেখ হাসিনার কারণেই দেশের চেহারা পাল্টে গেছে’         মাদক ও অপসংস্কৃতি থেকে তরুণ সমাজকে দূরে রাখতে ক্রীড়াই অন্যতম শক্তি : প্রাণিসম্পদমন্ত্রী