মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউরোপের বিশ্বকাপ বাছাই শুরু মার্চে

ইউরোপের বিশ্বকাপ বাছাই শুরু মার্চে
  • এবারও কঠিন গ্রুপে হল্যান্ড, গতবার বাদ পড়া ইতালি সহজ গ্রুপে

স্পোর্টস রিপোর্টার ॥ অন্যান্য অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব শুরু হয়ে গেলেও এখনও অপেক্ষায় ইউরোপীয় অঞ্চলের বাছাইযজ্ঞ। এ অঞ্চলের বাছাইয়ের মহারণ শুরু হচ্ছে আগামী বছরের মার্চ মাস থেকে। ২০২২ কাতার বিশ্বকাপকে সামনে রেখে ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বের ড্র ফিফার সদর দফতর জুরিখে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে। সোমবার রাতে হওয়া ড্র’তে এবারও কঠিন গ্রুপে পড়েছে হল্যান্ড। তবে অন্যান্য পরাশক্তিরা তুলনামূলক সহজ গ্রুপে জায়গা পেয়েছে। বিশেষ করে গতবার বিশ্বকাপ খেলতে না পারা চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি পড়েছে সহজ গ্রুপে।

আগামী বছর মার্চে শুরু হবে ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্ব। এ অঞ্চল থেকে সর্বমোট ১৩টি দল কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। ১০ গ্রুপের বিজয়ীরা সরাসরি বিশ্বকাপ খেলবে। গ্রুপ রানার্সআপ দলগুলো প্লে-অফে অংশ নেবে। বাছাইপর্বে খেলতে ব্যর্থ হওয়া নেশন্স লীগের সেরা দুই দলও প্লে-অফে খেলবে। প্লে-অফ থেকে সেরা তিনটি দল মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। মূলপর্বে সর্বমোট ৩২টি দলের মধ্যে সর্বোচ্চ ১৩টি দল থাকবে ইউরোপ থেকে। ২০২২ সালের নবেম্বর-ডিসেম্বরে কাতারে হবে পরবর্তী বিশ্বকাপ ফুটবল।

মার্চে তিন রাউন্ডের ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর সেপ্টেম্বর, অক্টোবর ও নবেম্বরে হবে দুই রাউন্ডের ম্যাচ। করোনার কারণে ইউরো ২০০০ এক বছরের জন্য স্থগিত হয়ে যাওয়ায় ইতোমধ্যেই আন্তর্জাতিক সূচীতে জটিলতা দেখা দিয়েছে। আগামী বছর জুন-জুলাইয়ে হবে ইউরো ২০০০। এর অর্থ হচ্ছে যে সমস্ত দল ইউরোর মূলপর্বে খেলছে তাদের আগামী বছর মার্চ থেকে নবেম্বর পর্যন্ত ১৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলতে হবে।

গতবারের মতো বাছাইপর্বের ড্রয়ে ডেথ গ্রুপে পড়েছে হল্যান্ড। ‘জি’ গ্রুপে এবার ডাচদের লড়তে হবে তুরস্ক, নরওয়ে ও মন্টেনেগ্রোর বিরুদ্ধে। গ্রুপে আরও আছে লাটভিয়া ও জিব্রাল্টার। গত বিশ্বকাপের বাছাইপর্বেও ডেথ গ্রুপে পড়েছিল ডাচরা। সেবার বাছাইপর্বের বাধা পেরোতে না পারায় ২০১৮ রাশিয়া বিশ্বকাপে দর্শক হয়ে থাকতে হয়েছিল হল্যান্ডকে। ‘আই’ গ্রুপের দিকে সবার বিশেষ দৃষ্টি থাকবে। এ গ্রুপে আছে ইংল্যান্ড, পোল্যান্ড, হাঙ্গেরি, আলবেনিয়া, এ্যান্ডোরা ও সান ম্যারিনো। যেখানে গত বিশ্বকাপের সেমিফাইনালিস্ট থ্রি-লায়ন্সদের শক্ত প্রতিপক্ষ পোল্যান্ড। তবে হাঙ্গেরি দেরিতে হলেও সাম্প্রতিক সময় নিজেদের ইতিহাস স্মরণ করিয়ে দিচ্ছে।

কাতার বিশ্বকাপই হতে পারে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর শেষ বিশ্বকাপ। আগামী বিশ্বকাপে জুভেন্টাস ফরোয়ার্ডের বয়স হবে ৩৭ বছর। তার দল ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল আছে ‘এ’ গ্রুপে। পর্তুগীজদের বাকি প্রতিপক্ষ সার্বিয়া, আয়ারল্যান্ড প্রজাতন্ত্র, লুক্সেমবার্গ ও আজারবাইজান। এবার অবশ্য গ্রুপপর্ব পার হয়ে মূল মঞ্চে জায়গা করে নেয়ার সহজ সুযোগ পেয়েছে ইতালি। গ্রুপপর্বের বাধা পেরোতে না পারায় রাশিয়া বিশ্বকাপে দর্শক হয়ে থাকতে হয় চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। এবার তারা ‘সি’ গ্রুপে সঙ্গী হিসেবে পেয়েছে সুইজারল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড, বুলগেরিয়া ও লিথুয়ানিয়াকে। তবে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের রাজত্ব ধরে রাখা সহজ হবে না। ‘ডি’ গ্রুপেই তাদের পরীক্ষা দিতে হবে ইউক্রেন, ফিনল্যান্ড, বসনিয়া ও হার্জেগোভিনা এবং কাজাখস্তানের বিরুদ্ধে।

চমক আছে ‘ই’ গ্রুপে। ইডেন হ্যাজার্ডের সঙ্গে দেখা হয়ে যাবে তার সাবেক রিয়াল মাদ্রিদ সতীর্থ ও বর্তমান টটেনহ্যাম ফরোয়ার্ড গ্যারেথ বেলের। বেলজিয়াম ও ওয়েলসের বাকি তিন সঙ্গী হচ্ছে চেক প্রজাতন্ত্র, বেলারুশ ও এস্তোনিয়া। ‘এফ’ গ্রুপকে ভাবা হচ্ছে সবচেয়ে আকর্ষণীয়। এই গ্রুপে আছে সমশক্তির চার দলÑ ডেনমার্ক, অস্ট্রিয়া, স্কটল্যান্ড ও ইসরইল। এছাড়া বাকি দুই দল হচ্ছে ফারো আইল্যান্ড ও মালদোভা।

ইউরোপের ৫৫ দলের ২০২২ বিশ্বকাপ বাছাইয়ের লড়াই শুরু হবে আগামী ২৪ মার্চ থেকে। ইতোমধ্যেই বিশ্বের অন্যান্য অঞ্চলে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ শুরু হয়ে গেছে। এশিয়া থেকে চারটি দল, দক্ষিণ আমেরিকা থেকে চারটি ও আফ্রিকা থেকে পাঁচটি দল মূলপর্বে খেলবে। উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান জোন থেকে তিনটি দল খেলবে। বাকি দুটি দেশ ইন্টারকন্টিনেন্টাল প্লে-অফ খেলে মূলপর্বে জায়গা করে নেবে।

শীর্ষ সংবাদ:
একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         চিত্রনায়ক ইমন র‍্যাব সদর দফতরে         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         ইয়েমেনের মারিব প্রদেশে ২৫ হুতি যোদ্ধা নিহত         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলারের মামলা করল রোহিঙ্গারা         উখিয়ায় অস্ত্রসহ ৯ রোহিঙ্গা ডাকাত আটক         নাইকো দুর্নীতি ॥ খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পেছাল         ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চাইলেন ডা. মুরাদ