বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিনাশর্তে আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে ॥ ইরান

বিনাশর্তে আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে ॥ ইরান

অনলাইন ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রকে বিনাশর্তে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে। ইরান এই সমঝোতার ব্যাপারে নিজের সদিচ্ছার প্রমাণ দিয়েছে বলেও তিনি মন্তব্য করেছেন।

তিনি গতকাল (বৃহস্পতিবার) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘মধ্যপ্রাচ্য সংলাপ’-এ অংশগ্রহণ করে আরো বলেন, ইরান যেসব বিষয়ে আলোচনা করে একবার সমঝোতায় পৌঁছেছে সেসব বিষয়ে আর কোনো আলোচনা করবে না। তিনি বলেন, আমেরিকা ও ইউরোপকে পরমাণু সমঝোতায় তাদের দেয়া প্রতিশ্রুতি পালন করতে হবে এবং কোনো পূর্বশর্ত আরোপ করার অবস্থায় আমেরিকা নেই।

জারিফ বলেন, পশ্চিমা দেশগুলো যদি তাদের প্রতিশ্রুতি পালন না করে তাহলে ইরান সরকার সম্প্রতি পার্লামেন্টে পাস হওয়া আইন বাস্তবায়ন করবে। ওই আইনে বলা হয়েছে, পরমাণু সমঝোতার অপর পক্ষগুলো তাদের প্রতিশ্রুতি পালন না করলে ইরান স্বেচ্ছায় পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি’র সম্পূরক প্রটোকল বাস্তবায়নের কাজ স্থগিত রাখবে।

বর্তমানে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও মধ্যপ্রাচ্যে ইরানের কথিত প্রভাব রোধ করার যে জিগির পশ্চিমা দেশগুলো তুলেছে সে সম্পর্কে জারিফ বলেন, পরমাণু সমঝোতার আলোচনায় অপর পক্ষগুলোই সে সময় এ দু’টি বিষয় অন্তর্ভুক্ত করতে চায়নি। কারণ তারা এ অঞ্চলে তাদের অশুভ তৎপরতা বন্ধ করতে রাজি ছিল না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমা দেশগুলো মধ্যপ্রাচ্যের দেশগুলোর কাছে ১০ হাজার কোটি ডলারেরও বেশি মূল্যের অস্ত্র বিক্রি করেছে এবং ইসরাইলের রাষ্ট্রীয় সন্ত্রাসবাদকে সার্বিক পৃষ্ঠপোষকতা দিয়েছে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৬৭০৩৪৯৯
আক্রান্ত
৫২৯৬৮৭
সুস্থ
৬৯৩৯৮৫৮২
সুস্থ
৪৭৪৪৭২
শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ গুরুত্ব স্বাস্থ্যে ॥ আগামী বাজেটে দশ খাতে অগ্রাধিকার         আওয়ামী লীগ দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিচ্ছে         যুক্তরাষ্ট্রে ট্রাম্প যুগের অবসান শপথ নিলেন জো বাইডেন         সাকিব ও হাসানের বোলিং নৈপুণ্যে উইন্ডিজকে হারাল বাংলাদেশ         ১৮ বছরের বেশি সব নাগরিক বিনামূল্যে করোনার টিকা পাবেন         ছয় মাসে সাদা হয়েছে ১০ হাজার ২২০ কোটি টাকা         সাড়ে আট মাসে করোনায় একদিনে সর্বনিম্ন মৃত্যু         ‘দুই শ’ কোটি মানুষের খাবার ও পুষ্টিমান উন্নয়নে হুমকি করোনা’         শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া জরুরী         রফতানিবান্ধব আমদানি নীতি আদেশ চূড়ান্ত         শেষ সময়ের প্রচারে প্রার্থীদের ঘুম হারাম         ‘শেখ হাসিনা- পদ্মা সেতু’ নামকরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট         গুচ্ছ পদ্ধতির পরীক্ষা নিয়ে মতবিরোধ চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের         সাতক্ষীরা সিটি কলেজে নিয়োগ বাণিজ্যের তদন্ত শুরু দুদকের         ৪১ হাজার ৭১৯ জন রোহিঙ্গাকে শনাক্ত করেছে মিয়ানমার         বাইডেন-কমলার শপথ অনুষ্ঠান শুরু (ভিডিও)         হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প         বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন         এপ্রিলে ৪১ হাজার রোহিঙ্গা প্রত্যাবাসনের আশা : দুর্যোগ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, নতুন শনাক্ত ৬৫৬