শুক্রবার ৯ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম, শ্রেষ্ঠ অভিনেত্রী সুনেরাহ

শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম, শ্রেষ্ঠ অভিনেত্রী সুনেরাহ
  • জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা ॥ শ্রেষ্ঠ ছবি ‘ন ডরাই’ ও ‘ফাগুন হাওয়ায়’

স্টাফ রিপোর্টার ॥ ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯’র পূর্ণাঙ্গ তালিকা ঘোষণা করেছে সরকার। সেরা নায়ক-নায়িকা, পরিচালকসহ ২৬ বিভাগে এ পুরস্কার ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে দেশের চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ক্যাটাগরিতে বিশিষ্ট শিল্পী, কলা-কুশলী, প্রতিষ্ঠান ও চলচ্চিত্রকে এ পুরস্কার প্রদানের ঘোষণা দেয়া হয়।

শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে যৌথভাবে পুরস্কার পাচ্ছে মাহবুব উর রহমানের ‘ন ডরাই’ ও ফরিদুর রেজা সাগরের ‘ফাগুন হাওয়ায়।’

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বাংলাদেশ ও টেলিভিশন ইনস্টিটিউটের ‘নারী জীবন’ এবং শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র বাংলাদেশ টেলিভিশনের ‘যা ছিল অন্ধকারে।’

‘আবার বসন্ত’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান এবং ‘ন ডরাই’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী নির্বাচিত হয়েছেন সুনেরাহ্ বিনতে কামাল। আজীবন সম্মাননা পাচ্ছেন প্রযোজক, পরিচালক, চিত্রনায়ক মাসুদ পারভেজ (সোহেল রানা) ও প্রযোজক, পরিচালক চিত্রনায়িকা কোহিনুর আক্তার সুচন্দা।

‘ন ডরাই’ সিনেমার জন্য সেরা পরিচালকের পুরস্কার পাচ্ছেন তানিম রহমান অংশু। তৌকির আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’ অভিনয়ের জন্য পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ফজলুর রহমান বাবুর হাতে উঠবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

মাসুদ পথিক পরিচালিত ‘মায়া দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী নির্বাচিত হয়েছেন নারগিস আকতার।

ক্যারিয়ারে দ্বিতীয়বার খল চরিত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন নন্দিত অভিনেতা জাহিদ হাসান। তিনি ‘সাপলুডু’ সিনেমায় খল চরিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ খল অভিনেতার পুরস্কার পাচ্ছেন। তিনি ২০১৭ সালের সিনেমা ‘হালদা’র জন্য একই বিভাগে পুরস্কার জিতেছিলেন।

তবে চমক দেখিয়েছেন চিত্র পরিচালক মাসুদ পথিক। তার ‘মায়া-দ্য লস্ট মাদার’ ছবিটি সর্বোচ্চ ৮ বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নিয়েছে। ৬ বিভাগে পুরস্কার পাচ্ছে স্টার সিনেপ্লেক্স প্রযোজিত সিনেমা ‘ন ডরাই’। তিনটি করে পুরস্কার পাচ্ছে ইমপ্রেস টেলিফিল্মের ‘ফাগুন হাওয়ায়’ ও দেশ বাংলা মাল্টিমিডিয়ার ‘মনের মতো মানুষ পাইলাম না’ সিনেমাটি।

এবারে সেরা সঙ্গীত পরিচালক হিসেবে মোস্তাফিজুর রহমান চৌধুরী ইমন (মায়া দ্য লস্ট মাদার), সেরা গায়ক মৃনাল কান্তি দাস (তুমি চাইয়া দেখো’, ‘শাটল ট্রেল’), সেরা গায়িকা মমতাজ বেগম (বাড়ির ওই পূর্বধারে) ও ফাতিমা তুয যাহরা ঐশী (মায়া দ্য লস্ট মাদার) পুরস্কার পাচ্ছেন।

শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে অভিনয়ের জন্য যৌথভাবে আফরীন আক্তার (যদি একদিন) ও নাইমুর রহমান (কালো মেঘের ভেলা), সেরা সুরকার হিসেবে সৈয়দ মোঃ তানভীর তারেক (আমার মায়ের আচল, ‘মায়া দ্য লস্ট মাদার’) ও প্লাবন কোরেশী (বাড়ির ওই পূর্বধারে), সেরা গীতিকার হিসেবে কামাল আবদুল নাসের চৌধুরী (চল হে বন্ধু চল, ‘মায়া দ্য লস্ট মাদার’) ও নির্মলেন্দু গুণকে (ইস্টিশনে জন্ম আমার, ‘কালো মেঘের ভেলা’) নির্বাচিত করা হয়েছে।

এছাড়াও যারা এ সম্মানজনক পুরস্কার পাচ্ছেন তারা হলেন- শ্রেষ্ঠ নৃত্য পরিচালক হাবিবুর রহমান (মনের মতো মানুষ পাইলাম না)। শ্রেষ্ঠ কাহিনীকার মাসুদ পথিক (মায়া দ্য লস্ট মাদার), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার মাহবুব উর রহমান (ন ডরাই), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা জাকির হোসেন রাজু (মনের মতো মানুষ পাইলাম না), শ্রেষ্ঠ সম্পাদক জুনায়েদ আহমদ হালিম (মায়া দ্য লস্ট মাদার), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক যুগ্মভাবে মোঃ রহমত উল্লাহ বাসু ও মোঃ ফরিদ আহমেদ (মনের মতো মানুষ পাইলাম না), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক ও শব্দগ্রাহক যথাক্রমে সুমন কুমার সরকার ও রিপন নাথ (ন ডরাই), শ্রেষ্ঠ পোশাক ও সজ্জায় খোন্দকার সাজিয়া আফরিন (ফাগুন হাওয়ায়) এবং শ্রেষ্ঠ মেকাপম্যান মোঃ রাজু (মায়া দ্য লস্ট মাদার)।

শীঘ্রই জমকালো আয়োজনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিন এসে গেছে ॥ ভারতের উপহার ২০ লাখ ডোজ         ট্রাম্পের নীতি বদলাতে প্রথমদিনই কাজ শুরু বাইডেনের         উচ্ছেদ অভিযান, সংঘর্ষে মিরপুর রণক্ষেত্র         করোনা টিকার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ প্রস্তুত         আরও এক দফা শৈত্যপ্রবাহ আজ থেকেই         সবার আগে ভ্যাকসিন নিতে চান অর্থমন্ত্রী         আজ জিতলেই সিরিজ বাংলাদেশের         সাম্প্রদায়িকতা ছড়িয়ে মানুষকে আর বোকা বানানো যাবে না         বিএনপি মানেই হচ্ছে উন্নয়নে জিরো, দুর্নীতিতে হিরো         ধন নয়, মান নয় একটুকু বাসা...         চসিক নির্বাচন ॥ প্রচারের শেষ সময়ে উত্তাপ         প্লাস্টিক শিল্পের দক্ষ জনবল গড়ে তুলবে বিপেট         শব্দদূষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার এখনই সময়         করোনায় আক্রান্ত ও শনাক্তের হার কমেছে         ভারতের সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে মৃত্যু ৫         ভারত থেকে তিন কোটি ডোজ টিকা কেনার অনুমোদন         অবিলম্বে হাইড্রোলিক হর্ণ বন্ধের নির্দেশ         বন্দিদের চেয়ে পুলিশের সদস্য সংখ্যা যথেষ্ট নয় : স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতু পরিদর্শনে চালু হলো ভ্রমণতরী         করোনা : এক দিনে শনাক্ত ৫৮৪ , মৃত্যু ১৬