বুধবার ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ॥ কমেছে মৃত্যু

দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ॥ কমেছে মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ করোনা পরীক্ষিত নমুনার সংখ্যা ২৭ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে, কিছুটা কমেছে মৃতের সংখ্যা। ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ২২৯২ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৬৫২৪ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৫৬ হাজার ৪৩৮। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২২৭৪ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৭১ হাজার ৪৫৩ জন। ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৫২টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ লাখ ১৩ হাজার ২০২। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৩ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৮১ দশমিক ২৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

বৃহস্পতিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৭ জনের মধ্যে ২৫ পুরুষ এবং ১২ নারী। তাদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ২৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৮ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে ২ জন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ২৯ জন, চট্টগ্রামে ৩ জন এবং রংপুরে ২ জন।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২০৬ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৬০৪ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১৮৫ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৭৭ হাজার ৮২৯ জন। আইসোলেশন করা হয়েছে ৯০ হাজার ৪৩৩ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ১১০৪ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৭৫৩ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৩৫ হাজার ৪৫০ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৭৬ হাজার ৩৯ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪০ হাজার ৫৮৯ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৬ নবেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩৪৭৭ জন, যা মোট মৃতের ৫৩ দশমিক ৩০ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১২৫০ জন, যা মোট মৃতের ১৯ দশমিক ১৬ শতাংশ, রাজশাহী বিভাগে ৪০০ জন, যা মোট মৃতের ৬ দশমিক ১৩ শতাংশ, খুলনা বিভাগে ৪৯০ জন, যা মোট মৃতের ৭ দশমিক ৫১ শতাংশ, বরিশাল বিভাগে ২১৫ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৩০ শতাংশ, সিলেট বিভাগে ২৬৪ জন, যা মোট মৃতের ৪ শতাংশ, রংপুর বিভাগে ২৯৬ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫৪ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৩২ জন, যা মোট মৃতের ২ দশমিক শতাংশ।

আরও জানানো হয়, ২৫ নবেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩১ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৮ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৫২ জন, যা শূন্য ৮০ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৪৫ জন, যা ২ দশমিক ২২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৪১ জন, যা ৫ দশমিক ২৩ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭৯৩ জন, যা ১২ দশমিক ১৬ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৭০৩ জন, যা ২৬ দশমিক ১০ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩৪৫৯ জন, যা ৫৩ শতাংশ।

আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৪১৮টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৮৬১ জন এবং খালি রয়েছে ৮৫৫৭টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৫৫টি, ভর্তিকৃত রোগী ২৯৫ জন এবং খালি রয়েছে ২৬০টি, দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৬০৩টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৬০৪টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৯৭টি।

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৬৯৫ জন, চট্টগ্রামে ৩৮৩ জন, রাজশাহীতে ৪৪ জন, খুলনায় ৩৫ জন, রংপুরে ৪৯ জন, সিলেটে ৫৬ জন ও ময়মনসিংহে ৭ জন সুস্থ হয়েছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৬০৭০৭৫৫
আক্রান্ত
৫২৯০৩১
সুস্থ
৬৮৭৩৮৮৪৫
সুস্থ
৪৭৩৮৫৫
শীর্ষ সংবাদ:
নদী দখলের থাবা ॥ ৬৪ জেলায় দখলদার ৬৩ হাজার         প্রেসিডেন্ট হিসেবে আজ বাইডেনের অভিষেক         রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু এপ্রিল-মে মাসে         ভারতের উপহার ২০ লাখ ডোজ টিকা আসছে কাল         প্রায় সবাই স্কুল খোলার পক্ষে         বিএনপি-জামায়াতের সব ষড়যন্ত্র রুখতে হবে ঐক্যবদ্ধভাবে         সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করা হলেও ধর্ষণ নির্যাতন থামছে না         আন্তঃজেলা বাসের জন্য নগরীর বাইরে হচ্ছে চার টার্মিনাল         দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে         অভিবাসন খাত উন্নয়নে ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালু হচ্ছে         ৩০ লাখ গণস্বাক্ষরযুক্ত আহ্বান জাতিসংঘে পাঠানোর সিদ্ধান্ত         তুফান কাহিনী- মানুষের মধ্যে কৌতূহল বাড়ছে, সেই সঙ্গে শঙ্কাও         ধর্ষণ ॥ নারী-শিশুর ছবি প্রকাশে নিষেধাজ্ঞার বাস্তবায়ন চেয়ে রিট         ভোটারদের দ্বারে দ্বারে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা         বছরের মাঝামাঝি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু         ভাসানচরে দশম থানা উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী         করোনায় শিক্ষা কার্যক্রম চালু নিয়ে বসছে দুই মন্ত্রনালয়         ৪ আন্তঃজেলা বাস টার্মিনালে ঢাকার যানজট কমবে ॥ তাপস         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭০২         বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪ হাজার ৪২১ মেগাওয়াট : নসরুল হামিদ