বৃহস্পতিবার ৮ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাতছড়িতে ৩টি দাঁড়াশ সাপ অবমুক্ত

সাতছড়িতে ৩টি দাঁড়াশ সাপ অবমুক্ত

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ ॥ হবিগঞ্জ জেলার চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানের বনাঞ্চলে ৩টি দাঁড়াশ সাপ অবমুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ নবেম্বর) রাত ৭টায় এসব তথ্য নিশ্চিত করে সাতছড়ি বন্যপ্রাণি রেঞ্জের সহকারী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, বিকেল প্রায় ৪টায় সাপগুলো অবমুক্ত করা হয়। এর আগে বিকেল প্রায় ৩ টায় চুনারুঘাট বিদ্যুৎ উপকেন্দ্র থেকে ১টি বাচ্চাসহ ৩টি দাঁড়াশ সাপ উদ্ধার করা হয়। পরে সাতছড়িতে নিয়ে আসা হয় অবমুক্ত করার জন্য।

তিনি জানান, সাতছড়িতে বিষধর সাপের মধ্যে রয়েছে ওয়েস্টার্ন গ্রিন মাম্বা (স্থানীয় ভাষায় নীল সাপ), লাল-গলা ঢোঁড়া, তিন প্রজাতির গোখরা সাপ, তিনটি প্রজাতির কাল-নাগিনী, কিং কোবরা, দাঁড়াশসহ প্রায় ১৮ প্রজাতির সাপ। এখানে খাদ্য থাকায় সাপের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

হবিগঞ্জের বাসিন্দা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর আজীবন সদস্য ড. জহিরুল হক শাকিল বলেন, কৃষকের নীরব বন্ধু দাঁড়াশ সাপ। এ সাপটির প্রধান খাবার ইঁদুর। মূলত ইঁদুর খেয়েই এটি পরিবেশের ভারসাম্য রক্ষা করে। আড়ালে থেকে কৃষকের বন্ধু হিসেবেও কাজ করে এটি। কিন্তু অজ্ঞতা আর কুসংস্কারের কারণে প্রতিনিয়ত মানুষের হাতে প্রাণ দিতে হয় এদের।

সারাদেশেই দাঁড়াশ সাপের দেখা মেলে। এরা এখনও বিপন্ন পর্যায়ে না গেলেও আগের মতো তেমন একটা দেখা যায় না। দাঁড়াশ সাপ সর্বোচ্চ ৩৫০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। কৃষকের বন্ধু হিসেবে পরিচিত এই সাপ দেখতে খুবই সুন্দর।

শীর্ষ সংবাদ:
‘সরকারের টিকা আনার সাফল্যে উদ্ভ্রান্তের মতো প্রলাপ বকছে বিএনপি’         নিজ নামে পদ্মা সেতুর নামকরণের প্রস্তাবে শেখ হাসিনার ‘না’         বান্দরবানে নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপ খাদে পড়ে নিহত ৩         ভারতের পক্ষ থেকে বাংলাদেশের জন্য উপহারস্বরূপ ভ্যকসিন হস্তান্তর         করোনা টিকা দেওয়ার কাজ স্বচ্ছতা এবং সফলতার সাথে হবে ॥ কাদের         গুলশান-বারিধারায় জমি সঙ্কটে পূর্বাচলে হতে পারে কূটনৈতিক জোন         পরীক্ষা ছাড়া ফল প্রকাশে তিনটি বিল পাসের সুপারিশ         দুর্নীতি মামলায় লুৎফুজ্জামান বাবরের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ১৮ ফেব্রুয়ারি         ফের বিশ্বের সঙ্গে যুক্ত হবে আমেরিকা ॥বাইডেন         মিরপুরে ডিএনসিসির উচ্ছেদ অভিযানে ধাওয়া-পাল্টা ধাওয়া         আতঙ্কিত হবেন না, সবাই টিকা পাবেন ॥ ডব্লিউএইচও         বাংলাদেশের ২০ জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমারে         স্পেনের মাদ্রিদে বিস্ফোরণে নিহত ৩         ১০০ দিনে ১০০ মিলিয়ন ডোজ টিকা দিতে চায় বাইডেন সরকার         বিনা অপরাধে ৫ বছর কারাগারে থেকে আরমানের মুক্তি         উপহারের টিকা দেশে পৌছেঁছে         বিদেশে জমি কিনে চাষাবাদের উপর ধারণাপত্র উপস্থাপন বাংলাদেশের         ডোনাল্ড ট্রাম্প এখন ফ্লোরিডায় একজন সাধারণ নাগরিক         জবি ক্যাম্পাসে রাত্রিযাপনে নিষেধাজ্ঞা         প্রথম দিনেই ১৫ নির্বাহী আদেশে স্বাক্ষর বাইডেনের