বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাতছড়িতে ৩টি দাঁড়াশ সাপ অবমুক্ত

সাতছড়িতে ৩টি দাঁড়াশ সাপ অবমুক্ত

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ ॥ হবিগঞ্জ জেলার চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানের বনাঞ্চলে ৩টি দাঁড়াশ সাপ অবমুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ নবেম্বর) রাত ৭টায় এসব তথ্য নিশ্চিত করে সাতছড়ি বন্যপ্রাণি রেঞ্জের সহকারী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, বিকেল প্রায় ৪টায় সাপগুলো অবমুক্ত করা হয়। এর আগে বিকেল প্রায় ৩ টায় চুনারুঘাট বিদ্যুৎ উপকেন্দ্র থেকে ১টি বাচ্চাসহ ৩টি দাঁড়াশ সাপ উদ্ধার করা হয়। পরে সাতছড়িতে নিয়ে আসা হয় অবমুক্ত করার জন্য।

তিনি জানান, সাতছড়িতে বিষধর সাপের মধ্যে রয়েছে ওয়েস্টার্ন গ্রিন মাম্বা (স্থানীয় ভাষায় নীল সাপ), লাল-গলা ঢোঁড়া, তিন প্রজাতির গোখরা সাপ, তিনটি প্রজাতির কাল-নাগিনী, কিং কোবরা, দাঁড়াশসহ প্রায় ১৮ প্রজাতির সাপ। এখানে খাদ্য থাকায় সাপের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

হবিগঞ্জের বাসিন্দা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর আজীবন সদস্য ড. জহিরুল হক শাকিল বলেন, কৃষকের নীরব বন্ধু দাঁড়াশ সাপ। এ সাপটির প্রধান খাবার ইঁদুর। মূলত ইঁদুর খেয়েই এটি পরিবেশের ভারসাম্য রক্ষা করে। আড়ালে থেকে কৃষকের বন্ধু হিসেবেও কাজ করে এটি। কিন্তু অজ্ঞতা আর কুসংস্কারের কারণে প্রতিনিয়ত মানুষের হাতে প্রাণ দিতে হয় এদের।

সারাদেশেই দাঁড়াশ সাপের দেখা মেলে। এরা এখনও বিপন্ন পর্যায়ে না গেলেও আগের মতো তেমন একটা দেখা যায় না। দাঁড়াশ সাপ সর্বোচ্চ ৩৫০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। কৃষকের বন্ধু হিসেবে পরিচিত এই সাপ দেখতে খুবই সুন্দর।

শীর্ষ সংবাদ:
অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত         হজের খরচ বাড়ল ৫৯ হাজার টাকা         হার ঠেকানোর চ্যালেঞ্জ বাংলাদেশের         বিনিয়োগ বাড়াতে নিরবচ্ছিন্ন সেবা দিচ্ছে বিডা         ফের ঢাবি ক্যাম্পাসে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ         হাজার কোটি টাকা পাচার হওয়ার কারণেই বিএনপির গায়ে জ্বালা         সিলেটে বন্যায় প্রাথমিক ক্ষতি হাজার কোটি টাকা         বিএনপি ক্ষমতায় যেতে অন্ধকার চোরাগলি খুঁজছে ॥ কাদের         ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ মওকুফের দাবি         ছাত্রলীগ-ছাত্রদল ব্যাপক সংঘর্ষে খুলনা নগরী রণক্ষেত্র ॥ আহত অর্ধশতাধিক         বাংলাদেশে গণমাধ্যমের বিকাশ অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ         বাংলাদেশে আমরা জঙ্গি দমন করেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২৮         ট্যাক্স দিয়ে বিদেশে পাচার টাকা দেশে আনা যাবে : অর্থমন্ত্রী