বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লাখ লাখ করোনা রোগীর তথ্য লুকিয়েছে ভারত

লাখ লাখ করোনা রোগীর তথ্য লুকিয়েছে ভারত

অনলাইন ডেস্ক ॥ করোনায় প্রকৃত আক্রান্তের তথ্য লুকিয়েছে ভারত। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি দাবি করছে ভারত সরকার প্রায় ৩৪ লাখ করোনা রোগী কম দেখিয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, করোনা নিয়ে দুই ভাবে তথ্য লুকানো যায়। একটি হলো করোনা টেস্ট কম করে। আরেকটি হলো অ্যান্টিজেন টেস্ট বেশি করার পাশাপাশি পিসিআর টেস্ট কমিয়ে।

মানব শরীর থেকে রক্ত নিয়ে তা থেকে প্লাজমা আলাদা করে একটি কিটের মাধ্যমে ভাইরাস শনাক্ত করার প্রক্রিয়াকে বলা হয় অ্যান্টিজেন টেস্ট। আর পিসিআর টেস্টে শুধু সোয়াব দিয়ে করোনা শনাক্ত করা হয়। দেখা গেছে অ্যান্টিজেন টেস্টের চেয়ে পিসিআর টেস্টে আড়াই থেকে সাড়ে তিনগুণ বেশি করোনা রোগী শনাক্ত করা যায়। উদাহরণ স্বরূপ প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লিতে পিসিআর টেস্টে করোনা রোগী শনাক্তের হার ১৪ শতাংশ। অ্যান্টিজেন টেস্টে করোনা রোগী শনাক্তের হার ৪ শতাংশ।)

ভারতে করোনা মহামারির শুরুতে ১০০ ভাগ পিসিআর টেস্ট করানো হলেও। বর্তমানে এটি ৬০ শতাংশেরও নিচে নেমে এসেছে। পাশাপাশি বেড়ে গেছে অ্যান্টিজেন টেস্টের সংখ্যা। আর এই সব তথ্য বিশ্লেষণ করেই দেখা যাচ্ছে যে লাখ লাখ করোনা রোগীর সংখ্যা লুকিয়েছে ভারত।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, ভারতে এ পর্যন্ত ৯২ লাখ ২১ হাজার ৯৯৮ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৩৪ হাজার ৭৪৩ জন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১০০৩৩৭০৯০
আক্রান্ত
৫৩৩৪৪৪
সুস্থ
৭২৩৮৫৬৮৩
সুস্থ
৪৭৭৯৩৫
শীর্ষ সংবাদ:
জয়ের পথে নৌকা         ঐতিহাসিক দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         উন্নয়নশীল দেশের স্বীকৃতি আগামী মাসে ॥ অর্থমন্ত্রী         পেনশনের আওতায় আসবেন সবাই         বাণিজ্যে আশার আলো ॥ যুক্তরাষ্ট্রে নতুন সরকার         ভ্যাকসিন নেয়ার পর রুনুসহ সবাই সুস্থ         দুর্নীতি দমনকে আন্দোলন হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করতে হবে         সড়ক দুর্ঘটনায় বছরে আর্থিক ক্ষতি দেড় হাজার কোটি টাকা         সম্মুখসারির কর্মী হিসেবে ১২ হাজার ভ্যাকসিন প্রয়োজন বেবিচকের         পদ্মা সেতু বাস্তবায়নে সততার জয় হয়েছে         সন্ত্রাসী কিলার আব্বাস ও কাইল্যা পলাশ বন্দী থেকেই বাবা হয়েছে         আজ ও কাল ভাসানচর যাচ্ছে তিন হাজার রোহিঙ্গা         করোনায় দেশে আরও ১৭ জনের মৃত্যু         দেশ উন্নত হওয়ায় ভোটে অনীহা : মো. আলমগীর         চসিক নির্বাচন: আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল এগিয়ে         আগামী মাসে উন্নয়নশীল দেশের স্বীকৃতি : অর্থমন্ত্রী         জেলা জজদের উদ্দেশে বক্তব্য দেবেন প্রধান বিচারপতি-আইনমন্ত্রী         ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ১৭, নতুন শনাক্ত ৫২৮