রবিবার ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখ হাসিনার গাড়ি বহরে হামলা-রাকিবের মামলা বাতিল বিষয়ে আদেশ আজ

স্টাফ রিপোর্টার ॥ দেড় যুগ আগে সাতক্ষীরায় শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় আসামি রাকিবুর রহমানের ক্ষেত্রে মামলা বাতিল করা হবে কিনা, সে বিষয়ে আজ মঙ্গলবার আদেশ প্রদান করবে আপীল বিভাগ। এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাওদা বেগম হত্যার আলোচিত মামলায় একমাত্র আসামি রাসেল মাতুব্বরের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে হাইকোর্ট। অন্যদিকে কুকুর অপসারণ নিয়ে রিট মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেয়া হয়েছে। রানা প্লাজার মালিক সোহেল রানাকে বিচারিক আদালতের দেয়া জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। সোমবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে। সাতক্ষীরায় শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় আসামি রাকিবুর রহমানের ক্ষেত্রে মামলা বাতিল করা হবে কিনা, সে বিষয়ে আদেশ দেয়া হবে আজ মঙ্গলবার। হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাকিবের আবেদনে শুনানির পর মঙ্গলবার আদেশের জন্য রেখে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারকের আপীল বেঞ্চ সোমবার এ আদেশ দেয়। আপীল বিভাগে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল এসএম মুনীর। আর রাকিবুর রহমানের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মাহবুব উদ্দিন খোকন।

সাওদা হত্যা মামলায় মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন ॥ বরিশাল বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাওদা বেগম হত্যার আলোচিত মামলায় একমাত্র আসামি রাসেল মাতুব্বরের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে হাইকোর্ট। বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি এএসএম আব্দুল মোবিনের হাইকোর্ট বেঞ্চ সোমবার এই রায় দেয়। আদালতে আসামির পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও এ্যাডভোকেট শিশির মনির।

এর আগে হাইকোর্টে আসা ডেথ রেফারেন্স ও আসামির করা আপীলের বিষয়ে উভয়পক্ষের শুনানি শেষ হয়। এরপর রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখে হাইকোর্ট। ২০১৫ সালের ১ জুন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাওদা হত্যা মামলায় একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাসেল মাতুব্বরের মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করে বরিশালের আদালত। মামলায় ১৯ জনের সাক্ষ্য-শুনানি শেষে বরিশাল জেলা ও দায়রা জজ মোঃ আনোয়ারুল হক এই রায় দেন। মৃত্যুদণ্ডের পাশাপাশি আসামিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্ত রাসেল মাতুব্বর ২০১৩ সালের সেপ্টেম্বরে এ হত্যাকাণ্ডের সময় বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের দ্বিতীয় বর্ষে পড়তেন। তার বাড়ি বরগুনার পাথরঘাটায়। একই উপজেলার আব্দুর রাজ্জাকের মেয়ে নিহত সাওদা (২২) বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন। মামলার এজাহারে বলা হয়, ‘প্রেমের সম্পর্ক রাখতে রাজি না হওয়ায়’ ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর কথা-কাটাকাটির এক পর্যায়ে সাওদাকে কুপিয়ে হত্যা করে রাসেল।

Sheikh Rasel

কুকুর অপসারণ বন্ধে রিট কার্যতালিকা থেকে বাদ ॥ এ্যাটর্নি জেনারেল এম এ আমিন উদ্দিন আদালতকে জানিয়েছেন, আমি দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়রের সঙ্গে কথা বলেছি। তিনি বলেছেন, আপাতত কুকুর অপসারণের সিদ্ধান্ত নেই। যদি কখনও অপসারণের সিদ্ধান্ত নেয়া হয় তাহলে রিটকারী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে কুকুর অপসারণের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এরপর হাইকোর্ট কুকুর অপসারণ নিয়ে রিট মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেন। সোমবার বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে শুনানি করেন এ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, ডেপুটি এ্যাটর্নি জেনারেল দেবাশিষ ভট্টাচার্য ও সহকারী এ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম।

রানা প্লাজার মালিকের জামিন হাইকোর্টে স্থগিত ॥ সাভারের রানা প্লাজার মালিক সোহেল রানাকে বিচারিক আদালতের দেয়া জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিন স্থগিত করেছে আদালত। সোমবার বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। সোহেল রানার পক্ষে আইনজীবী ছিলেন মোঃ আলমগীর হোসেন।

শীর্ষ সংবাদ:
আমরা মাথা উঁচু করে চলবো ॥ প্রধানমন্ত্রী         ‘মুক্তিযোদ্ধার ভুয়া সনদ বাতিলের প্রক্রিয়া অব্যাহত থাকবে’         দু-একদিনের মধ্যে ভোজ্যতেলের দাম কমবে ॥ বাণিজ্যসচিব         আগামী নির্বাচনে অবাধ ও স্বচ্ছ পরিবেশ চায় অস্ট্রেলিয়া         বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতুতে নেমে ছবি তুললেই জরিমানা         স্বপ্নের পদ্মা সেতু দিয়ে যান চলাচল শুরু         পদ্মা সেতু পার হয়ে উচ্ছ্বসিত সবাই         তারেক-জোবায়দার দুর্নীতি মামলা চলবে         খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত         সৌদি আরব গেলেন ৩৮ হাজার হজযাত্রী         পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ৩ কি.মি যানজট         বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ দেশ ॥ বাইডেন         রাজশাহীর দুই লাখ পরিবার পাচ্ছেন টিসিবির পণ্য