শনিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা সক্রিয় রোগীর দিক দিয়ে এশিয়ায় তৃতীয় বাংলাদেশ

জনকণ্ঠ ডেস্ক ॥ দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন এক হাজার ৮৪৭ জন। এ নিয়ে এখন পর্যন্ত ৪ লাখ ৪৫ হাজার ২৮১ জন করোনা শনাক্ত হলেন। দেশে করোনা সক্রিয় আছে এমন রোগীর সংখ্যা ৭৮ হাজার ৫৭৯ জন। এশিয়ায় সক্রিয় রোগীর তালিকায় বাংলাদেশের অবস্থান তৃতীয়। প্রথম অবস্থানে আছে ভারত, যেখানে সক্রিয় রোগী আছে ৪ লাখ ৩৯ হাজার ৭২৫ জন এবং দ্বিতীয় অবস্থানে আছে ইরান, যেখানে সক্রিয় রোগীর সংখ্যা এক লাখ ৯৫ হাজার ৪৫৬ জন। এছাড়া মোট শনাক্তে বাংলাদেশের অবস্থান এশিয়ায় পঞ্চম, আর সুস্থতার দিক দিয়ে অবস্থান সপ্তম। খবর অনলাইনের।

শনিবার স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানা যায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৪৫৮টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৬৪৩টি। এখন পর্যন্ত মোট ২৬ লাখ ৩৫ হাজার ২০২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ৬১ শতাংশ এবং এখন পর্যন্ত ১৬ দশমিক ৯০ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৯৩ শতাংশ এবং মৃত্যু হার এক দশমিক ৪৩ শতাংশ। ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ জন পুরুষ এবং ১০ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৪ হাজার ৮৮১ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন এক হাজার ৪৬৯ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারী ২৮ জনের মধ্যে ৬০ উর্ধ ১৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রাম বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ৩ জন, খুলনা ও বরিশাল বিভাগে ২ জন করে এবং সিলেট ও রংপুর বিভাগে একজন করে রয়েছেন। ২৪ ঘণ্টায় ২৮ জনই হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।

শীর্ষ সংবাদ:
ভাস্কর্য নিয়ে শান্তি বিনষ্ট করলে কঠোর হাতে দমন করা হবে ॥ কাদের         ভারত-বাংলাদেশ থেকে করোনা ভাইরাসের উৎপত্তি ॥ দাবি চীনা বিজ্ঞানীদের         আগামীকাল বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী         টুঙ্গীপাড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খালে, নিহত ৩         বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬ কোটি ১৬ লাখ         করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা         আপিলে পেনসিলভানিয়ায়ও হেরে গেলেন ট্রাম্প         করোনা ভ্যাকসিনের প্রথম চালানের পরিবহন শুরু         ৩৭০ ধারা বাতিলের পর প্রথম নির্বাচন জম্মু ও কাশ্মীরে         করোনায় দিল্লিতে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু         ইরানের পরমাণু বিজ্ঞানী হত্যায় ইসরাইল জড়িত!         পরমাণু বিজ্ঞানী হত্যার কঠিন বদলা নেয়ার ঘোষণা ইরানের         শীর্ষ পরমাণূ বিজ্ঞানী হত্যা ॥ ইরানকে খোঁচা ট্রাম্পের         ভয়ঙ্কর যে অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালাল রাশিয়া         স্ত্রীর সম্পত্তির হিসাবে অসঙ্গতি, কাঠগড়ায় ব্রিটেনের অর্থমন্ত্রী         সেপ্টেম্বরের মধ্যে সব কানাডিয়ানরা করোনার ভ্যাকসিন পাবে         শক্তিশালী টাকা ॥ মার্কিন ডলার ও ভারতীয় রুপীর বিপরীতে         জীবনের মঞ্চ থেকে আলী যাকেরের চিরবিদায়         বাজারে ভ্যাকসিন আসা মাত্রই জনগণ পাবে ॥ কাদের         বিয়ের দাওয়াতে ছিলেন আইটি কর্মকর্তারা ॥ অবহেলায় রিজার্ভ চুরি