বুধবার ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমৃদ্ধির পথে এগোচ্ছে এসআইবিএল

সমৃদ্ধির পথে এগোচ্ছে এসআইবিএল

অর্থনৈতিক রিপোর্টার ॥ আর্থিক সেবার বাইরে থাকা জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে বাংলাদেশ ব্যাংক উপশাখা স্থাপনের যে উদ্যোগ নিয়েছে, তা অত্যন্ত সময়োপযোগী একটি পদক্ষেপ বলে মন্তব্য করেছেন সোশ্যাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী ওসমান আলী। তিনি বলেন, দেশের সবাইকে ব্যাংকিং সেবার আওতায় আনতে বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর একটি হলো উপশাখা, যার মাধ্যমে একেবারে গ্রামে গিয়ে সব ধরনের ব্যাংকিং সেবা দেওয়া যাচ্ছে। এতে গ্রামীণ সেবার বিকাশ আরো দ্রুত ও মজবুত হবে।

আজ রবিবার (২২ নবেম্বর) ২৫ বছর পেরিয়ে ২৬ বছরে পা দিয়েছে দ্বিতীয় প্রজন্মের সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল)। দীর্ঘ এ পথচলা নিয়ে স¤প্রতি জনকন্ঠের সঙ্গে কথা বলেছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কাজী ওসমান আলী।

তিনি বলেন, এসআইবিএল এখন সাড়ে ৩৭ হাজার কোটি টাকা সম্পদের একটি ব্যাংক। আমাদের কাছে আমানত হিসেবে জমা আছে গ্রাহকদের ৩১ হাজার কোটি টাকা। আমরা প্রায় ২৭ হাজার কোটি টাকা গ্রাহকদের মাঝে বিনিয়োগ করেছি। বস্ত্র, তৈরি পোশাক, জ্বালানি, বিদ্যুৎ, ভারী শিল্প, কৃষি, এসএমইসহ দেশের প্রত্যেকটি সম্ভাবনাময় শিল্পে এসআইবিএল বিনিয়োগ করেছে।

দেশব্যাপী ১৬১টি শাখা, ৫৪টি উপশাখা, ১৩৩টি এজেন্ট ব্যাংকিং আউটলেট, ১৪০টি এটিএমবুথ এবং ইন্টারনেট ব্যাংকিং ও মোবাইল অ্যাপসহ প্রযুুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে সোশ্যাল ইসলামী ব্যাংক গ্রাহক সেবা দিয়ে যাচ্ছে। বর্তমানে ব্যাংকের গ্রাহকসংখ্যা ১৫ লাখ ছাড়িয়ে গেছে। এই বিপুল সংখ্যক গ্রাহকই আমাদের মূল শক্তি। তাদের সন্তুষ্টিই আমাদের বড় অর্জন। এই দীর্ঘযাত্রায় দেশীয় শিল্প বিকাশ, দেশের ব্যবসা-বাণিজ্য প্রসার, এসএমই উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান সৃষ্টি, আমদানি, রপ্তানি ও রেমিটেন্স ইত্যাদি ক্ষেত্রে সর্বস্তরের মানুষকে সমপৃক্ত করা হয়েছে।

এসআইবিএল’র ব্যবস্থাপনা পরিচালক বলেন, কোভিড-১৯ মহামারির কারণে ক্ষতিগ্রস্ত কৃষক এবং ক্ষুদ্র ব্যবসায়ী উদ্যোক্তাদেরকে স্বল্প মুনাফায় বিনিয়োগ সুবিধা প্রদান করেছি। প্রবাস ফেরতদের জন্য প্রবাসী অগ্রযাত্রা ও প্রবাসী উদ্যোগ নামে চালু করেছি বিশেষ দুইটি পুনর্বাসন বিনিয়োগ প্রকল্প। বিদেশ ফেরত প্রবাসীগণ ক্ষুদ্র ব্যবসা ও কৃষিভিত্তিক কর্মকান্ড পরিচালনার জন্য জামানত বিহীন ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ সুবিধা নিয়ে দেশের অভ্যন্তরেই নিজেকে সাবলম্বী করে গড়ে তুলতে পারবেন এই প্রকল্পসমূহের আওতায়।

ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা আরও বলেন, প্রযুক্তির দিক থেকে এসআইবিএল সমৃদ্ধির পথে এগোচ্ছে। ইন্টারনেট ব্যাংকিং, অনলাইন ব্যাংকিং ও মোবাইল অ্যাপের সুবিধা যুগোপযোগী করেছি এবং সেবার আওতাও বাড়িয়েছি। চালু করেছি ই-অ্যাকাউন্ট সেবা। এ সেবার মাধ্যমে যে কোনো ব্যক্তি এখন ঘরে বসেই মোবাইলে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারছেন, এর জন্য গ্রাহককে ব্যাংকের শাখায় আসার প্রয়োজন নেই। এছাড়াও আমাদের মোবাইল অ্যাপ ‘এসআইবিএল নাউ’ এর মাধ্যমে যেকোনো ব্যাংক অ্যাকাউন্টে ফান্ড ট্রান্সফার, বিকাশ অ্যাকাউন্টে ফান্ড ট্রান্সফার, ইউটিলিটি বিল পেমেন্ট, ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট, মোবাইল রিচার্জসহ নানান ব্যাংকিং কাজ খুব সহজেই করতে পারছেন গ্রাহকরা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৩৬৪৯২৯২
আক্রান্ত
৪৬৭২২৫
সুস্থ
৪৪০৩৭৩৬৮
সুস্থ
৩৮৩২২৪
শীর্ষ সংবাদ:
উন্নয়ন প্রকল্পে খেয়াল খুশিমতো রেট সিডিউল বদলানো যাবে না         বিজয় দিবসে উন্মুক্ত স্থানে অনুষ্ঠান নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা         ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের চেষ্টা সহ্য করা হবে না ॥ শিক্ষামন্ত্রী         হেফাজতের বাবুনগরী মামুনুলদের গ্রেফতার দাবি         যাবজ্জীবন দণ্ড ৩০ বছরের কারাবাস         দেশে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         খারাপ ভোটযন্ত্র দিয়ে ভোট হয়েছে এ বছর ॥ ট্রাম্প         আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল         ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’         পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে : রাষ্ট্রপতি         আগামী ১ জানুয়ারি ২০২০ চালু হচ্ছে ‘নগর অ্যাপ’: মেয়র আতিকুল         বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান         এ বছর বিজয় দিবসের ঘরোয়া অনুষ্ঠান করা যাবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সড়ক আইন আংশিক কার্যকর করা হয়েছে ॥ ওবায়দুল কাদের         প্যানেল থেকে নিয়োগের সুযোগ কোন নেই স্পষ্ট জানিয়ে দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর         মানবপাচারে জড়িত দুই বিদেশি এয়ারলাইন্স         এই মুহূর্তে ওমরায় যাওয়ার সুযোগ নেই : ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী         সরকার পানি ব্যবস্থা নিয়ে কাজ করছে ॥ ডেপুটি স্পীকার         মাস্ক ব্যবহারে অভিযান