বুধবার ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইসিসির নতুন নিয়ম ॥ পাকিস্তানি ক্রিকেটার হাসান রাজার যে রেকর্ডটি এখন অমর!

আইসিসির নতুন নিয়ম ॥ পাকিস্তানি ক্রিকেটার হাসান রাজার যে রেকর্ডটি এখন অমর!

অনলাইন ডেস্ক ॥ আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়েছে, চাইলেই আর কম বয়সী কোনো ক্রিকেটারকে আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামাতে পারবে না কোনো দেশ। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের জন্য নূন্যতম বয়সসীমা বেঁধে দিয়েছে আইসিসি।

নতুন এই নিয়মের ফলে পাকিস্তানি ক্রিকেটার হাসান রাজার রেকর্ডটিকে এখন অমর বলেই ধরে নেওয়া যায়। ১৪ বছর ২২৭ দিন বয়সে টেস্ট খেলে সর্বকনিষ্ঠ টেস্ট ক্রিকেটারের রেকর্ড পাকিস্তানের সাবেক এই ব্যাটসম্যানের। আইসিসির নতুন নিয়মে, বিশেষ কোনো ব্যতিক্রম ছাড়া ১৫ বছর হওয়ার আগে আন্তর্জাতিক পর্যায়ে দেশকে প্রতিনিধিত্ব করতে পারবে না কোনো ক্রিকেটার।

ক্রিকেটারদের নিরাপত্তা ও সুরক্ষার কথা ভেবেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেটে তো বটেই, অনূর্ধ্ব-১৯ পর্যায়ের ক্রিকেটারদের জন্যও প্রযোজ্য হবে এই নিয়ম। এমনকি মেয়েদের ক্রিকেটেও চালু করা হয়েছে বয়সের এই ন্যূনতম সীমা।

তবে ১৫ বছরের কম বয়সীদের পথ একেবারেই বন্ধ হয়ে যায়নি। বিশেষ ক্ষেত্রে ব্যতিক্রম হিসেবে এই বয়সী কাউকে খেলানোর আবেদন আইসিসিতে করতে পারে কোনো দেশ। এরপর আইসিসি খতিয়ে দেখবে, সেই ক্রিকেটারের নানা পর্যায়ে খেলার অভিজ্ঞতা, মানসিক সক্ষমতা ও পারিপার্শ্বিক সবকিছু আন্তর্জাতিক ক্রিকেটের দাবি মেটাতে সক্ষম কিনা। সন্তুষ্ট হলে তারা ওই ক্রিকেটারকে খেলানোর অনুমতি দেবে।

১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৪ বছর ২২৭ দিন বয়সে টেস্ট খেলেছিলেন রাজা। ওই সিরিজে ওয়ানডেও খেলেছিলেন এই ব্যাটসম্যান, ১৪ বছর ২৩৩ দিন বয়সে। ১৫ বছর বয়সের নীচে এই দুই সংস্করণে খেলার স্বাদ পাওয়া একমাত্র ক্রিকেটার ছেলেদের ক্রিকেটে এখনও পর্যন্ত তিনিই। যদিও তার সত্যিকারের বয়স নিয়ে বিতর্ক হয়েছে অনেক। রাজার আন্তর্জাতিক ক্যারিয়ার পরে শেষ হয়েছে ৭ টেস্ট ও ১৬ ওয়ানডে।

টি-টোয়েন্টিতে ১৫ বছরের কম বয়সে খেলেছেন আরো দুজন। গত মাসেই বলকান কাপে বুলগেরিয়ার বিপক্ষে রোমানিয়ার হয়ে ১৪ বছর ১৬ দিন বয়সে খেলেছেন মারিয়ান ঘেরাসিম। ছেলেদের ক্রিকেটে সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক ক্রিকেটার এখন তিনিই। এছাড়াও গত বছর এসিসি পশ্চিমাঞ্চল টি-টোয়েন্টিতে মালদ্বীপের বিপক্ষে কুয়েতের হয়ে ১৪ বছর ২১১ দিনে খেলেছেন মিত ভাবসার।

মেয়েদের ক্রিকেটে আছে কম বয়সে খেলার আরো বিস্ময়কর ঘটনা। ২০০০ সালে পাকিস্তানের সাজিদা শাহর টেস্ট অভিষেক হয়েছিল ১২ বছর ১৭৮ দিন বয়সে! তিনি ছাড়াও ১৫ বছরের কম বয়সে টেস্ট খেলেছেন ১ জন, ওয়ানডে খেলেছেন ৯ জন, টি-টোয়েন্টি খেলেছেন ৬২ জন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৩৬৪৯২৯২
আক্রান্ত
৪৬৭২২৫
সুস্থ
৪৪০৩৭৩৬৮
সুস্থ
৩৮৩২২৪
শীর্ষ সংবাদ:
উন্নয়ন প্রকল্পে খেয়াল খুশিমতো রেট সিডিউল বদলানো যাবে না         বিজয় দিবসে উন্মুক্ত স্থানে অনুষ্ঠান নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা         ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের চেষ্টা সহ্য করা হবে না ॥ শিক্ষামন্ত্রী         হেফাজতের বাবুনগরী মামুনুলদের গ্রেফতার দাবি         যাবজ্জীবন দণ্ড ৩০ বছরের কারাবাস         দেশে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         খারাপ ভোটযন্ত্র দিয়ে ভোট হয়েছে এ বছর ॥ ট্রাম্প         আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল         ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’         পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে : রাষ্ট্রপতি         আগামী ১ জানুয়ারি ২০২০ চালু হচ্ছে ‘নগর অ্যাপ’: মেয়র আতিকুল         বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান         এ বছর বিজয় দিবসের ঘরোয়া অনুষ্ঠান করা যাবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সড়ক আইন আংশিক কার্যকর করা হয়েছে ॥ ওবায়দুল কাদের         প্যানেল থেকে নিয়োগের সুযোগ কোন নেই স্পষ্ট জানিয়ে দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর         মানবপাচারে জড়িত দুই বিদেশি এয়ারলাইন্স         এই মুহূর্তে ওমরায় যাওয়ার সুযোগ নেই : ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী         সরকার পানি ব্যবস্থা নিয়ে কাজ করছে ॥ ডেপুটি স্পীকার         মাস্ক ব্যবহারে অভিযান