শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেরা চারে ফ্রান্স, স্পেনের সঙ্গী ইতালি ও বেলজিয়াম

সেরা চারে ফ্রান্স, স্পেনের সঙ্গী ইতালি ও বেলজিয়াম
  • উয়েফা নেশন্স লীগ

স্পোর্টস রিপোর্টার ॥ শেষ গ্রুপ ম্যাচে জিতেও শেষ রক্ষা হয়নি পর্তুগালের। সেরা চারের ফাইনাল রাউন্ডের আগেই ছিটকে পড়েছে উয়েফা নেশন্স কাপ ফুটবলের বর্তমান চ্যাম্পিয়নরা। পর্তুগীজদের টপকে ‘এ ৩’ গ্রুপ থেকে সেরা চারের টিকেট পেয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে বিধ্বস্ত করে ‘এ ৪’ গ্রুপ থেকে এই ছাড়পত্র পেয়েছে ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেনও। এই দল দু’টির পর সেরা চারের টিকেট পেয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও বেলজিয়াম। বুধবার রাতে নিজ নিজ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করে এ কৃতিত্ব দেখিয়েছে দল দু’টি।

রোমেলু লুকাকুর জোড়া গোলে ডেনমার্ককে ৪-২ গোলে হারিয়ে ‘এ ২’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করে ফিফা র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল বেলজিয়াম। আর ‘এ ১’ গ্রুপের ম্যাচে বসনিয়া এ্যান্ড হার্জেগোভিনাকে ২-০ গোলে হারিয়ে শেষ চার নিশ্চিত করে ইতালি। চার দলের শিরোপা নির্ধারণী লড়াই হবে ২০২১ সালের অক্টোবরে। নেশন্স লীগের শিরোপা লড়াইয়ের আগে ইউরোপিয়ান দলগুলো আগামী মার্চে ২০২২ বিশ্বকাপের বাছাইপর্ব ও জুন-জুলাইয়ে ইউরো ২০২০’র চূড়ান্তপর্বের লড়াইয়ে মাঠে নামবে। মরণঘাতী করোনাভাইরাসের কারণে ইউরো ২০২০ পিছিয়ে আগামী বছর নতুন সূচীতে অনুষ্ঠিত হবে।

নিজেদের গ্রুপের শেষ ম্যাচে ঘরের মাঠে ডেনমার্কের বিরুদ্ধে ড্র করলেই বেলজিয়ামের সেরা চারে খেলা নিশ্চিত হয়ে যেত। কিন্তু ফিফা র‌্যাঙ্কিংয়ের সেরা দেশটি ড্র নয়, দাপুটে জয় দিয়েই শিরোপা রাউন্ডে নাম লিখিয়েছে। ইউরি টিয়েলেমানের গোলে ম্যাচের তৃতীয় মিনিটেই এগিয়ে যায় বেলজিয়াম। তবে ১৭ মিনিটে জোনাস উইন্ড ডেনমার্কের পক্ষে সমতা ফেরান। কিন্তু বিরতির পর ৫৭ ও ৬৯ মিনিটে লুকাকু পরপর দুই গোল করলে স্বাগতিকদের জয় নিশ্চিত হয়ে যায়। ম্যাচের ৮৬ মিনিটে নাকার চাডিলের ব্যাকপাস বেলজিক গোলরক্ষক থিবো কোর্তোয়ার পায়ের নীচ দিয়ে জালে জড়ালে আত্মঘাতী গোলের লজ্জায় ডোবে বেলজিয়াম। এ সময় ম্যাচের ফলাফল দাঁড়ায় ৩-২। কিন্তু পরের মিনিটে কেভিন ডি ব্রুইন চোখ ধাঁধানো গোল করে রবার্টো মার্টিনেজের দলের বড় জয় নিশ্চিত করেন।

সারাজেভোতে ২২ মিনিটে আন্দে বেলোত্তি ও ৬৮ মিনিটে ডোমেনিকো বেরার্ডির গোলে বসনিয়ার বিরুদ্ধে জয় পায় সফরকারী ইতালি। গ্রুপের আরেক ম্যাচে স্বাগতিক পোল্যান্ডকে ২-১ গোলে হারিয়েও হতাশ হতে হয়েছে হল্যান্ডকে। কামিল জোওয়াইকের গোলে পঞ্চম মিনিটে অবশ্য এগিয়ে গিয়েছিল পোলিশরাই। কিন্তু ৭৭ মিনিটে মেমফিস ডিপে স্পটকিক থেকে সমতা ফেরানোর পর অধিনায়ক জর্জিনিও উইজনালডাম ৮৪ মিনিটে ডাচদের হয়ে জয়সূচক গোলটি করেন। কিন্তু ইতালির চেয়ে ১ পয়েন্ট কম পাওয়ায় বাদ পড়তে হয়েছে হল্যান্ডকে। ছয়টি করে ম্যাচশেষে ১২ পয়েন্ট নিয়ে এক নম্বরে থেকে ফাইনাল রাউন্ডে গেছে ইতালি। ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থান হল্যান্ডের।

‘এ ২’ গ্রুপের ম্যাচে আইসল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েও লাভ হয়নি ইংল্যান্ডের। এই গ্রুপ থেকে ইংলিশদের টপকে ফাইনাল রাউন্ডে গেছে বেলজিয়াম। ঘরের মাঠে প্রথমার্ধে ডিক্লান রাইস ও ম্যাসন মাউন্টের গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। বিরতির পর ৮০ ও ৮৪ মিনিটে ম্যানচেস্টার সিটি তারকা ফিল ফোডেনের দুই গোলে ইংলিশদের বড় জয় নিশ্চিত হয়। ১৮৮৩ সালের পর এই প্রথমবার ইংল্যান্ডের জয়ে ২১ বছর বা তার কম বয়সী খেলোয়াড়রা কোন ম্যাচে সবগুলো গোল করার কৃতিত্ব দেখিয়েছে। ম্যাচ শেষে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট বলেন, এটা সত্যিই কঠিন একটি ম্যাচ ছিল। কারণ সব খেলোয়াড়ই জানতো এ ম্যাচের ফলাফল বড় কোন পরিবর্তন নিয়ে আসবে না। যে কারণে ম্যাচটি ছিল শুধুই নিয়ম রক্ষার। তারপরও সবাই নিজেদের সেরাটা দিয়ে খেলেছে।

কার্ডিফে ১০ জনের ফিনল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে এ লীগে উঠে এসেছে ওয়েলস। বি লীগের চার নম্বর গ্রুপের শীর্ষ দল হিসেবে গ্যারেথ বেলের দল আগামী বছর এ লীগে খেলবে।

শীর্ষ সংবাদ:
মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৩৬ লাখ, মৃত্যু ৯ হাজার         সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা