রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌসুমী বায়ুর বিদায়লগ্নে হচ্ছে বর্ষণ

মৌসুমী বায়ুর বিদায়লগ্নে হচ্ছে বর্ষণ

অনলাইন রিপোর্টার ॥ হেমন্তের শুরুতে উত্তরে কোথাও কোথাও রাতের তাপমাত্রা কমে শীতের অনুভূতি জাগাচ্ছে। মধ্য কার্তিকে মৌসুমী বায়ুর বিদায়লগ্নে কোথাও বৃষ্টি এমন অনুভূতি সর্বত্র বাড়িয়ে দেবে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ সৃষ্টি হতে পারে। এমন সময়ে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারি বৃষ্টি হচ্ছে।

শনিবার ভোরে ঢাকাসহ অনেক জায়গায় বর্ষণ হয়েছে। গত ২৪ ঘণ্টায় নোয়াখালীর মাইজদীতে ১১২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, সাগরে একটা লঘুচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমী বায়ুও বিদায়ের আগে সক্রিয় রয়েছে কোথাও কোথাও। কয়েকিদন ধরে গরম আবহাওয়া ও এখনকার আর্দ্র আবহাওয়ার কারণে এ বৃষ্টি হচ্ছে।

মৌসুমী বায়ু কক্সবাজার অঞ্চলে সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থানে রয়েছে। দুয়েকদিন এমন আবহাওয়া বিরাজ করবে বলে জানান আরিফ।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এসময় সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ আরিফ বলেন, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু নোয়াখালী, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগ থেকে বিদায় নিয়েছে। শীত আসতে ডিসেম্বর লাগবে। তবে উত্তরের কিছু কিছু জায়গায় শীতের অনুভূতি আসছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ, রাজশাহী বিভাগের দুএক জায়গায় বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশের দিনের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে