বুধবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নীলফামারী থেকেও দেখা যাচ্ছে হিমালয় পর্বতমালার কাঞ্চনজঙ্ঘা

নীলফামারী থেকেও দেখা যাচ্ছে হিমালয় পর্বতমালার কাঞ্চনজঙ্ঘা

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ এবার নীলফামারী থেকে দেখা মিলেছে হিমালয় পর্বতমালার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার। আজ শুক্রবার সকাল থেকে জেলা সদরের টুপামারী সরকারপাড়ার মোড়ে গিয়ে দেখা গেল, মেঘ-কুয়াশামুক্ত আকাশের উত্তর-পশ্চিমে ঝলমলে রোদ নীলাকাশের দিগন্তে কাঞ্চনজঙ্ঘা সগর্বে দাঁড়িয়ে আছে। খালি চোখে দেখা মিলেছে কাঞ্চনজঙ্ঘা অপরূপ সৌন্দর্য্য দৃশ্য। মনোরম দৃশ্য দেখে অনেকে আনন্দে অভিভুত হয়ে পড়ে।

সকালের পর আজ শুক্রবার বেলা সাড়ে ৩টা থেকে শহরের বিভিন্ন বাসাবাড়ি থেকে পরিবার পরিজন সহ শতশত মানুষজন টুপামারীর সরকারপাড়া নামকস্থানে গিয়ে কাঞ্চনজঙ্ঘা অপরূপ সৌন্দর্য্য দৃশ্য উপভোগ করে আনন্দে মেতে উঠে।

চলতি বছরের শীতের আগমনে এই প্রথম নীলফামারী জেলা সদর হতে কাঞ্চনজঙ্ঘা খালি চোখে দেখা যাচ্ছে।

বিকালে বাবুপাড়া গৃহবধু ফৌজিয়া জলি জানালেন সকালে খবর পাই কাঞ্চনজঙ্ঘা নীলফামারী থেকে দেখা যাচ্ছে। তাই লোভ সামলাতে না পেরে পরিবারের সকলে ছুটে এসে তা উপভোগ করছি। অনেক ভাল লাগছে। মনে হচ্ছে মাত্র অল্প কিছু দুরেই দাঁড়িয়ে আছে কাঞ্চনজঙ্ঘা।উকিলপাড়া নাজমুল হুদা বললেন লোভ সামলাতে পারলাম না। তাই ছুটে এসে উপভোগ করছি। এদিকে শহরের বিভিন্ন পাড়া মহল্লা থেকে সকলেই ছুটে যাচ্ছে খালি চোখে কাঞ্চনজঙ্ঘা দেখতে।

প্রসঙ্গতঃ কাঞ্চনজঙ্ঘা পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ। এর উচ্চতা ৮,৫৮৬ মিটার (২৪,১৬৯ ফুট)। এই পর্বতটি ভারতের সিকিম রাজ্যের সঙ্গে নেপালের পূর্বাঞ্চলীয় সীমান্তে অবস্থিত। অনেক ধর্মলম্বীদের কাছে এই পাহাড়টি পবিত্র একটি জায়গা। সূর্য্যর আলো যখন কাঞ্চনজংগার চুড়ায় এসে পড়ে তখন মনে হয় কেঊ বুঝি ওর সৌন্দর্যে আগুন ধরিয়ে দিয়েছে! আর শত শত মাইল দূর থেকেও সেই আলোর আভা দেখা যায়। আর এর সৌন্দর্য সত্যিই ভাষায় প্রকাশ করার মতো না। জানা যায়, দুই মেরু রেখার বাইরে সবচেয়ে বেশি বরফ ধারণ করে রেখেছে হিমালয় পর্বতমালা। আর সূর্যের সব রঙেই যেন নিজের মধ্যে ধারণ করে রেখেছে হিমালয়ের সর্বোচ্চ পর্বত কাঞ্চনজঙ্ঘা।

তাই সূর্যের আলো সঙ্গে ক্ষণে ক্ষণে পাল্টাতে থাকে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘার রূপ।প্রথমে লাল রঙ দেখা গেলেও সেই রং লাল থেকে পাল্টে গিয়ে কমলা রঙের হয় তারপর হলুদ রঙ হয়ে সর্বশেষ সাদা দেখা যায় কাঞ্চনজঙ্ঘা অপরূপ সৌন্দর্য।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৫৯৫৭০৪৬২
আক্রান্ত
৪৫১৯৯০
সুস্থ
৪১২৩৭৮২৯
সুস্থ
৩৬৬৮৭৭
শীর্ষ সংবাদ:
চাঙ্গা থাকবে অর্থনীতি ॥ করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে ব্যাপক উদ্যোগ         চলমান কাজ শেষ না করলে পরবর্তী কাজ পাবে না ঠিকাদার         বেগমপাড়ার সাহেবদের ধরতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী         অনেক নাটকীয়তার পর ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প         ঝুলে গেছে খালেদা জিয়ার লন্ডন যাত্রা         দশ বছরে নির্মাণসামগ্রী খাতের আকার দ্বিগুণ ॥ রফতানি হচ্ছে রড সিমেন্ট সিরামিক         ২৪ ঘণ্টায় আরও ৩২ জনের মৃত্যু         বিবিসির দৃষ্টিতে ১০০ নারী ॥ এবার তালিকায় দুই বাংলাদেশী         তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সঙ্কট তুলে ধরলেন ড. মোমেন         মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র বিক্রির ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা         মোহাম্মদপুরে বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, শতাধিক ঘর পুড়েছে         ৮৫ বছরের বৃদ্ধের সঙ্গে ১২ বছরের কিশোরীর বিয়ে- তদন্তের নির্দেশ         লক্ষ্মীপুরে ঘটক সেজে নারীকে তুলে নিয়ে ধর্ষণ         এবার আসছে ঘূর্ণিঝড় নিভার ॥ আজ আঘাত হানছে ভারতে         তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সংকট তুলে ধরলেন ড. মোমেন         ধর্ম প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক খান         গবেষণায় কাট-পেস্ট একটি বড় রোগ : শিক্ষামন্ত্রী         এমপি হিসেবে শপথ নিলেন মোহাম্মদ হাবিব হাসান         রাজধানীর মোহাম্মদপুরে বস্তির আগুন নিয়ন্ত্রণে         চলমান কাজ শেষ না হলে পরের কাজ পাবে না ঠিকাদারি প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী